ঢাকা, বুধবার, ৪ মাঘ ১৪২৩, ১৮ জানুয়ারি ২০১৭
Risingbd
 
সর্বশেষ:

সূচক উত্থানে সপ্তাহ পার

আশিক : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-০৬ ১২:৪২:১০ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১৩ ৬:৩৫:১৭ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : ২০১৭ সালের প্রথম সপ্তাহে পুঁজিবাজারে সূচকের উত্থানে লেনদেন হয়েছে। দেশের প্রধান শেয়ারবাজার  ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের মূল্য সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন। আলোচ্য সপ্তাহে লেনদেন বৃদ্ধির পরিমাণ ছিলো ৪৬ দশমিক ১৯ শতাংশ।

গত সপ্তাহে এই একচেঞ্জে ২৫ লাখ ৯৮ হাজার ৬০৬টি শেয়ার ২ হাজার ৭০৫ বার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২১ কোটি ৫৪ লাখ ৮৮ হাজার টাকা।

সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইতে লেনদেনের শীর্ষে উঠে এসেছে বিবিধ খাতের কোম্পানি বেক্সিমকো লিমিটেড। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই অবস্থানে রয়েছে প্রকৌশল খাতের আরএসআরএম স্টিল। টপটেন লুজারের শীর্ষে অবস্থান করছে প্রকৌশল খাতের কোম্পানি এস, আলম কোল্ডরোল স্টিল মিলস লিমিটেড। আর সিএসইতে অবস্থান করছে বীমা খাতের প্যারামাউন্ট ইন্স্যুরেন্স লিমিটেড (কেপিপিএল)।

জানা গেছে, গত সপ্তাহে লেনদেন হয় ৬ হাজার ২৮৭ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার। যা এর আগের সপ্তাহে ছিলো ৪ হাজার ৩০১ কোটি ২ লাখ টাকার শেয়ার। সেই হিসাবে আলোচ্য সপ্তাহে লেনদেন বেড়েছে ১ হাজার ৯৮৬ কোটি ৫৩ লাখ টাকা।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯২ দশমিক ৩৪ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৩ দশমিক ৩২ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২ দশমিক ৫৮ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ৭৬ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ২ দশমিক ৯০ শতাংশ বা ১৪৬ দশমিক ২০ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে ২ দশমিক ৯৪ শতাংশ বা ৫৩ দশমিক ৩৩ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ২ দশমিক ৫৪ শতাংশ বা ৩০ দশমিক ৩৩ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৫১টি কোম্পানির। আর দর কমেছে ৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৩৭১ কোটি ২ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক বেড়েছে ২ দশমিক ৯৭ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১৬টি কোম্পানির। আর দর কমেছে ৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ জানুয়ারি ২০১৭/আশিক/হাসান/ইভা