ঢাকা, শুক্রবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৪, ২৬ মে ২০১৭
Risingbd
সর্বশেষ:

হলিউড যখন হলিউয়িড

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-০৩ ১১:১৯:৩৬ এএম     ||     আপডেট: ২০১৭-০১-১৯ ৩:০৪:০০ পিএম

আহমেদ শরীফ : নতুন বছরের শুরুতে হলিউডের জন্য নতুন চমক। ১ জানুয়ারি বাসিন্দারা ঘুম থেকে উঠে দেখে, হলিউড লেখা বিশ্ববিখ্যাত সাইনবোর্ডটি হয়ে আছে হলিউয়িড। দুটি ‘ও’ অক্ষরের অংশবিশেষ ‘ই’ অক্ষরে বদলে দেওয়া হয়েছে।

 

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের লস অ্যাঞ্জেলেসে চলচ্চিত্রের স্বর্গরাজ্য খ্যাত হলিউড-এর বিলবোর্ডে পরিবর্তন সবার দৃষ্টি কেড়েছে। কিন্তু কীভাবে হলো এই পরিবর্তন, তা নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে।

 

লস অ্যাঞ্জেলেস পুলিশের ধারণা, নতুন বছরের মজা করতে গিয়ে কেউ এ কাজ করে থাকতে পারে। আরও একটি কারণ হতে পারে- ক্যালিফোর্নিয়ায় গাজা বৈধ হওয়া নিয়ে মজা করতে গিয়ে কেউ হলিউড সাইন বদলে দিতে পারে। তারপুলিন দিয়ে ‘ও’ অক্ষর দুটির অংশবিশেষে ঢেকে দিয়ে ‘ই’ বানানো হয়েছে। তবে দুই দিন পার হয়ে গেলেও বিলবোর্ডের অক্ষর বদলে দেওয়া লোকটির সন্ধান পায়নি পুলিশ।

 

লস অ্যাঞ্জেলেসের ছোট্ট পাহাড় মাউন্ড লি-এ হলিউড সাইনটি অবস্থিত। এর প্রতিটি অক্ষরের উচ্চতা ৪৫ ফুট। দৈত্যাকার এই সাইন হলিউডের পরিচয় ধারণ করে দাঁড়িয়ে আছে বছরের পর বছর।  

 

স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে, নিরাপত্তা ক্যামেরার ফুটেজে দেখা গেছে, একজন লোক অক্ষরগুলো বেয়ে উঠছে। কিন্তু আর কিছু দেখা যায়নি। লোকটিকে খুঁজে বের করার চেষ্টা করছে পুলিশ। সেই সঙ্গে চলছে অক্ষরগুলো ঠিক করার কাজ।

 

হলিউড থেকে হলিউয়িড-ই কেন করা হলো? এর পেছনে একটি যুক্তি অবশ্য এসে যায়। হলিউয়িডের ‘উয়িড’ শব্দের অর্থ গাঁজা। ক্যালিফোর্নিয়ায় গাঁজা বৈধ হওয়ায় পক্ষে-বিপক্ষের কেউ এ কাজ করে থাকতে পারে।

 

৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দিন ক্যালিফোর্নিয়া রাজ্যে একই সঙ্গে গাঁজা বৈধতার বিষয়ে ভোট হয়। রাজ্যবাসী গাঁজা বৈধতার পক্ষে ভোট দেয়।

 

 

এর আগে ১৯৭৬ সালে এই রাজ্যে একবার গাঁজা সেবনের আইন শিথিল করা হলে প্রায় একই কায়দায়  বছরের প্রথম দিনে হলিউড সাইন বদলে দিয়েছিলেন এক শিক্ষার্থী। বলা হয়েছিল, কেউ চাইলে এক আউন্সের মতো গাঁজা সঙ্গে রাখতে পারবে। এ আইনের বিরোধিতা করে সেবার সাইন বদলে দেওয়া হয়েছিল।

 

তবে এখানেই শেষ নয়, আরো কয়েকবার এ ধরনের কাণ্ড ঘটেছে। ১৯২৩ সালে বিখ্যাত এই সাইনটি তৈরি করার পর বেশ কয়েকবার মজা করে তরুণরা সাইনটি পাল্টে দিয়েছে। ১৯৭৭ ও ১৯৮৭ সালে নামের একটি ‘এল’ ফেলে দেওয়া হয়। ১৯৮৩ সালে সাইনটির প্রায় সব অক্ষর পাল্টে ‘গো নেভি’ করে দেওয়া হয়। ১৯৮৭ সালে ডাবলিউ ফেলে দেওয়ায় হয় ‘ওলিউড’। ১৯৯০-এ সাইনটি হয়ে যায় ‘অয়েল ওয়ার’। ১৯৯৩-এ হয় ‘গো ইউ সি এল এ’।

 

হলিউড সাইনটি প্রথমে হাউজিং ডেভেলপমেন্টের বিজ্ঞাপন হিসেবে ‘হলিউড ল্যান্ড’ রূপে স্থাপন করা হয়। ১৯৪৯ সালে ‘ল্যান্ড’ অংশটা বাদ দেওয়া হয়।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩ জানুয়ারি ২০১৭/রাসেল পারভেজ

Walton Laptop