ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

সিলেটে পাথর উত্তোলনকালে ২ শ্রমিকের মৃত্যু

আব্দুল্লাহ আল নোমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-০৭ ৯:২৫:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-০৭ ৯:২৫:৪৬ পিএম
Walton AC 10% Discount

নিজস্ব প্রতিবেদক, সিলেট : সিলেটের কোম্পানীগঞ্জের শাহ আরফিন টিলায় নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধভাবে পাথর উত্তোলনকালে গর্ত ধসে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে।

সোমবার বিকেল ৩টার দিকে ঘটনা ঘটলেও তা প্রকাশ পায় সন্ধ্যায়। নিহতদের লাশ এখনো উদ্ধার হয়নি বলে জানিয়েছে পুলিশ।

নিহতরা হলেন- দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার আনোয়ার হোসেনের ছেলে সোনা মিয়া (২৫) ও ওয়াজিদ আলীর ছেলে নুরুল হক (৩০)। তারাসহ কয়েকজন শ্রমিক স্থানীয় চিকাডহর গ্রামের রহিম গংদের গর্তে পাথর উত্তোলন করছিলেন। বিকেলে আকস্মিক গর্ত ধসে পড়লে মাটি চাপায় তাদের মৃত্যু হয়।

কোম্পানীগঞ্জ থানার ওসি (তদন্ত) জসিম উদ্দিন বিষয়টি নিশ্চিত করে বলেন, গর্ত খুঁড়ে পাথর তোলার সময় আকস্মিক গর্ত ধসে পড়ে ঘটনাস্থলে দুই জন নিহত হয়েছে বলে তারা খবর পেয়েছেন। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। নিহতদের লাশ উদ্ধারের চেষ্টা চলছে।

টিলা কেটে পাথর উত্তোলনের ওপর আদালতের নিষেধাজ্ঞা থাকলেও এক শ্রেণীর প্রভাবশালী ও পাথরখেকো নির্বিচারে টিলা কেটে পাথর উত্তোলন করছে। এ কারণে সেখানে হতাহত বাড়ছে। গত বছরে এই স্থানে অন্তত ২০ শ্রমিকের প্রাণহানি ঘটেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, বহু বছর আগে ভারত থেকে শাহ আরফিন (রহ.) নামে এক ওলি আসা-যাওয়ার সময় এখানে বিশ্রাম নিতেন। সেই থেকে এলাকাবাসীর কাছে এটি শাহ আরফিন টিলা নামে পরিচিত।

প্রায় আড়াইশত একর সুউচ্চ টিলার শীর্ষে এখনো লাল নিশান চিহ্নিত স্থান শাহ আরফিনের আসন হিসেবে রাখা হয়েছে। কিন্তু গত কয়েক বছর এ টিলা থেকে নির্বিচারে পাথর উত্তোলন করায় এটির অস্তিত্ব এখন হুমকির মুখে।



রাইজিংবিডি/সিলেট/৭ জানুয়ারি ২০১৯/আব্দুল্লাহ আল নোমান/বকুল

Walton AC
     
Walton AC
Marcel Fridge