ঢাকা, বৃহস্পতিবার, ৯ চৈত্র ১৪২৩, ২৩ মার্চ ২০১৭
Risingbd
মার্চ
সর্বশেষ:

শিশুর থ্যালাসেমিয়া

ঝুমকি বসু : এই তো কিছুদিন আগের কথা। আবিদ করিমের একমাত্র সন্তানটি মারা গেছে থ্যালাসেমিয়ায় আক্রান্ত হয়ে।

কিডনির বড় সমস্যার নীরব ৭ লক্ষণ

রাসেল কবির : এক পরিসংখ্যানে দেখা গেছে, আমেরিকার মতো উন্নত দেশেও আড়াই কোটির বেশি প্রাপ্তবয়স্ক মানুষ কিডনি রোগ সঙ্গে নিয়ে বাস করছেন।

স্বাস্থ্যের ক্ষতি করছে যেসব অভ্যাস

রাসেল কবির : আমাদের প্রাত্যহিক জীবনাচরণের কিছু অভ্যাস আপাতদৃষ্টিতে স্বাভাবিক মনে হলেও সেগুলো মোটেও স্বাভাবিক নয়।

কান থেকে যেসব রোগ বোঝা যায়

আসিয়া আফরিন চৌধুরী : আপনার দেহের ভেতরের অনেক অর্গানের সঙ্গে বাইরের অংশের স্নায়ুবিক সম্পর্ক রয়েছে। উদাহরণস্বরূপ বলা যায়, কান পর্যবেক্ষণ করে আপনি আপনার স্বাস্থ্যের বর্তমান অবস্থা বর্ণনা করতে পারবেন।

মাইগ্রেনের ওষুধ বিহীন চিকিৎসা উদ্ভাবন

দেহঘড়ি ডেস্ক : মাইগ্রেন সমস্যায় যারা ভুগছেন তাদের জন্য সুখবর হচ্ছে, খুব শিগগির মাইগ্রেনের ওষুধ আলমারিতে তুলে রাখার দিন চলে আসছে।

স্পর্শেই রোগ নিরাময়

ফজলে আজিম : জাপানি চিকিৎসা পদ্ধতি রেইকি। এখানে কোনো প্রকার ওষুধের ব্যবহার নেই। নেই শরীরের কোথাও শুঁই ফোটানো কিংবা অন্যকিছু।

লাভের চেয়ে ক্ষতি বেশি

আসিয়া আফরিন চৌধুরী : ক্ষতিকর অভ্যাস ত্যাগ করা বেশ কঠিন। এটি আরো কঠিন যখন আপনি ভাবতে থাকেন এই অভ্যাসগুলো আপনার জন্য উপকারী।

চোখের সহজ ও আরামদায়ক ১০ ব্যায়াম

মোস্তাফিজুর রহমান রুবেল : ঘণ্টার পর ঘণ্টা টিভি বা কম্পিউটারের মনিটরে তাকিয়ে থাকাটা চোখের জন্য খুবই ক্ষতিকর। মাথাব্যথা, চোখে চুলকানি এবং শুষ্কতা খুব সাধারণ ও পরিচিত সমস্যা। দুর্ভাগ্যবশত প্রতিনিয়ত কেউ বিরতি নিতে পারে না এসব থেকে।

মোটা হওয়ার জন্য স্টেরয়েড কি বিপজ্জনক?

ডা. সজল আশফাক : মোটা হওয়ার কোনো ওষুধ নেই। কথাটি শুনলে অনেকেই হয়তো বিশ্বাস করতে চাইবেন না। কেউ হয়তো বলবেন, অমুকে তো অমুক ওষুধ খেয়ে মোটা হয়েছে। কিন্তু মোটা হওয়ার কোনো ওষুধ নেই।

আপনি হয়তো ভুলভাবে প্রোটিন খাচ্ছেন

মোস্তাফিজুর রহমান রুবেল : প্রোটিনে (আমিষ) নানাবিধ স্বাস্থ্য গুণ রয়েছে, তবে এটাকে উপযুক্ত পরিমানে সময়মতো খেতে হয়।

স্তন ক্যানসার সম্পর্কে জেনে রাখুন

আতিকুর রহমান : আজ ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। সারা বিশ্বের মতো আমাদের দেশেও দিবসটি পালিত হচ্ছে।

ঘরেই করুন জিরা পানি

আফরোজা জাহান : প্রাচীনকাল থেকেই খাদ্যের স্বাদ, গন্ধ বাড়াতে জিরার জুড়ি মেলা ভার। তবে জিরা শুধু খাবারের স্বাদ বাড়ায় না, পাশাপাশি এর আছে নানাবিধ ভেষজগুণ।

শারীরিক সুস্থতায় সাঁতার

আফরোজ জাহান : সাঁতার শরীর ও মনের সুস্থতায় অনেক বড় ভূমিকা পালন করে। যেহেতু সাঁতার কাটলে শরীরের সকল অঙ্গপ্রত্যঙ্গ সচল থাকে তাই একে সবচেয়ে ভালো ব্যায়াম বলা হয়।

ধূমপানের ক্ষতি যেভাবে কমিয়ে আনা সম্ভব

সার্জিন শরীফ : ধূমপায়ীরা খাবারের পুষ্টিগুণ এবং অ্যান্টি অক্সিডেন্টের সুফল থেকে বঞ্চিত। ধূমপানের ফলে ক্ষতিগ্রস্ত দেহাভ্যন্তরীণ অঙ্গ-প্রত্যঙ্গগুলো (বিশেষ করে ফুসফুস) গ্রহণ করা খাবারের সুফল থেকে বঞ্চিত হয়।

বাম কিংবা মালিশ ব্যথা উপশমে কতটুকু কার্যকর

ডা. সজল আশফাক : মালিশ একটি অতি প্রচলিত চিকিৎসা-পদ্ধতি। গা ব্যথা, কোমর ব্যথা, গিঁটে ব্যথা, এমনকি মাথা ব্যথাতেও বাম কিংবা মালিশের ব্যবহার হরহামেশাই দেখা যায়।