ঢাকা, বৃহস্পতিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৪, ২৫ মে ২০১৭
Risingbd
নজরুল জয়ন্তী
সর্বশেষ:

ডিজিটাল বাংলাদেশের সমাচার দর্পণ ‘অনলাইন গণমাধ্যম’

হাসান মাহামুদ: আদিম যুগে যখন ভাষা আবিস্কার হয়নি, তখনো এক গোত্রের মানুষের আচার-আচরণ অন্য গোত্রে সংক্রমিত হতো।

জাতীয় জীবনে তামাকের অর্জন বনাম বিসর্জন

এম এ রহমান : তামাক গাছ বামন জাতের স্বল্পজীবী উদ্ভিদ। পরিপূর্ণ তামাক গাছের পাতাকে বিশেষভাবে শুকিয়ে সেই পাতাকে উদ্দীপক হিসেবে ব্যবহার করা হয়।

বাংলার নবজাগরণের অন্যতম নায়ক

হাসান মাহামুদ : তিনি স্বপ্ন দেখেছিলেন আধুনিক এক ভারতের। দেশের মানুষকে অতীতমুখী, মধ্যযুগীয় মানসিকতার গণ্ডি থেকে বের করে এনে এক নতুন যুগের জীবন দর্শনের আলো দেখানোই ছিল উদ্দেশ্য।

সাধু পুরুষ, খারাপ মেয়ে ও আলামত তত্ত্ব

জাফর উল্লাহ সোহেল: ফেসবুক যদি না থাকত, জানি না এ সত্যের কতখানি জানা যেত। এই যোগাযোগ মাধ্যমটিতে বাংলাদেশের এত এত শ্রেণির এত এত মানুষ আজকাল নিজেদের প্রকাশ করেন এবং বলা যায় করতে পারেন, অন্য কোন মাধ্যমেই তা কখনো হয়নি কিংবা বলা যায় সম্ভব হয়নি।

বাজেট স্বল্পতার কারণে সঙ্কটের মুখে এইচআইভি প্রোগ্রাম

হাসান মাহামুদ: বর্তমানে বিশ্বে তিনটি মরণঘাতি রোগ, এইডস, যক্ষা ও ম্যালেরিয়া। আর এই তিনটি রোগ প্রতিরোধ সম্ভব তিনটি জিনিস থাকলে। তা হলো- প্রতিশ্রুতি, প্রত্যয় আর সংহতি।

হাত ধরাধরি করে চলুক ‘উনিশ’ আর ‘একুশ’

হাসান মাহামুদ : একই সঙ্গে গর্বের এবং দুঃখজনক তথ্য হচ্ছে, বাংলা ভাষার মর্যাদা আদায়ে মাত্র ষোল বছর বয়সে প্রাণ দিয়েছে এক কিশোরী।

নির্যাতনের অন্য নাম ইভটিজিং

নাসিব-ই-নূর : ‘দীপার বয়স প্রায় ৪৫। আকর্ষনীয় ব্যক্তিত্ত্ব ও বেশ রুচিশীল একজন মহিলা। এখনও বিয়ে করেন নি বা বিয়ে করা হয়ে ওঠেনি।

ওডারল্যান্ড : স্বাধীনতার যুদ্ধে বিশ্বে এক অনন্য উদাহরণ

হাসান মাহামুদ : দেশের স্বাধীনতার জন্য যুদ্ধ করেছেন, প্রাণ দিয়েছেন- এমন নজির পৃথিবীতে আরো রয়েছে। ‍

অবৈধপথে বিদেশ গমন ঠেকাতে পদক্ষেপ জরুরি

রুহুল আমিন : প্রতিনিয়তই অবৈধ পথে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে গমন করছে বাংলাদেশিরা। জীবননাশের শতভাগ ঝুঁকি থাকা সত্বেও প্রতিবছর বহু মানুষ অবৈধভাবে বিভিন্ন দেশে পাড়ি জমাচ্ছেন।

ওয়ানা ক্রাই সাইবার হামলা এবং বেহুলা-লক্ষ্মীন্দরের গল্প

প্রবীর সরকার : র‌্যানসমওয়্যারটির নাম দেয়া হয়েছে ‘ওয়ানা ক্রাই’, আক্ষরিক অর্থ অনেকটা- কাঁদতে চাই! গত ১২ মে থেকে এই র‌্যানসমওয়্যারটি পুরো বিশ্বের কম্পিউটার ব্যবহারকারীদের কান্নার কারণ হয়ে দাঁড়িয়েছে।

সবাইকে আপন করে নিতেন তিনি

জাহাঙ্গীর আলম বকুল : ১১/১২ বছর আগে, আমি তখন দৈনিক আজকের কাগজে শিক্ষনবীশ সহ-সম্পাদক হিসেবে কর্মরত। সকালে মাস্টার্সের ক্লাস করি এবং বিকেল ৪টা থেকে চাকরি করি।

কোমল ফুলকে বাঁচাতেও যুদ্ধ করা প্রয়োজন

হাসান মাহামুদ : ‘শিশুরা ফুলের মতো, এই ফুল ফুটতে দিতে হবে’- কথাটি বহুল পরিচিত। কিন্তু বাস্তবতা অনেক ক্ষেত্রে ভিন্ন।

জীবন লম্বা না হলেও হতে পারে অনেক বড়

হাসান মাহামুদ : জীবন মানেই হাসি-কান্না, শঙ্কা-ঊচ্ছ্বাস, মুগ্ধতা-চেতনার প্রতিচ্ছবি। এসব আলাদা আলাদা ছবি ছোট হলেও শিল্পকলা ছোট নয়।

ধর্ষণ ও আমাদের সমাজ

জাফর উল্লাহ সোহেল : কিশোর বয়সের একটা ঘটনা এখনো বেশ মনে পড়ে। ঈদের কেনাকাটার জন্য মার্কেটে গিয়েছিলাম পরিবারের সকলের সাথে।

ঊনাশিতেই আন্তর্জাতিকভাবে দাবি ‍তুলেছিলেন শেখ হাসিনা

হাসান মাহামুদ: ‘১৯৮১ সালে ফিরে এসে আমি কিন্তু কোনো বাড়ি ভাড়াও পেতাম না। যখনই বাড়ি ভাড়া করতে যেতাম, কেউ ভাড়া দিত না। একদিন ছোট ফুপুর বাড়িতে এক রাত, মেজো ফুপুর বাড়িতে ... এইভাবে আমাকে থাকতে হয়েছে।’