ঢাকা, শুক্রবার, ১৩ শ্রাবণ ১৪২৪, ২৮ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

মুক্তিযোদ্ধাদের নিয়ে বাণিজ্যের অবসান প্রয়োজন

হাসান মাহামুদ : ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ হয়েছে। দেশ স্বাধীন হয়েছে মুক্তিযোদ্ধাদের হাত ধরে। অসামান্য দেশপ্রেম নিয়ে আমাদের একটি স্বাধীন রাষ্ট্র দিয়েছেন এই বীর মুক্তিযোদ্ধারা।

এন্টিবায়োটিক ব্যবহারের নীতিমালার প্রয়োজনীয়তা

আবু সাঈদ মো. মোসাদ্দেক: সৃষ্টির প্রথম থেকেই অনুজীবের দ্বারা সৃষ্ট সংক্রমণ মানব জীবনের জন্য হুমকি সৃষ্টি করে আসছে।

৯ শিশুর মৃত্যু এবং এর দায়

জাহাঙ্গীর আলম বকুল : আমরা যারা এই বাংলার মাটিতে জন্মেছি, তারা সৌভাগ্যবান। আমাদের স্বাধীন ও সার্বভৌম একটি দেশ আছে। আমরা বলতে পারি- দিগন্তবিস্তৃত এ সবুজ প্রান্তর আমার, ঊর্ধ্ব আকাশে যতদূর নজর যায়- এ আকাশ আমার।

এভারেস্ট আজও পর্বতারোহীদের প্রধান লক্ষ্য || মুসা ইব্রাহীম

মাছ পানির ওপরে তুললে ভিন্ন পরিস্থিতির সঙ্গে মানিয়ে না নিতে পেরে যেভাবে খাবি খেতে থাকে, এভারেস্ট অভিযানে একটা নির্দিষ্ট উচ্চতা পার হওয়ার পর মানুষেরও একই ধরনের সমস্যা হতে থাকে।

হুমায়ূন আহমেদ ও মুক্তিযুদ্ধ

শান্তা মারিয়া : স্কুলপড়ুয়া কয়েকজন ছেলে ‘ভয়াল ছয়’ নামে একটি দল তৈরি করল। তাদের ইচ্ছা, আফ্রিকার অরণ্যে অভিযানে যাবে।

এই সাংবাদিক হওয়ার স্বপ্ন দেখেছিলাম?

রুহুল আমিন : কিছুদিন আগে পল্টন থেকে বাসে কারওয়ান বাজার যাচ্ছিলাম। প্রেসক্লাবের সামনে দেখি মানববন্ধন করছে কোনো একটি ইসলামিক দল।

অতীশ দীপঙ্করের স্বদেশ প্রত্যাবর্তন এবং জন্মসূত্র মতভেদ

ফেরদৌস জামান : গত ২৮ জুন, নীরবে, বলা যায় অলক্ষ্যে পেরিয়ে গেল অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞানের দেশে ফেরার দিন। প্রয়াণের প্রায় হাজার বছর পর এদিন বাংলার মাটিতে তাঁর দেহভস্ম স্মৃতিস্বরূপ ফিরিয়ে আনা হয় সুদূর তিব্বত থেকে।

শ্রমিকদের পাশে দাঁড়ানো জরুরি

সাইফ বরকতুল্লাহ : মালয়েশিয়ায় অবৈধ বিদেশি শ্রমিকদের ধরতে অভিযান চলছে। এই অভিযানে গত কয়েক দিনে সে দেশে বহু লোককে গ্রেপ্তার করা হয়েছে- যাদের একটা বড় অংশই বাংলাদেশি।

বিকাল বেলার পাখি- আমাদেরই গল্প

আমিনুল ইসলাম শান্ত : ‘পাঙাস কত কইরা?’ ‘স্যার, সকালবেলায় একটা রুই ধরছি, রুইটা দেখাবো? রুইটা খুব ভালো হবে।’ ‘রুই মাছ খাই না কাঁটা বেশি।’

দেশি টিভি নাটক, দেখেন নাকি দেখেন না? || আবুল হায়াত

শহরে, গ্রামে-গঞ্জে, মাঠে-ঘাটে শুটিং করার কারণে দেশের বিভিন্ন অঞ্চলের বিভিন্ন বয়সের বিভিন্ন শ্রেণির মানুষের সাথে দেখা হয়, কথা হয়। খুব স্বাভাবিক কারণে নাটকের মানের কথাও চলে আসে আলাপ-আলোচনায়। বেশির ভাগ মানুষের মুখেই একটি কথা- ‘নাটক তো তেমন দেখা হয় না’।

ঈদ না ইদ || অধ্যাপক ড. রতন সিদ্দিকী

সাম্প্রতিক সময়ে ঈদ না ইদ লেখা হবে- এ নিয়ে বিস্তর বিতর্কের সূচনা হয়েছে। এ বিতর্কের জন্মকরণ বাংলা একাডেমির মহাপরিচালক মহোদয়ের মন্তব্য। তিনি বলেছেন ‘ইদ’ লিখতে।

ঈদ, দেশ ও প্রবাসের আনন্দমুখর যোগসূত্র

অজয় দাশগুপ্ত : বাংলাদেশের মানুষের জন্য প্রবাসের ঈদ সংখ্যালঘুদের ঈদ। দেশে যেমন রমজানের শুরু থেকে ভাবগম্ভীর পরিবেশ আর রোজা রাখার ধুম পড়ে যায় এখানে সেটা হয় না।

শুভবুদ্ধির উদয় হোক

জাহাঙ্গীর আলম বকুল : যুক্তরাজ্যে এবার নামাজ পড়তে আসা মুসল্লিদের ওপর সন্ত্রাসী হামলা হলো। গত ১৮ জুন রাতে উত্তর লন্ডনের সেভেন সিস্টার্স রোডের ফিনসবারি পার্কে অবস্থিত মুসলিম ওয়েলফেয়ার মসজিদের সামনে হামলা চালান এক অমুসলিম। 

ঈদ সংখ্যা ৪৩ বছর আগে || চিন্ময় মুৎসুদ্দী

সংবাদপত্রের বিশেষ সংখ্যা প্রকাশের একটি প্রধান উদ্দেশ্য বাণিজ্যিক প্রবৃদ্ধি অর্জন। বিভিন্ন দিবসে যেমন স্বাধীনতা, বিজয়, নববর্ষ, একুশে ফেব্রুয়ারি সব পত্রিকা বিশেষ সংখ্যা প্রকাশ করে।

সেক্যুলার সমাজ ও রাষ্ট্র নিয়ে কিছু কথা, কিছু প্রশ্ন || আহমদ রফিক

সম্প্রতি বাংলাদেশে রাজনৈতিক শক্তির কিছু আচরণ সমাজের সেক্যুলার ও মুক্তচিন্তাবাদী মানুষের ভাবনার কারণ হয়ে দাঁড়িয়েছে।