ঢাকা, বৃহস্পতিবার, ১০ ফাল্গুন ১৪২৪, ২২ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:
Walton Laptop

আত্মসমর্পণ দেখতে চাই না

জাহাঙ্গীর আলম বকুল: আমি ক্রিকেট বোদ্ধা নই, প্রেমী। বিশেষ করে ১৯৯৭ সালে বাংলাদেশ আইসিসি চ্যাম্পিয়নশিপে জয়ী হয়ে বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়ার পর থেকে ক্রিকেটের সঙ্গে ভালোবাসা।

কী বার্তা বয়ে আনে ষাটোর্ধ্ব একুশ? || মিনার মনসুর

জানুয়ারির শেষ দিনটিতেও আবহ ছিল অন্যরকম। শীত, আলস্য এবং ব্যাখ্যাতীত এক রুক্ষতা আর স্থবিরতার জটিল রসায়ন।

আবার জ্বলে উঠুক অপমানিত বর্ণমালা || অজয় দাশগুপ্ত

 

গর্বের মাস ভাষার মাস। আমাদের বইমেলা এখন স্বীকৃত আন্তর্জাতিক মেলা। আমাদের ভাষার জন্য জীবনদান ও তার ইতিহাস মেনে নিয়েছে জাতিসংঘ।

শহীদ শামসুজ্জোহা ও জাতীয় শিক্ষক দিবস

ড. আমিরুল ইসলাম: উচ্চতর শিক্ষা সম্পর্কে রবীন্দ্র-ভাবনা হচ্ছে ‘মনুষ্যত্বের সম্পূর্ণ উম্মোচন, ব্যক্তির সকল শুভ সম্ভাবনার স্ফুরণ, ব্যক্তির সাথে সমাজের যোগ, শিক্ষিত অশিক্ষিতের বৈষম্যের বিমোচন, আত্মিক ও ব্যবহারিকের সমন্বয়, জ্ঞান, বোধ, কল্পনা ও সৌন্দর্যচেতনার কর্ষণ ও বিকাশ, কর্মে জ্ঞানের নিয়োগের দ্বারা জীবনের সম্পন্নতা ও সমৃদ্ধি অর্জন, সৃজনশীলতার সাহায্যে মনুষ্যের পরিচর্যা ও প্রসার।’

শিশুদের একটি ভাবনার জগৎ দিন

শতাব্দী জুবায়ের : একুশে বইমেলা প্রায় দুই সপ্তাহ হতে চলল। বইমেলায় যখন কোনো শিশুর কোমল পায়ের পদচারণা দেখি তখন মনের অজান্তেই ভালোলাগা কাজ করে।

বিজ্ঞাপন শিল্পে বাংলাদেশ গুরুত্বপূর্ণ এক অধ্যায়

নজরুল ইসলাম তোফা : শিল্প-সুন্দর মন জীবনের জন্যই সৃষ্টি। সৌন্দর্য্যের শৈল্পিক ব্যবহার যুগ যুগ ধরেই জীবনের সঙ্গে জড়িত।

বই, বইয়ের মেলা || মুহম্মদ জাফর ইকবাল

পৃথিবীতে যত রকমের মেলা হতে পারে তার মধ্যে সবচেয়ে সুন্দর মেলা হচ্ছে বইমেলা। আমার ধারণা, পৃথিবীতে যত বইমেলা আছে তার মধ্যে সবচেয়ে মধুর বইমেলা হচ্ছে আমাদের ফেব্রুয়ারির বইমেলা।

ইলিশ সংরক্ষণ ব্যবস্থাপনা ও উন্নয়নে করণীয়

মো. আবুল বাশার ও মো. মুনজুরুল হাসান : ইলিশ আমাদের জাতীয় মাছ, যা এ দেশের অর্থনীতি, কর্মসংস্থান ও প্রাণিজ আমিষ সরবরাহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বইমেলা হোক ফাগুন মাসের আগুনঝরা দিনজুড়ে

জেনিস আক্তার : শহরের ডালে একলা কোকিল এখনো ডেকে ওঠেনি, তাই বলে বসন্তের আগমনী গান থেমে নেই।

রাষ্ট্র উন্নয়নে শিল্পচর্চা কেন জরুরি?

মুহাম্মদ ফরিদ হাসান: আমরা কি কেবলই মানুষ? শত শত বছর ধরে দার্শনিকরা এই প্রশ্নের উত্তর দিয়ে গেছেন। মানুষ কেবল ‘মানুষ’ নয় বলেই তার দায়বদ্ধতা রয়েছে। রয়েছে সুন্দরের পথে চলার তীব্র স্পৃহা।

শিক্ষার্থীদের মধ্যে বিষণ্নতা এবং এর প্রতিকার

মাছুম বিল্লাহ: বিষণ্নতা একটি গুরুতর মানসিক ব্যাধি। প্রাণঘাতি এই ব্যাধি মানুষকে কুঁড়ে কুঁড়ে খায়।

আক্রান্ত ভাষা, কর্পোরেশনের উদ্যোগ ও প্রশ্নবিদ্ধ আন্তরিকতা

হাসান মাহামুদ : ২০১৪ সালের ১৭ ফেব্রুয়ারি উচ্চ আদালতের নির্দেশনা এবং পরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উদ্যোগে দেশের সকল সংস্থাকে দায়িত্ব বন্টন করে চিঠি পাঠানোর পর, অনেকেই মনে করেছিলেন, এবার সম্ভবত বাংলার ‘সম্মান রক্ষা’ হতে চলেছে।

জীবনের শ্রেষ্ঠ উপহার : একটি প্রতিক্রিয়া

মুহম্মদ জাফর ইকবাল: আজকাল সব পত্রপত্রিকারই একটা নেট সংস্করণ থাকে। সেই সংস্করণে সব লেখালেখির পিছনেই পাঠকদের মন্তব্য লেখার সুযোগ থাকে।

জঙ্গিবাদের চেয়েও ভয়াবহ কিছু ঘটছে ফেসবুক ইউটিউবে

হাসান মাহামুদ: বর্তমান যুগকে বলা হয় তথ্যপ্রযুক্তির যুগ। প্রযুক্তির এই বিকাশ আরো বেশি আকর্ষণীয় এবং জীবনঘনিষ্ঠ করেছে অনলাইনের অবাধ প্রাপ্যতা।

আত্মহত্যা নিয়ে কুসংস্কারগুলো দূর হোক

সাবিহা জাহান: লেখার বিষয়বস্তু জীবন নিয়ে, জীবনের কথা বলতে চাই আজ। যদিও সাম্প্রতিক কিছু ঘটনাবলীর পরিপ্রেক্ষিতে মুদ্রার অপর পিঠ নিয়েও আলোকপাত করার প্রয়াস থাকবে।

Walton