ঢাকা, সোমবার, ১০ বৈশাখ ১৪২৪, ২৪ এপ্রিল ২০১৭
Risingbd
সর্বশেষ:

সেলফ ব্যালেন্সিং বাইক! (ভিডিও)

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-০৮ ৪:৩৮:২৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১৭ ৮:২৬:৩২ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আপনি যখন উচ্চগতিতে বাইক চালান, তখন বাইকের ব্যালেন্স অর্থাৎ ভারসাম্য নিয়ে খুব একটা সমস্যা হওয়ার কথা না। কিন্তু কোনো কারণে বাইক যখন খুবই ধীরগতির করতে হয় তখন মাধ্যকর্ষণ শক্তি একটু বেশি কাজ করায় বাইকের ভারসাম্য নিয়ে সাধারণত সমস্যা হয়, বিশেষ করে ভারী বাইকের ক্ষেত্রে।

 

বাইক প্রেমীদের জন্য সুখবর হচ্ছে, বাইকের ভারসাম্যর স্বয়ংক্রিয় সুবিধা দিতে এবারের সিইএস ২০১৭ মেলায় হোন্ডা প্রদর্শন করেছে তাদের উদ্ভাবিত স্বনিয়ন্ত্রত বাইক! ‘রাইড অ্যাসিস্ট টেকনোলজি’ নামক বিশেষ রোবটিক টেকনোলজির এই বাইক স্বয়ংক্রিয়ভাবে ভারসাম্য বজায় রাখবে, এমনকি থেমে থাকা অবস্থায়ও হেলে পড়ে যাবে না।

 

ফলে যারা ভারসাম্য ধরে না রাখতে পারার ভয়ে বাইক চালাতে পারেন না, তারা নির্ভয়ে এই বাইক চালাতে পারবেন। মাধ্যকর্ষণ অগ্রাহ্য করা হোন্ডা কোম্পানির নতুন এই বাইক যখন ঘণ্টায় ৩ মাইলের কম গতিতে চলন্ত অবস্থায় থাকবে কিংবা থামা অবস্থায় থাকবে তখন এটি ‘স্বয়ংক্রিয় ব্যালেন্স’ মোডে চলে যাবে।

 

বাইকটির আরো চমকপ্রদ সুবিধা হচ্ছে, এটি ব্যবহারকারীকে অনুসরণ করে স্বয়ংক্রিয়ভাবে চলতেও সক্ষম! প্রতিষ্ঠানটির প্রকাশিত ভিডিওতে বাইকটির অবিশ্বাস্য এ সুবিধাটি দেখা গেছে। খুব শিগগির ‘স্বয়ংক্রিয় ব্যালেন্স’ সুবিধার এই বাইক বাজারে আনা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছে হোন্ডা কর্তৃপক্ষ।

 

 

তথ্যসূত্র: টেক রাডার

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ জানুয়ারি ২০১৭/ফিরোজ

Walton Laptop