ঢাকা, মঙ্গলবার, ১৬ ফাল্গুন ১৪২৩, ২৮ ফেব্রুয়ারি ২০১৭
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

সুস্বাস্থ্য নিয়ে যে ধারণাগুলো ভুল

আফরিনা ফেরদৌস : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-১২-০৮ ৭:৪০:০২ এএম     ||     আপডেট: ২০১৬-১২-০৮ ৭:৪০:০২ এএম
প্রতীকী ছবি

আফরিনা ফেরদৌস : অতীতে চিকিৎসা ব্যবস্থা উন্নত ছিল না। মানুষ অনেক সময় বিনা চিকিৎসাতেই মারা যেত। কিন্তু দিন বদলেছে। মানুষ এখন স্বাস্থ্য সচেতন। সুস্থ থাকার জন্য কোন খাবার খেতে হবে, কোনটা খাওয়া যাবে না-তা নিয়েও ভাবছে মানুষ।  

 

এমন অনেক অভ্যাস আমাদের রয়েছে যেগুলো আমরা স্বাস্থ্যকর মনে করি। কিন্তু সেসব স্বাস্থ্যকর অভ্যাস বদলে ফেলা দরকার। স্বাস্থ্যকর মনে করা ৩৭টি অভ্যাস পরিবর্তন নিয়ে পাঁচ পর্বের প্রতিবেদনে আজ প্রথম পর্বে থাকছে ৭টি অভ্যাস।   

 

ডিমের সাদা অংশ খাওয়া : অ্যারিজোনার ফ্লাগস্টাফের ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ডাক্তার অ্যাটিমো বলেন, পূর্বে আমরা রোগীদের শুধু ডিমের সাদা অংশ খেতে বলতাম। কারণ ডিমের কুসুমে অনেক প্রোটিন থাকে যা করনারি হার্ট ডিজিজের জন্য খারাপ। কিন্তু বর্তমানে এই তথ্য ভুল বলে প্রমাণিত হয়েছে একটি গবেষণার মাধ্যমে। তাই আপনি ইচ্ছা করলেই এখন ডিমের পুরো অংশটাই খেতে পারেন।

 

প্রতিদিন ক্যালসিয়াম সাপ্লিমেন্টারি সেবন : ডাক্তার অ্যাটিমো বলেন, সামান্য ক্যালসিয়ামের অভাবের জন্য ক্যালসিয়াম সাপ্লিমেন্ট বা ক্যালসিয়াম পূরণকারী ওষুধ খাওয়া উচিত নয়। কারণ যাদের ধমনীতে চরম পর্যায়ের সমস্যা রয়েছে তাদের জন্য এই অতিরিক্ত ক্যালসিয়ামের ওষুধ প্রযোজ্য। এ ব্যাপারে জন হপকিন্স মেডিসিনের একটি গবেষণাতে বলা হয়, অতিরিক্ত ক্যালসিয়ামের ওষুধ সেবনের তুলনায় ক্যালসিয়াম যুক্ত খাবার বেশি করে খাওয়া ভালো। ডাক্তার অ্যাটিমো বলেন, প্রতিদিনের খাদ্য তালিকায় ক্যালসিয়াম যুক্ত খাবার, সবুজ পাতাওয়ালা সবজি রাখতে হবে। এগুলো ক্যালসিয়াম সাপ্লিমেন্টের পরিবর্তে ভীষণ কাজ দেবে।

 

প্রতিদিন ওজন মাপা : অনেকে মনে করেন, ওজন কমানোর মানে হচ্ছে, ভালো থাকা। তাই প্রতিদিন ওজন কমতে থাকলে বা সমান স্থানে থাকলে বুঝতে হবে আপনি ভালো আছেন-এটা ভুল ধারণা। কারো শরীরে ফ্যাট থাকা সত্ত্বেও তার ওজন ঠিক থাকতে পারে আবার কেউ পেশিবহুল হয়েও ওজন বেশি হতে পারে। তাই প্রতিদিন ওজন মেপে নিজের ভালো থাকাটা নির্ণয় করা ভুল-বলেন নিউইয়র্কের সার্টিফায়েড পারসোনাল ট্রেইনার অ্যান্টনি।

 

নাসাল স্প্রে ফ্লু ভ্যাকসিন : নাসাল স্প্রে ফ্লু এমন এক ধরনের ভ্যাকসিন যা নাকের সমস্যা বা শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা দূর করার জন্য দেওয়া হয়। তবে এটি নাক দিয়ে প্রবেশ না করিয়ে ইনজেকশনের মাধ্যমে শরীরে দেওয়া হয়। রোয়ান ইউনিভার্সিটি স্কুল অব অস্টিওপ্যাথিক মেডিসিনের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর জেনিফার বলেন, ‘ফ্লু ভ্যাকসিন সেবন স্প্রের পরিবর্তে লাঠির মাধ্যমে গুলি করা মাত্র। অ্যাডভাইজরি কমিটি অন ইমিউজেশন প্র্যাকটিস জানায়, কার্যকারিতার কথা চিন্তা করে ২০১৬ এবং ২০১৭ সালে তুলনামূলকভাবে নাসাল স্প্রে ফ্লু প্রদান করা হবে না।

 

রক্তচাপ নিয়ে চিন্তা : ডাক্তার জেনিফার বলেন, বেশ কয়েক বছর আগে যখন আমি মেডিকেল স্কুলে পড়তাম তখন সাধারণ রক্ত চাপ ছিল ১২০/৮০। কিন্তু এখন চিকিৎসা ব্যবস্থা আরো বেশি জ্ঞানপূর্ণ। বর্তমানে বলা হয় যাদের বয়স ৬০ বা তার বেশি তাদের সাধারণ রক্তচাপ হল ১৫০/৯০। এবং যাদের বয়স ৬০ এর কম তাদের সাধারণ রক্তচাপ ১৪০/৯০। তবে যাদের অন্যান্য শারীরিক সমস্যা রয়েছে তাদের ব্যাপারটা আলাদা।

 

দামি শ্যাম্পু ক্রয় : চুল বিশেষজ্ঞ কিন বলেন, শ্যাম্পু তৈরি করা হয় মূলত মাথার ত্বক পরিষ্কার করা, তৈলাক্ত ভাব ও অন্যান্য ময়লা দূর করার জন্য। সর্বোপরি মাথার ত্বকের সঙ্গে সঙ্গে চুল পরিষ্কার করার জন্য। কিন্তু এমন অনেক কোম্পানি আছে যারা দাবি করেন যে তাদের শ্যাম্পু চুল ঘন করে বা পুনরায় গজাতে সাহায্য করে। কিন্তু বিশ্বাস করুন এমন কোনো শ্যাম্পুই নেই আসলে। এটি কোম্পানিগুলোর মিথ্যা প্রচার মাত্র। তাদের দামি শ্যাম্পু না কিনে নিজের টাকা বাঁচান।

 

৬ সপ্তাহে এক বার চুলের আগা ছাঁটা : কিন বলেন, অনেক তরুণী নিয়মিত বা ৬ সপ্তাহে একবার চুলের আগা ছাঁটেন এই আশায় যে তাদের চুল আরো তাড়াতাড়ি বড় হবে। কিন্তু এই তথ্যের কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা আদৌ নেই।

 

তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ ডিসেম্বর ২০১৬/ফিরোজ