ঢাকা, মঙ্গলবার, ১১ আশ্বিন ১৪২৪, ২৬ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

যেসব স্বাস্থ্য সমস্যার কারণে আপনি ক্লান্ত হন

এস এম গল্প ইকবাল : আপনার মনে হতে পারে যে, দিনের কার্য সময় বাড়ানো কিংবা অস্বাভাবিক ব্যস্ত কর্মসূচির কারণে আপনি ক্লান্তি অনুভব করছেন।

পানিতে লেবুর টুকরা দেবেন না

দেহঘড়ি ডেস্ক : আপনি কোনো রেস্টুরেন্টে আহারের জন্য বসলে আপনার সার্ভার আপনাকে জিজ্ঞেস করতে পারে: আপনি কোন পানীয় পান করতে চান? আপনি হয়তো কোনো জনপ্রিয় কোমল পানীয়ের অর্ডার নাও দিতে পারেন।

চিনি কেন কম খাবেন

আহমেদ শরীফ: চিনি খাওয়া শরীরের জন্য ক্ষতিকর- কথাটি এখন প্রায়ই বলছেন ডাক্তাররা। বেশি চিনি খেলে লিভারে গিয়ে অ্যালকোহলের মতোই ক্ষতি করতে পারে।

সিস্টোলিক রক্তচাপ কমানোর সহজ পাঁচ উপায়

দেহঘড়ি ডেস্ক : সাম্প্রতিক বছরগুলোতে চিকিৎসকরা সিস্টোলিক রক্তচাপ কমানোর জীবনরক্ষাকারী সুবিধাসমূহের ওপর বেশি করে নজর দিয়েছেন।

স্ট্রেসের যে ৮ উপসর্গ আপনাকে অসুস্থ করছে

এস এম গল্প ইকবাল : আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশনের জরিপ থেকে জানা যায়, আমেরিকার অধিবাসীরা পূর্বের তুলনায় বর্তমানে বেশি স্ট্রেস বা মানসিক চাপে ভুগছেন এবং প্রায় এক-তৃতীয়াংশ লোক বলেন যে, স্ট্রেস তাদের শারীরিক বা মানসিক স্বাস্থ্যে ক্ষতিকর প্রভাব ফেলছে।

সেলেনার লুপাস রোগ, যা জানা উচিত

এস এম গল্প ইকবাল : পপ তারকা সেলেনা গোমেজ ২০১৫ সালে প্রকাশ করেন যে, তার মধ্যে দুরারোগ্য লুপাস রোগ ধরা পড়েছে, এটি একটি অটোইমিউন ব্যাধি যার জন্য তাকে কেমোথেরাপি নিতে হবে।

যেসব খাবারের ঘ্রাণ ওজন কমাবে

এস এম গল্প ইকবাল : কোনো সন্দেহ নেই যে সুস্বাদু বা সুবাসিত খাবারের ঘ্রাণ আমাদের ক্ষুধাকে চাঙা করে। কিন্তু তা সত্ত্বেও আপনার জন্য বিস্ময়কর ভালো সংবাদ হল, কিছু খাবারের ঘ্রাণ ওজন কমাতে সাহায্য করে।

যে ৮ কারণে ঘ্রাণ অনুভূতি হারাতে পারেন

এস এম গল্প ইকবাল : বিশ্বের অনেক কিছুর (যেমন- রসুনের গন্ধ, পূর্ণ প্রস্ফুটিত গোলাপ, তাজা কাটা ঘাস, ভালোবাসার মানুষের ব্যবহার করা পারফিউম ইত্যাদি) গন্ধ অনুভব করার জন্য ঘ্রাণ অনুভূতি থাকা গুরুত্বপূর্ণ।

 

শরীরের যেসব স্থানে হাত দেবেন না

এস এম গল্প ইকবাল : আমাদের হাতে জীবাণু থাকে যা শরীরের সংবেদনশীল অংশে হাতের স্পর্শের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে এবং কিছু ক্ষেত্রে জীবাণুরা আরো জীবাণু জড়ো করে যা অন্যান্য মানুষের মধ্যে ছড়াতে পারে।

বিয়ে যেভাবে হার্টের ক্ষতি করে অথবা ভালো করে

এস এম গল্প ইকবাল : অনেক গবেষণার মতে, মানুষের হার্টের স্বাস্থ্য তাদের সম্পর্কের ধরনের সঙ্গে খুব জড়িত।

কোলেস্টেরল ডিপোজিট কি? কিভাবে দূর করবেন?

এস এম গল্প ইকবাল : আপনি বয়স্ক হয়ে গেলে আপনার চোখের চারপাশে হলদে প্যাচ বা স্ফীতি বা দাগ দেখা দিতে পারে।

পেশীর খিঁচুনি স্বাস্থ্যের যেসব লক্ষণ প্রকাশ করে

এস এম গল্প ইকবাল : অনিয়মিত বা হঠাৎ পেশীর অনৈচ্ছিক সংকোচন বা খিঁচুনি সম্পূর্ণরূপে স্বাভাবিক ব্যাপার, কিন্তু ঘন ঘন পেশীর খিঁচুনি শারীরিক কোনো রোগ বা খারাপ অবস্থার ইঙ্গিত হতে পারে।

যে ৮ মুহূর্তে কার্বোহাইড্রেট খাবেন না

এস এম গল্প ইকবাল : কার্বোহাইড্রেট আমাদের শত্রু নয়। স্বাস্থ্যকর মিশ্র কার্বোহাইড্রেট যেকোনো সুষম খাবারের জন্য প্রয়োজন, কারণ এসব অনেক উপকার সাধন করে।

যেসব সাপ্লিমেন্ট গ্রহণে ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়

এস এম গল্প ইকবাল : আপনি সম্ভবত শুনে থাকবেন যে ভিটামিন বি শক্তি যোগায়, মেজাজ ঠিক রাখে বা উন্নত করে এবং ফুসফুসের ক্যানসার প্রতিরোধ করতে পারে।

এসব কারণেও হার্ট অ্যাটাক!

এস এম গল্প ইকবাল : হার্ট অ্যাটাকের ক্ষেত্রে অধিকাংশ লোক মনে করে যে, অত্যধিক চর্বিযুক্ত খাবার এবং আলস্য জীবনযাপন এর জন্য দায়ী।