ঢাকা, মঙ্গলবার, ৯ কার্তিক ১৪২৪, ২৪ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ওজন বাড়লেই পরীক্ষায় ফেল

শাহিদুল ইসলাম: পরীক্ষায় পাসের প্রথম শর্ত হচ্ছে ভালো লেখাপড়া। কিন্তু নানজিং কৃষি বিশ্ববিদ্যালয়ে শুধু ভালো লেখাপড়া করলেই ছাত্ররা পরীক্ষায় পাস করতে পারে না।

ব্লেড দিয়ে চোখের মণি শেভ!

রাশিদা নূর: আমরা সাধারণত সেলুনে নরসুন্দরের কাছে যাই চুল কাটাতে, শেভ করতে কিংবা চুলে রং করানোর জন্য। কিন্তু চীনে এমন একজন নরসুন্দর রয়েছেন তিনি এসব কিছুই করেন না।

রাস্তায় সিগারেটের ফিল্টার পরিষ্কার করবে কাক

শাহিদুল ইসলাম: এক জরিপে জানা গেছে, বিশ্বব্যাপী এক বছরে প্রায় ছয় ট্রিলিয়ন সিগারেট খাওয়া হয়। সিগারেট খাওয়ার পর ফিল্টার ধূমপায়ীরা যেখানে-সেখানে ফেলে দেন।

পাখির বাসায় পাঁচ তারকা হোটেল

শাহিদুল ইসলাম: বাড়ির চারপাশে গাছের ডালে বা ঝোঁপের ভেতর আমরা যে ধরনের পাখির বাসা দেখি সেগুলো নান্দনিক হলেও সেখানে বিত্ত-বৈভবের চিহ্ন থাকে না।

সৌন্দর্য ধরে রাখতে জীবনের ঝুঁকি

শাহিদুল ইসলাম: সৌন্দর্য ধরে রাখার প্রচেষ্টা মানুষের সহজাত প্রবৃত্তি। তবে পুরুষের তুলনায় নারীর মধ্যে এই প্রবণতা বেশি লক্ষ্য করা যায়।

বিশ্বের দীর্ঘতম ভাসমান রাস্তা

রাশিদা নূর: বিশ্বের ‌সপ্তাশ্চর্যের অন্যতম চীনের প্রাচীর। বিভিন্ন দেশের বহুসংখ্যক পর্যটক এই প্রাচীর দেখার জন্য দেশটিতে প্রতি বছর ভ্রমণ করে থাকে।

ফেল করলেই বিবাহ বিচ্ছেদ

শাহিদুল ইসলাম: বিবাহ বিচ্ছেদ। ছোট্ট এই শব্দ দুটির মধ্যে লুকিয়ে আছে শত-সহস্র শান্তির সংসার ভেঙে যাওয়ার অজস্র কাহিনি।

সংগ্রামী নারীর পাহাড় জয়

শাহিদুল ইসলাম : লুয়ো ডেনপিং। চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বসবাসকারী মিয়াও জনগোষ্ঠীর একজন নারী। দুই সন্তানের জননী এই নারীকে সংসারের ভার বইতে প্রতিদিন দুইবার খাড়া পাহাড়ে চড়তে হয়।

চল্লিশ বছরে ১২০ বিয়ে!

শাহিদুল ইসলাম : পৃথিবীর যে সব দেশে বহুবিবাহ নিষিদ্ধ তার অন্যতম থাইল্যান্ড। কিন্তু এই দেশেই এক নাগরিকের রয়েছে একশ বিশজন স্ত্রী। সম্প্রতি এই খবর প্রকাশিত হওয়ার পর বেশ চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

চা-পানি পান করে ষাট বছর পার

শাহিদুল ইসলাম: একবেলা ভাত খেয়ে আরেকবেলা না খেলেই অনেকে কাতর হয়ে পড়েন। কিন্তু ভারতের সরস্বতী বাই গত ছয় দশক ধরে একবারের জন্যও ভাত খাননি।

চোখ দিয়ে যার তুলা ঝরে

শাহিদুল ইসলাম : মানুষ কাঁদলে চোখ দিয়ে পানি ঝরবে এটাই স্বাভাবিক। কিন্তু ভারতের মধ্যপ্রদেশের বালিকা মানসী যখন কাঁদে তখন তার চোখ দিয়ে পানির বদলে ছোট ছোট তুলা দানার মতো ঝরে পড়ে।

ভারতের পাখি মানব

শাহিদুল ইসলাম: হরসুখ ভাই দোবারিয়া। বসবাস ভারতের গুজরাট রাজ্যের জুনাগধ শহরে। পেশায় কৃষক এই মানুষটি খুব বেশি অর্থ বিত্তের মালিক না হলেও তার রয়েছে একটি মহৎ হৃদয়।

কুমিরের সাথে সাঁতার

শাহিদুল ইসলাম : বিশ্বের নামকরা থিম পার্কগুলোতে ঘুরতে যাওয়া পর্যটকদের জন্য নানা রকম রোমাঞ্চকর অভিজ্ঞতার আয়োজন থাকে।

শরীরের ভেতর কাচের গ্লাস

অন্য দুনিয়া ডেস্ক: সম্প্রতি এক এক্সরে রিপোর্ট বিস্মিত করেছে, দক্ষিণ চীনের গুয়াংঝাউ প্রদেশের হাসপাতালের চিকিৎসকদের।

মিউজিকের তালে রোগীর অপারেশন

রাশিদা নূর : সংগীত বা গান পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। কেননা, সংগীতে রয়েছে মানুষকে মোহিত করার ক্ষমতা। দৈনন্দিন ব্যস্ত জীবনে একটু অবকাশ পেতে মানুষ কোনো না কোনোভাবে সংগীতের দ্বারস্থ হয়। এবার সংগীতের আরেকটি ব্যবহার দেখা গেল।

Walton