ঢাকা, সোমবার, ৫ অগ্রহায়ণ ১৪২৪, ২০ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

সবচেয়ে সহজ উপায়ে পরিষ্কার ত্বক

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-১২-২৬ ৬:৪৭:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৬-১২-২৬ ৬:৪৭:৫৩ পিএম
প্রতীকী ছবি

লাইফস্টাইল ডেস্ক : মানুষের সৌন্দর্যের প্রথম ধাপটাই হচ্ছে, ত্বক। আর তাই সুন্দর পরিষ্কার ত্বকের অধিকারী হতে কে না আগ্রহী।

 

 

এক্ষেত্রে আমরা অনেকেই বাজারে প্রাপ্ত ক্রিম, লোশন, ফেসওয়াশের ওপর নির্ভরশীল। কিন্তু রাসায়নিক মিশ্রিত উপাদান যত কম ব্যবহার করা যায় ততই ভালো।

 

ত্বক পরিষ্কার এবং উজ্জ্বল রাখতে ঘরোয়া উপাদান ব্যবহার এবং জীবনযাত্রায় সামান্য পরিবর্তন যথেষ্ট। জেনে নিন ত্বক পরিষ্কারের রাখার সবচেয়ে সহজ কিছু ঘরোয়া উপায়।

 

পর্যাপ্ত পানি পান : পর্যাপ্ত পানি পান ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখে এবং বলিরেখা প্রতিরোধ করে। ত্বক পরিষ্কার রাখার সবচেয়ে সহজ পদ্ধতি এটি।

 

দুধ : দুধ একটি চমৎকার উপদান, যা মুখ পরিষ্কার এবং স্বচ্ছ রাখতে পারে। মুখে কাঁচা দুধ হালকা ম্যাসাজ করুন এবং তারপর একটি নরম ভেজা কাপড় দিয়ে মুখ মুছে নিন।

 

লেবুর রস : মুখ ব্লিচ করতে লেবুর রস খুবই কার্যকরী। লেবুর রস মুখে লাগিযে ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। লেবুর রসের শুষ্কতা কাটাতে ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না।

 

নারিকেল তেল : নারিকেল তেল দিয়ে মুখে ম্যাসাজ, ত্বক পরিষ্কারের জন্য বেশ ভালো। পাশাপাশি নারিকেল তেলের অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য ব্রণ দূর করতেও সাহায্য করে।

 

দই : চমৎকার ব্লিচিং বৈশিষ্ট্যের জন্য দই জনপ্রিয়। মুখে দই লাগিয়ে ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি ত্বক থেকে গাঢ় ছোপ দাগ পরিষ্কার করবে।

 

গরম ভাপ : ত্বকের ছিদ্র পরিষ্কার করার এটি একটি কার্যকরী উপায়। ভাপ ত্বকের ছিদ্রগুলো খুলে দেয়, জমা ময়লা দূর করে ত্বক পরিষ্কার করবে।

 

ডিমের সাদা অংশ : ডিমের সাদা অংশকে ত্বকের বন্ধু বলা যেতে পারে। মুখের ওপর ডিমের সাদা অংশ লাগিয়ে তার ওপর একটি টিস্যু পেপার রেখে দিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এটি ব্ল্যাক হেডস দূর করতে খুবই কার্যকরী, সেই সঙ্গে ত্বক ঝকঝকে করবে।

 

রাতের মেকআপ তুলে ফেলুন: ঘুমাতে যাওয়ার আগে আপনার মুখ থেকে অবশিষ্ট মেকআপ তুলে ফেলতে ভুলবেন না।

 

ভালো ঘুম : ভালো ঘুম না হলে তা ত্বকের ওপর খারাপ প্রভাব ফেলে। এবং ত্বকের সৌন্দর্যের উপরোক্ত সব প্রচেষ্টা ব্যর্থ করতে পারে। ভালো ঘুম মানসিক ও শারীরিক চাপমুক্ত রাখে এবং হরমোন ভারসাম্য বজায় রাখার জন্য অপরিহার্য। যা ত্বকের স্বাস্থ্যের ওপর প্রতিফলিত হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ ডিসেম্বর ২০১৬/ফিরোজ

Walton
 
   
Marcel