ঢাকা, সোমবার, ৭ কার্তিক ১৪২৫, ২২ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

মি টু আন্দোলন এবং নারীর মর্যাদা

মাছুম বিল্লাহ : আমেরিকার কথাসাহিত্যিক ফিলিপ রথ বিশ শতকের নেতৃস্থানীয় লেখকদের অন্যতম। তার কথাসাহিত্য  বাস্তবতা ও কল্পনার তফাৎ অনেকাংশে মুছে ফেলেছে।

খাদ্য ঘাটতির বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ

আসাদ আল মাহমুদ : ঐতিহাসিকভাবে বাংলাদেশ ছিল একটি খাদ্য ঘাটতির দেশ। ব্রিটিশ আমলে গঠিত বিভিন্ন কৃষি কমিশনের প্রতিবেদনের তথ্য থেকে এখানকার চরম খাদ্য ঘাটতির চিত্রই ফুটে ওঠে।

জগন্নাথ হলের যে স্মৃতি হবো না বিস্মৃত

মাহমুদা খাতুন মালা: স্মৃতি মানব মনের একটি অবিভাজিত অংশ। সুখ স্মৃতি মানুষকে আনন্দ দেয়। দুঃখ স্মৃতি কষ্ট দেয় বলে জ্ঞানত মানুষ তা মনে আনতে চায় না।

রেষারেষির যাতাকলে পিষ্ট ঢাকাই চলচ্চিত্র

রাহাত সাইফুল : ঢাকাই চলচ্চিত্রের সোনালী অতীত এখন শুধুই স্বপ্নের মতো মনে হয়। সিনেমা দেখতে এখন আর হলে ভিড় জমান না দর্শক।

দুর্যোগে কতটা প্রস্তুত উপকূল?

রফিকুল ইসলাম মন্টু: সমুদ্র নিকটবর্তী দ্বীপের ছোট্ট বাজারে তিনটি পতাকা উড়িয়েছেন রেডক্রিসেন্ট কর্মী। পাশে কয়েকজন লোক দাঁড়িয়ে।

বিশ্ববিদ্যালয় জীবন || মুহম্মদ জাফর ইকবাল

শেষ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে আমার শিক্ষকতা জীবন শেষ হতে শুরু করেছে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আমি চব্বিশটি বছর কাটিয়ে দিয়েছি।

কাল্পনিক ভূত-প্রেতের গল্পের অবসান হোক: শেষ কিস্তি

মোঃ আমিরুল ইসলাম প্রামাণিক: প্রথম পর্বে আমরা জেনেছি, ভূত-প্রেত আসলে মনগড়া তথা কাল্পনিক গল্প। জ্বীন-পরী, ভূত-প্রেত ঠিক বয়ঃসন্ধিকালে ধরে থাকে বলে শুনেছি।

যৌন সহিংসতার বিরুদ্ধে নোবেল শান্তি পুরস্কার

মাছুম বিল্লাহ : ২০১৮ সালে নোবেল শান্তি পুরস্কার ঘোষণার সময় কমিটির চেয়ারম্যান বেরিট রেইস-আন্ডেরসেন বলেন, ‘যুদ্ধ ও সশস্ত্র সংঘাতের অস্ত্র হিসেবে ধর্ষণ ও যৌন সহিংসতার বিরুদ্ধে অক্লান্ত পরিশ্রম, ত্যাগ ও প্রচেষ্টার জন্য ডা. ডেনিস মুকওয়েজ ও নাদিয়া মুরাদকে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার দেওয়া হলো।

কাল্পনিক ভূত-প্রেতের গল্পের অবসান হোক

মোঃ আমিরুল ইসলাম প্রামাণিক : পৃথিবীতে যার অস্তিত্বই নেই, তাকে নিয়ে যত দুশ্চিন্তা! ভূত-প্রেতের গল্প শোনে নি এমন শিশুকিশোর পাওয়া যাবে না। কিন্তু কেন?

মি. ক্যাপ্টেন, জন্মদিনে লও অগণিত প্রণতি

||জাফর সোহেল||
আমাদের একজন ক্যাপ্টেন ছিল, দেশটা তার দেখা হয়নি কিন্তু দেশটা সে আমাদের দিয়ে গেছেন। নাম তাঁর ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর।

শিক্ষকের যোগ্যতা-অযোগ্যতা

অলোক আচার্য : টাঙ্গাইলের বিন্দুবাসিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের একজন শিক্ষককে টেনে হিঁচড়ে বাইরে বের করে আনছে সেই স্কুলের কোনো ছাত্রী বা অভিভাবক- এমন একটি ছবি অক্টোবরের ২ তারিখ দেশের বিভিন্ন জাতীয় প্রিন্ট ও অনলাইন মিডিয়ায় প্রকাশিত হয়।

ডিরেক্টরস গিল্ড: আমাদের সমস্যা ও সম্ভাবনা

||মানিক মানবিক||
ডিরেক্টরস গিল্ডের নির্বাচনের মাধ্যমে আমরা একটি নতুন কমিটি পেলাম। সাধারণ সম্পাদক ও দুই একজন সহ-সভাপতি ও কার্যনির্বাহী কমিটির মেম্বার ছাড়া এই কমিটির প্রায় সবাই নতুন।

মহাত্মা গান্ধী : শান্তিকামী মানুষের পথপ্রদর্শক

মোনায়েম সরকার: পৃথিবী ক্রমে ক্রমেই অশান্ত হয়ে উঠছে। মানুষের মানবিক মূল্যবোধ নষ্ট হয়ে যাচ্ছে, পশুত্ব প্রদর্শনেই আজ যেন সবাই প্রতিযোগিতায় লিপ্ত।

মানবাধিকার প্রতিষ্ঠায় প্রবীণদের স্মরণ

ড. এ এস এম আতীকুর রহমান : জাতিসংঘের সাধারণ পরিষদ ১৯৯০ সালের ১৪ ডিসেম্বর  বিশ্বব্যাপী প্রতিবছর ১ অক্টোবর  আন্তর্জাতিক প্রবীণ দিবস 

কাছের দেশ || মুহম্মদ জাফর ইকবাল

দেশে থেকে থেকে অভ্যাস হয়ে গেছে, এখন দেশের বাইরে গেলে কেমন যেন অস্থির লাগে; মনে হয় কখন আবার দেশে ফিরে যাব।