ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪২৫, ১৬ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

শাবিতে প্রতি আসনের জন্য লড়ছেন ৪৫ জন

নোমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১২ ৪:৩২:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১২ ৪:৩২:৩৭ পিএম

নিজস্ব প্রতিবেদক, সিলেট : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষে ভর্তি পরীক্ষা শনিবার অনুষ্ঠিত হবে। দুটি ইউনিটে ১৭০৩টি আসনের জন্য এবার ৭৬ হাজার ৬৮ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। সেই হিসাবে আসন প্রতি লড়ছেন ৪৫ জন।

ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক শামসুল হক প্রধান বিষয়টি নিশ্চিত করে জানান, ভর্তি পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়সহ শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান মিলিয়ে ৫৩টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ‘এ’ ইউনিটের পরীক্ষা ৩৪টি কেন্দ্রে এবং ‘বি’ ইউনিটের পরীক্ষা ৫৩টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

তিনি জানান, দুটি ইউনিটের ১৭০৩টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৭৬ হাজার ৬৮ জন ভর্তিচ্ছু। যার মধ্যে ‘এ’ ইউনিটের ৬১৩টি আসনের বিপরীতে ২৮ হাজার ৮০৩ জন এবং ‘বি’ ইউনিটে ৯৯০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৪৭ হাজার ২৬৫ জন। সবমিলিয়ে একটি আসনের বিপরীতে লড়ছেন ৪৫ জন।

ভর্তি পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ভর্তিচ্ছুদের স্বাগত জানিয়ে রাজনৈতিক সংগঠনের মিছিল-শোভাযাত্রায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একই সঙ্গে  বিশ্ববিদ্যালয়ের ব্যানার ও টেন্ট নির্মাণ কেউ করতে পারবে না বলে জানিয়েছেন ভর্তি পরীক্ষার সার্বিক নিরাপত্তা ব্যবস্থায় শৃঙ্খলা কমিটির প্রধান অধ্যাপক রাশেদ তালুকদার।

তিনি জানান, ভর্তি পরীক্ষার সার্বিক নিরাপত্তা বিষয়ে মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কাছে বিশ্ববিদ্যালয় হতে চিঠি দেওয়া হয়েছে। প্রত্যেক কেন্দ্রে বাড়তি পুলিশ মোতায়েন থাকবে। ভর্তি জালিয়াতি রোধে বিশ্ববিদ্যালয় প্রশাসন শক্ত অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন তিনি।

ভর্তি পরীক্ষায় কোনো পরীক্ষার্থীসহ অন্য কোনো সহায়তাকারীর বিরুদ্ধে কোনোরকম অসৎ অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উল্লেখ করেছেন অধ্যাপক রাশেদ।

শনিবার সকাল সাড়ে ৯টায় সামাজিক বিজ্ঞান অনুষদভূক্ত ‘এ’ ইউনিট এবং বেলা আড়াইটায় বিজ্ঞান অনুষদভূক্ত ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার আসন বিন্যাস জানতে যেকোনো মোবাইল অপারেটর থেকে SUST<space>SEATPLAN<space>Admission Roll লিখে ১৬২৪২ নম্বরে এসএমএস করলে ফিরতি এসএমএসের মাধ্যমে জানানো হবে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত জানতে ০১৫৫৫৫৫৫০০১-৪ হটলাইনে যোগাযোগ করে অথবা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.admission.sust.edu) থেকে জানা যাবে।


রাইজিংবিডি/সিলেট/১২ অক্টোবর ২০১৮/নোমান/বকুল

Walton Laptop
 
     
Walton