ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

সুবিচার নিশ্চিত করা আমাদের চ্যালেঞ্জ : আইনমন্ত্রী

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-০৮ ৪:৩৬:১৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-০৮ ৮:০৮:১৬ পিএম
Walton AC

জ্যেষ্ঠ প্রতিবেদক : দেশে সুবিচার নিশ্চিত করা নতুন সরকারের অন্যতম চ্যালেঞ্জ মনে করেন দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পাওয়া আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী মো. আনিসুল হক।

তিনি বলেন, আমাদের চ্যালেঞ্জ হবে সুবিচার নিশ্চিত করা, সুষ্ঠু বিচার নিশ্চিত করা। মানুষের সুবিচার কী হওয়া উচিত তা কিন্তু বঙ্গবন্ধুর রেখে যাওয়া সংবিধানে উল্লেখ আছে। সেই বিষয়গুলো নিশ্চিত করেই মানুষের সুবিচারের ব্যবস্থা করা হবে।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমি ধন্যবাদ জানাই ও কৃতজ্ঞতা জানাই প্রধানমন্ত্রীকে। তিনি আমাকে বিশ্বাস করে আবারও আইন মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন। আমি তার সেই বিশ্বাসের মর্যাদা রাখতে চাই। আমার অগ্রাধিকার হবে মন্ত্রণালয়ের অসমাপ্ত কাজ সমাপ্ত করা।

‘আমাদের মন্ত্রণালয়ের দুটো বিভাগই গতবার আমাকে সহযোগিতা করেছে। ফলে, অনেক কাজ করা সম্ভব হয়েছে। গতবারের অভিজ্ঞতার আলোকে অসম্পাদিত কাজগুলো এগিয়ে নিতে চাই। তারপরও বলব, আমাদের কিছু সমস্যা আছে। সেগুলো আমরা নির্ধারণ করে সমাধানের চেষ্টা করব। আমাদের গত সরকারের সময় অনেকগুলো পদক্ষেপ ছিল। সেগুলো আরো জোরদার ও সুদৃঢ় করা হবে,’ বলেন মন্ত্রী।

আনিসুল হক বলেন, বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনা অসম্ভব নয়, তবে কঠিন। এটা নিয়ে আমরা কাজ করেছি। বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনা কঠিন হওয়ার কারণ আছে। আর সেটা হলো ’৭৫ সালে বঙ্গবন্ধু খুনের পর রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় খুনিদের দেশের বাইরে পাঠানো হয়েছে। দেশেও অনেককে প্রতিষ্ঠিত করা হয়েছে। আপনারা জানেন, ২০০১ সালে খালেদা জিয়া ক্ষমতায় আসার পর বঙ্গবন্ধুর খুনিদের পৃষ্ঠপোষকতা করা হয়েছে। এমনকি তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুখ্য সচিব বিমানবন্দরে গিয়ে বঙ্গবন্ধুর হত্যাকারী মেজর ডালিমের স্ত্রীর লাশও রিসিভ করেছেন।

তিনি বলেন, ‘এরপর ২০০৯ সালে আমাদের সরকার ক্ষমতায় আসার পর থেকে বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার চেষ্টা শুরু হয়। আমরা ফিরিয়ে আনতে পারিনি। তবে ব্যর্থ হয়েছি, এটাও ঠিক নয়। আমরা একটা প্রক্রিয়া সম্পন্ন করতে কাজ করেছি। এ প্রক্রিয়া অনেক বেশি লং হবে। আর এসব খুনি কোথায় আছেন, তাদের শনাক্ত করাও একটু কঠিন। তবে বঙ্গবন্ধুর খুনের নেপথ্যে কারা দায়ী তাদের শনাক্ত করতে আমরা কমিশন গঠনের চেষ্টা করব।’



রাইজিংবিডি/ঢাকা/৭ জানুয়ারি ২০১৯/নঈমুদ্দীন/আসাদ/রফিক

Walton AC
     
Walton AC
Marcel Fridge