ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৪, ১৬ জানুয়ারি ২০১৮
Risingbd
সর্বশেষ:
Walton Laptop

পুতুল খেলতে খেলতে দেশখ্যাত ডিজাইনার

ছাইফুল ইসলাম মাছুম : ছোটবেলায় পুতুল খেলার নেশা ছিল তার। সংগ্রহে ছিল ১৫০টির মতো পুতুল। তিনি নিজ হাতে শাড়ি ও পোশাক তৈরি করে পুতুলগুলোকে পরাতেন।

সাহসী জীবন সংগ্রামী মিনু জামান

মামুনুর রশিদ রাজিব : দিনের পর রাত, আর জোয়ারের পর ভাটার মতো মানব জীবনেও সুখ-দুঃখ যেন এক সুতোয় গাঁথা। একটি বাদ দিয়ে অন্যটি চিন্তা করা যায় না।

হাজার চুরাশির মা ও নটী’র স্রষ্টার জন্মদিন

শাহ মতিন টিপু : দেশভাগের কারণে বাংলাদেশ থেকে যে সকল প্রতিভাবান ভারতে চলে যান, বাঙালি কথাসাহিত্যিক ও মানবাধিকারকর্মী মহাশ্বেতা দেবী তাদেরই একজন।

টবে গোলাপ চাষ

চাপা বিনতে কনা : সৌন্দর্য ও লাবণ্যের প্রতীক গোলাপ। এটি শীতকালীন মৌসুমী ফুল। তবে বর্তমানে গোলাপ সারা বছর ধরেই চাষ হচ্ছে।

শাপলার বহু গুণ

হুরণ আজাদী : শাপলা ফুলের নাম মনে হতেই একরাশ ভালোবাসা ছুঁয়ে যায় অন্তরজুড়ে।

শীতার্তদের পাশে ‘ইয়ুথস ফর দ্য নেশন’

ছাইফুল ইসলাম মাছুম : তীব্র শীতে কাঁপছে দেশ, কাঁপছে উত্তরবঙ্গের শীতার্ত মানুষ। উত্তরবঙ্গের দরিদ্র শীতার্ত মানুষের পাশে দাঁড়িয়েছে বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

ফেসবুকে রিমনের ব্যতিক্রমী উদ্যোগ

মামুনুর রশিদ রাজিব: বর্তমান সময়ে মোবাইল ছিনতাই, মলম পার্টির খপ্পর, পকেটমার, বেকারত্ব, মাদকের ছোবল, সড়ক দুর্ঘটনা, খাদ্যে ভেজাল, যাত্রাপথে ব্যাগ চুরিসহ নানা ঘটনা প্রতিনিয়ত ঘটে চলেছে আমাদের আশপাশে।

মীনা মিডিয়া অ্যাওয়ার্ডে ফারুকের রেকর্ড

ছাইফুল ইসলাম মাছুম: প্রত্যন্ত গ্রামে জন্ম। শৈশব কেটেছে গ্রামের অন্য দশটি ছেলের মতো। বন্ধুদের সঙ্গে দুষ্টুমি, দৌড়ঝাপ, সাইকেল চালিয়ে আর পুকুরে সাঁতার কেটে পার করে দিতেন পুরো দিন।

তৈজসপত্রের ব্যবসা করে শ্রমিক থেকে লাখপতি

সাজিদ সুমন: রাজধানীর রায়ের বাজারে ‘আধুনিক মৃৎশিল্প বিতান’র স্বত্ত্বাধিকারী মনির হোসেন। ১৫ বছর ধরে তিনি মৃৎশিল্পের সঙ্গে জড়িত।

মোটরসাইকেল খেলা দেখিয়ে পড়াশোনার খরচ চালান নাজমুল

আমিনুর রহমান হৃদয় : জীবনের ঝুঁকি নিয়ে একটি কাঠের তৈরি বৃত্তাকার গর্তের দেয়ালে মোটরসাইকেল চালিয়ে খেলা দেখান ১৯ বছর বয়সি নাজমুল হাসান।

সীতাকুণ্ডের ঐতিহাসিক পরিচিতি

কে এম আব্দুল মোমিন : ভারতীয় প্রত্নতাত্ত্বিক ও ঐতিহাসিক রাখালদাস বন্দ্যোপাধ্যায় ও ব্রিটিশ খনিবিদ ড.জে. কগিন ব্রাউনের তথ্যানুসারে নব্য প্রস্তরযুগে (১০০০০-২০০০ খ্রিস্টপূর্বাব্দ) সিতাকুণ্ড-অঞ্চলে মানব বসতি শুরু হয়।

স্মরণ : আখতারুজ্জামান ইলিয়াস

শাহ মতিন টিপু : আখতারুজ্জামান ইলিয়াস কালজয়ী কথাশিল্পী । ওপার বাংলার প্রখ্যাত কথাসাহিত্যিক মহাশ্বেতা দেবীর মূল্যায়ন, 'কি পশ্চিম বাংলা কি বাংলাদেশ সবটা মেলালে তিনি শ্রেষ্ঠ লেখক।'

ওরা স্কুলে যেতে চায়

আমিনুর রহমান হৃদয় : ‘স্কুলে পড়া লাগবে না। এখন থেকে সার্কাসে খেলা দেখিয়ে টাকা আয় করতে হবে। আমাদের মতো গরীব মানুষের ভাগ্যে লেখাপড়া নাই।’ কথাগুলো ১০ বছর বয়সী দীপকচন্দ্র মজুমদারকে বলেছে তার বাবা-মা।

শিক্ষকের মর্যাদা ঊর্ধ্বে তুলে ধরা কবি

শাহ মতিন টিপু : বাদশাহ আলমগীর/কুমারে তাঁহার পড়াইত এক মৌলভী দিল্লীর।/একদা প্রভাতে গিয়া/দেখেন বাদশাহ- শাহজাদা এক পাত্র হস্তে নিয়া/ঢালিতেছে বারি গুরুর চরণে/পুলকিত হৃদে আনত-নয়নে,/শিক্ষক শুধু নিজ হাত দিয়া নিজেরি পায়ের ধুলি/ধুয়ে মুছে সব করিছেন সাফ্ সঞ্চারি অঙ্গুলি।

দুঃখীরাম রাজবংশী: এক আলোকবর্তিকা

শিবাশীষ রাজবংশী: আজ ২রা জানুয়ারি। দুঃখীরাম রাজবংশীর ১৪তম প্রয়াণ দিবস। ২০০৪ সালের এই দিনে হাজার হাজার গুণগ্রাহী আর শিক্ষার্থীদের শোকের সাগরে ভাসিয়ে তিনি না-ফেরার দেশে যাত্রা করেন।

Walton