ঢাকা, বুধবার, ৫ পৌষ ১৪২৫, ১৯ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

গড়ে তোলা হচ্ছে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল

কেএমএ হাসনাত : বিদেশি বিনিয়োগ বৃদ্ধির পাশাপাশি দেশি বিনিয়োগকারীদের বিনিয়োগ বাড়াতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের পদক্ষেপ নেওয়া হয়েছে।

ঢাকা-৩ : সন্ত্রাসের জনপদ থেকে উন্নয়নের রোল মডেল

মাকসুদুর রহমান, কেরানীগঞ্জ থেকে ফিরে : জিনজিরা, আগানগর, শুভাঢ্যা, বাস্তা ও তেঘরিয়া ইউনিয়ন নিয়ে ঢাকা-৩ আসন।

সশস্ত্র বাহিনী আরও শক্তিশালী হয়েছে

কেএমএ হাসনাত: ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীনতা অর্জনের পর আন্তর্জাতিক চাপে পাকিস্তানের কারগার থেকে মুক্ত হয়ে দেশে ফিরেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিধ্বস্ত দেশ গঠনের কাজে মনোনিবেশ করেন।

উৎসে কর যথাযথভাবে জমা না হওয়ায় উদ্বিগ্ন এনবিআর

এম এ রহমান মাসুম : সুনির্দিষ্ট খাত থেকে উৎসে আয়কর কর্তন, সংগ্রহ ও সংগৃহীত কর যথাযথভাবে সরকারি কোষাগারে জমা না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বাজেটের আকার বেড়েছে প্রায় দ্বিগুণ

কেএমএ হাসনাত: দেশের বাজেট প্রণয়নে অর্থ যোগানে এখন আর পরমুখাপেক্ষী হতে হয় না, এখন নিজস্ব অর্থে বার্ষিক উন্নয়ন বাজেট প্রণয়ন করা হচ্ছে।

কৃষি উন্নয়ন, খাদ্য নিরাপত্তা এবং কর্মসংস্থান সৃষ্টি

কেএমএ হাসনাত : এক সময় দেশের উত্তরাঞ্চলে প্রতি বছর  অনাহারে-অর্ধাহারে বিপুলসংখ্যক মানুষ মানবেতর জীবনযাপন করতো।

বিদ্যুৎ খাতের উন্নয়নে দুঃসাহসিক পদক্ষেপ

কেএমএ হাসনাত: ২০০৯ সালে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা শত সমালোচনার মুখেও বিদ্যুৎ খাতের উন্নয়নে বেশ কিছু দুঃসাহসিক পদক্ষেপ নেন।

নিম্ন মধ্যম আয়ের দেশে উত্তরণ

কেএমএ হাসনাত: স্বল্পন্নত দেশ থেকে নিম্ন মধ্যম আয়ের দেশে উত্তরণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের গত দশ বছরের অন্যতম অর্জন।

অর্থনীতিতে সঞ্চয়পত্রের অবদান বেড়েছে

কেএমএ হাসনাত : বাজেট ঘাটতি অর্থায়নে জাতীয় সঞ্চয় অধিদপ্তরের মাধ্যমে বিভিন্ন ধরনের সঞ্চয়পত্র বিক্রয়লব্ধ সম্পদ গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন করে থাকে।

রাজস্ব আদায় বেড়েছে ৪ গুণ

কেএমএ হাসনাত : দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে গত এক দশকে অর্থ মন্ত্রণালয়ের অ্যন্তরীণ সম্পদ বিভাগ (আইআরডি) অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে।

বেড়েছে কর্ম-উপযোগিতা, কর্মসংস্থানের সুযোগ

কেএমএ হাসনাত: সরকারের অন্তর্ভুক্তিমূলক নীতি-কৌশলের সঙ্গে সামঞ্জস্য রেখে স্বাস্থ্য ও শিক্ষা খাতের উন্নয়ন ও দক্ষতাবর্ধক প্রশিক্ষণ খাতে প্রতিবছর বাজেটে বরাদ্দ বাড়ানো হয়েছে।

এগিয়ে চলছে প্রবৃদ্ধি সঞ্চালক বিভিন্ন মেগা প্রকল্পের কাজ

কেএমএ হাসনাত : বর্তমান সরকার দেশ পরিচালনার দায়িত্ব নেওয়ার পর থেকে স্থবির অর্থনীতিকে চাঙ্গা করতে বিভিন্ন উদ্যোগ নেয়।

সীমাবদ্ধতা কাটিয়ে ভৌত অবকাঠমোর অভাবনীয় উন্নতি

কেএমএ হাসনাত : বার্ষিক বাজেট প্রণয়নে ব্যয়কুন্ঠা পরিহার এবং সরকারের উন্নয়ন আকাঙ্খার সঙ্গে সামঞ্জস্য রেখে অর্থ বিভাগ প্রয়োজন মত সম্পদ সঞ্চালনের উপর জোর দিয়েছে।

ঈর্ষণীয় অর্থনৈতিক অগ্রগতি

কেএমএ হাসনাত : দারিদ্র্য ও বৈষম্যহীন সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখিয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বই মূদ্রণে দুর্নীতি: প্রশ্নবিদ্ধ এনসিটিবির সংশ্লিষ্টরা

এম এ রহমান মাসুম : প্রাথমিকের ২০১৭ সালের শিক্ষাবর্ষের প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রায় ১৯ লাখ বই ছাপানোর দরপত্রের প্রক্রিয়াগত দুর্নীতির অভিযোগে প্রশ্নের মুখে পড়েছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সংশ্লিষ্ট কর্মকর্তারা।