ঢাকা, শুক্রবার, ১০ আষাঢ় ১৪২৪, ২৩ জুন ২০১৭
Risingbd
সর্বশেষ:

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন সম্পন্ন

আশিক : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-০৫ ৪:৪৪:৩৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১৩ ৬:৩৫:০৪ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন শুরু থেকে উত্থান থাকলেও ৩০ মিনিট পর বাজারে বিক্রির চাপ বেড়ে যায়। এবং ৫৫ মিনিট পর সেল প্রেসার কাটিয়ে উঠে সূচক।

 

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর বেড়েছে। এদিন দুই বাজারেই সূচকের সঙ্গে লেনদেনও সামান্য বেড়েছে।

 

বৃহস্পতিবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২৪৫ কোটি টাকা।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসইতে এক হাজার ২৪৫ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ৩৬ কোটি ৩৭ লাখ টাকা বেশি। আগের দিন এ বাজারে এক হাজার ২০৯ কোটি ১১ লাখ টাকার শেয়ার  লেনদেন হয়েছিল।

 

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪৭টির, কমেছে ১৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির শেয়ার দর।

 

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ১৮২ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২২২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৬৪ পয়েন্টে।

 

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসইতে ৭৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

 

সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৯৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৪৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ জানুয়ারি ২০১৭/আশিক/হাসান/মুশফিক

Walton Laptop