ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

যদি চান সুস্থ মস্তিষ্ক

এস এম গল্প ইকবাল : শরীর সুস্থ রাখতে আপনি প্রতিদিন অনেকগুলো পদক্ষেপ গ্রহণ করেন, যেমন- পানিশূন্যতা এড়াতে পানি পান করেন, সুষম খাবার খান, শরীরচর্চা করেন, দাঁত ব্রাশ করেন, প্রেসক্রিপশন মেনে ওষুধ খান, পর্যাপ্ত ঘুমান ও অন্যান্য।

চক্ষু চিকিৎসক যে গুরুত্বপূর্ণ কথাগুলো বলেন না

এস এম গল্প ইকবাল : বার্ষিক চোখ পরীক্ষা অথবা চোখের সমস্যা নিয়ে চিকিৎসকের কাছে গেলে তিনি আপনাকে কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দিতে পারেন।

প্লাস্টিক সার্জনের কাছে যত অদ্ভুত আবদার

মনিরুল হক ফিরোজ: বর্তমানে বিভিন্ন প্রয়োজনে মানুষ প্লাস্টিক সার্জারি করে। এর মধ্যে কিছু মানুষ আছেন যারা সার্জনদের কাছে অদ্ভুত অনুরোধ করেন। সেগুলো অনেক সময় উদ্ভটও বটে! তেমনই কিছু রোগীর আবদার নিয়ে এই লেখা।  

কেমোথেরাপির সময় যা খাবেন

এম এম গল্প ইকবাল : ক্যানসারের চিকিৎসা কেমোথেরাপিতে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে, কিন্তু কিছু হিলিং ফুডস রয়েছে যা এসব পার্শ্বপ্রতিক্রিয়া হ্রাস করতে পারে- কিন্তু তারপরও প্রত্যেক ক্যানসার রোগী কেমোথেরাপির সময় কি কি খাবেন তা জানতে চিকিৎসকের সঙ্গে কথা বলা উচিত।

গলার ক্যানসারের পাঁচ প্রাথমিক উপসর্গ

এস এম গল্প ইকবাল : সাধারণত গলার ক্যানসার শেষ পর্যায়ে না পৌঁছা পর্যন্ত উপসর্গ সৃষ্টি করে না, কিন্তু কখনো কখনো প্রাথমিক পর্যায়েই এ ক্যানসারের উপসর্গ প্রকাশ পেতে পারে।

বলুন তো কোনটিতে জীবাণু বেশি

এস এম গল্প ইকবাল : ব্যাকটেরিয়া, ভাইরাস ও ফুঙ্গি- সবখানে এরা। এদের অনেকগুলো আপনার শরীরে বাস করে এবং এগুলো ছাড়া বেঁচে থাকা সম্ভব নয়।

হাত না ধোয়ার পরিণতি

এস এম গল্প ইকবাল : হাত ধোয়ার অভ্যাস আপনার ধারণার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ।

হ্যান্ড স্যানিটাইজার সম্পর্কে যা জানা প্রয়োজন

এস এম গল্প ইকবাল : ছোটবেলা থেকেই আপনি এ পরামর্শটি শুনে আসছেন- অসুস্থতা এড়াতে হাত ধুয়ে নাও।

লিউকেমিয়ার নীরব উপসর্গ

এস এম গল্প ইকবাল : লিউকেমিয়া বা রক্তকোষের ক্যানসার সারা শরীরে ছোট ও বিস্ময়কর উপসর্গ প্রকাশ করতে পারে। লিউকেমিয়ার ১৬ লক্ষণ নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে প্রথম পর্ব।

রক্তদূষণের ১১ লক্ষণ

এস এম গল্প ইকবাল : সেপসিস বা ব্লাড পয়জনিং বা রক্তদূষণ হলো প্রাণঘাতী দশা, কিন্তু এটি শনাক্ত করা কঠিন। এ নীরব ঘাতকের বিরুদ্ধে আপনার সর্বোত্তম সুরক্ষা হলো সেপসিসের লক্ষণগুলো সম্পর্কে জেনে নেওয়া।

সবচেয়ে বিতর্কিত খাবারের মীমাংসা

এস এম গল্প ইকবাল : কিছু কিছু খাবার রয়েছে যা খেতে গেলে আপনার মনে সন্দেহ উঁকি মারতে পারে যে এ খাবার কি আমার জন্য ভালো হবে?

ঈদে সুস্থ থাকতে ৭ পরামর্শ

এস এম গল্প ইকবাল : আজ পবিত্র ঈদুল ফিতর। মুসলমানরা ব্যাপক উৎসাহ-উদ্দীপনা নিয়ে আনন্দে দিনটি উদযাপন করছেন।

চিনি খাওয়া ছেড়ে দিলে শরীরে যা ঘটে

এস এম গল্প ইকবাল : সংযোজিত চিনি বা পরিশোধিত চিনি যে স্বাস্থ্যের ক্ষতি করে এটা নতুন করে বলার কিছু নেই।

যে ১০ কারণে কোমল পানীয় এড়িয়ে চলবেন

এস এম গল্প ইকবাল : সোডা অর্থাৎ কোমল পানীয় তো পান করে চলেছেন, কিন্তু একবারও কি স্বাস্থ্যের কথা ভেবেছেন।

রোজা, অটোফেজি এবং শরীরের প্রাকৃতিক শুদ্ধতা

পৃথিবীর অনেক জ্ঞানী বিখ্যাত ব্যক্তিরাই শরীরে প্রাকৃতিক নিরাময়ের ক্ষেত্রে একটিমাত্র অভিন্ন সমাধান দিয়েছেন। কী সেই সমাধান?