ঢাকা, বৃহস্পতিবার, ৯ চৈত্র ১৪২৩, ২৩ মার্চ ২০১৭
Risingbd
মার্চ
সর্বশেষ:

বৈরাগীপুঞ্জির খাসিয়া পান

মো. মামুন চৌধুরী, হবিগঞ্জ : খাসিয়া পান।গোটা সিলেট অঞ্চলেই এই পান জনপ্রিয়।তবে আয়ের অন্যতম উৎসসহ নানা কারণে খাসিয়া সম্প্রদায় এই পানকে তাদের প্রাণ বলে মনে করেন।

শক্তি চট্টোপাধ্যায় : পদ্যের জাদুকর

রুহুল আমিন : মনে মনে বহুদূর চলে গেছি – যেখান থেকে ফিরতে হলে আরো একবার জন্মাতে হয়/জন্মেই হাঁটতে হয়/হাঁটতে-হাঁটতে হাঁটতে-হাঁটতে/একসময় যেখান থেকে শুরু করেছিলাম সেখানে পৌঁছুতে পারি/পথ তো একটা নয় –তবু, সবগুলোই ঘুরে ফিরে ঘুরে ফিরে শুরু আর শেষের কাছে বাঁধা/নদীর দু–প্রান্তের মূল/একপ্রান্তে জনপদ অন্যপ্রান্ত জনশূন্য/দুদিকেই কূল, দুদিকেই এপার-ওপার, আসা-যাওয়া, টানাপোড়েন –দুটো জন্মই লাগে/মনে মনে দুটো জন্মই লাগে।

এত্তো বড় মুরগি!

আহমেদ শরীফ : মুরগি নাকি বিলুপ্ত ডায়নোসরের বংশধর! এটা কি জানতেন আপনি? একটা গোবেচারা ধরনের প্রাণি, সে আবার ভয়ঙ্কর ডায়নোসরের বংশ হয় কীভাবে?

পশ্চিম উপকূলে সুপেয় পানি সংকট!

রফিকুল ইসলাম মন্টু, পশ্চিম উপকূল ঘুরে : পানিকষ্ট নিবারণে দীর্ঘপথ পায়ে হাঁটা। সকাল-বিকেল-দুপুর পানির আধারগুলো ঘিরে নারী-পুরুষ ও শিশুদের জটলা।

ব্রিটিশবিরোধী আন্দোলনের সূর্যপুরুষ

রুহুল আমিন : সূর্য সেন।ব্রিটিশবিরোধী আন্দোলনে যে নামটি এখনো সূর্যের মতই প্রোজ্জ্বল। এই মহান বিপ্লবীর জন্মদিন আজ।

গণহত্যার নীলনকশা চূড়ান্তের কালো দিন

শাহ মতিন টিপু : একাত্তরের  ২১ মার্চ ছিল রবিবার। লাগাতার চলা অসহযোগ আন্দোলনের ২০তম দিবস অতিবাহিত। উত্তাল-অগ্নিগর্ভ সারাদেশ। মূলত ২৫ মার্চের গণহত্যার নীলনকশা চূড়ান্ত হয়েছিল এইদিন রাতেই।

সবচেয়ে ঘনবসতিপূর্ণ দ্বীপ

আহমেদ শরীফ  : কেনিয়ার লেক ভিক্টোরিয়ায় ছোট্ট একটি দ্বীপ মিগিনগো। মাত্র ০.৪৯ একরের এই দ্বীপে অফিসিয়ালি ১৩১ জনের বসবাস করার তথ্য থাকলেও সেখানে এখন প্রায় ১ হাজারের মতো মানুষ বসবাস করে।

সানাই সম্রাটের জন্মদিন

রুহুল আমিন : উপমহাদেশের শাস্ত্রীয় সঙ্গীতে এক কিংবদন্তি নাম ওস্তাদ বিসমিল্লাহ খান। ভারতীয় সানাই বাদক। সানাইয়ের সম্রাট তিনি।

সবচেয়ে বেশি দূষিত ১০ নদী

শাহিদুল ইসলাম : প্রচন্ডভাবে দূষিত নদী বিশ্বজুড়েই পাওয়া যাবে, তবে দূষিত নদী পরিষ্কার কার্যক্রম অধিকাংশ দেশে শুরু হয়েছে।

রানি কেন সবসময় তার পার্স বহন করেন

আসিফ রাতুল : ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ কেন সবসময় প্রকাশ্যে তার পার্স বহন করেন, তা কি জানেন? এই রাজকীয় রহস্যের পিছনে সত্যটি আজ জেনে নিন।

একটি পরমাণুতেই তথ্য সংরক্ষণের উপায়

আহমেদ শরীফ : একটি হার্ড ড্রাইভে এক বাইট তথ্য-উপাত্ত সঠিকভাবে সংরক্ষণ করে রাখতে হলে প্রায় ১ লাখ পরমাণুর প্রয়োজন হয়।

স্মার্ট জ্যাকেট নিয়ন্ত্রণ করবে স্মার্টফোন

আহমেদ শরীফ : জিন্স প্রস্তুতকারী কোম্পানি লিভাই এখন  গুগলের সঙ্গে একজোট হয়ে বাজারে নিয়ে আসতে যাচ্ছে  স্মার্ট এক জ্যাকেট।

কিংবদন্তির কবি আবু জাফর ওবায়দুল্লাহ

রুহুল আমিন : আমি কিংবদন্তির কথা বলছি- কবি আবু জাফর ওবায়দুল্লাহ এই বিখ্যাত কবিতার জনক।

ছেলেরা অন্তত বলতে পারবে ‘বাবা মুক্তিযোদ্ধা’

ছাইফুল ইসলাম মাছুম: ‘‘মুক্তিযুদ্ধের সময় রেড়িওতে একটি গান প্রায়ই বাজতো ‘হয়ত বা ইতিহাসে তোমাদের নাম লেখা রবে না, বড় বড় লোকেদের ভীড়ে, জ্ঞানী আর গুণীদের আসরে, তোমাদের কথা কেউ কবে না’- গানটির কথাগুলো এখন আমার জীবনের সঙ্গে পুরোপুরি মিলে গেছে।’’- কথাগুলো বলছিলেন নোয়াখালী হাতিয়া দ্বীপের মুক্তিযোদ্ধা জাফর বাঙালী।

প্রেমিকার জন্য উল্কাপিণ্ড!

আহমেদ শরীফ : ভালোবাসার মানুষকে প্রস্তাব দিতে কতো কিছুই করে মানুষ। কেউ হীরা বা সোনার আংটি দেয়। কেউ দেয় ফুল। আরো অনেক অদ্ভুত কাণ্ডও করে বসে প্রেমিকরা।