ঢাকা, শুক্রবার, ১০ আষাঢ় ১৪২৪, ২৩ জুন ২০১৭
Risingbd
সর্বশেষ:

প্রেম ও দ্রোহের কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ

রুহুল আমিন : বাংলা সাহিত্যে প্রেম ও প্রতিবাদে উজ্জ্বল কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ। প্রেম ও দ্রোহের মিশেলে রুদ্র শিল্পের মোড়কে জীবনকে, বাস্তবতাকে, সমাজকে, দেশের রাজনৈতিক প্রেক্ষাপটকে চিত্রিত করেছেন তার কবিতায়।

‘পারিবারিক স্বাদ পাওয়া যায় টিএসসির ইফতারে’

হোসাইন মোহাম্মদ সাগর : শেষ বিকেলের রোদটুকু পড়ে এসেছে। আবির, অনির্বান, রাইনা, সেতু আর সানি ইফতার নিয়ে হাজির হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) তে।

এই দিনে ‘তাহারেই মনে পড়ে’

রুহুল আমিন : কবিরা অমর হয়ে থাকেন তার রচিত পংক্তিমালার জন্য। কবিদের বিশেষত্বই এই যে, সাধারণরা তাদের মতো মনে দোলা লাগানো কথার মালা সাজাতে পারেন না।

রাধানন্দ জমিদার বাড়ি

মো. মামুন চৌধুরী, হবিগঞ্জ : হবিগঞ্জের ধুলিয়াখাল-মিরপুর সড়ক দিয়ে যেতে ফাঁড়ি পথে প্রবেশ করে একটু গেলেই চোখে পড়ে প্রাচীন এক আলীশান বাড়ি।

মর্মান্তিক মৃত্যু

সাতসতেরো ডেস্ক : এরকম দুর্ঘটনাকে কি বলা যায়?

যুদ্ধজয়ী বাবার গল্প

মনদীপ ঘরাই : তখন আমি খুব ছোট। বয়স তিন কিংবা চার বছর। অফিস থেকে বাবা ফিরলে চুপটি করে তার জুতোটা নিজে পরতাম।

অনন্যার অনন্য বাবা

ছাইফুল ইসলাম মাছুম : বাবা মানেই কর্মব্যস্ত মানুষ। সকালে বেরিয়ে পড়েন আর ফিরেন গভীর রাতে। তাই অধিকাংশ ক্ষেত্রে সন্তানের  ভালোবাসা খুনসুটি সব থাকে মাকে ঘিরে।

‘পুরস্কার পেলে সবার আগে বাবাকে মনে পড়ে’

হোসাইন মোহাম্মদ সাগর : ‘ছোটবেলায় আমার বোলিং লাইন দেখে বাবা খুব অবাক হতো। তখন থেকেই বাবার আফসোস ছিল, আমি ছেলে হলে অবশ্যই আমাকে ক্রিকেটার বানাতেন।

‘ময়নামতীর চর’র কবি

শাহ মতিন টিপু : বন্দে আলী মিয়াকে অনেকেই কবিতায় গ্রামীণ দৃশ্যাবলির ভাষ্যকার হিসেবে আখ্যায়িত করেন। চিত্রকর হিসাবে একটি পরিচয় রয়েছে এই কবির।

একটি মসজিদের সন্ধানে

শাহেদ হোসেন : চারপাশে চিকন সাদা বর্ডারের নব্বই দশকের সেই লাল রঙের ১০ টাকার নোটটির কথা মনে আছে?

এসো নীপবনে, আষাঢ়ের প্রথম দিন আজ

শাহ মতিন টিপু : এসো নীপবনে ছায়াবীথিতলে, এসো করো স্নান নবধারাজলে...।  আজ পয়লা আষাঢ়। রূপময় ঋতু বর্ষার প্রথম দিন।  বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী বর্ষা ঋতুর শুরুটা হবে আজ।

জনপ্রিয় বাটারকাপ

জেসমিন আক্তার পেন্সি : অনেক ফুল আছে যেগুলোর নাম অনেকের অজানা। তেমনি একটি ফুলের নাম বাটারকাপ। এর কিছু প্রজাতি বাংলাদেশে দেখা যায়।

বিপ্লবের ফেরিওয়ালা চে গুয়েভারা

রুহুল আমিন : ‘জঘন্য বিপদ জানার পরেও আমায় বিপ্লবের রহস্য বলতে দাও, বিপ্লব সবসময়ই গভীর আবেগ আর ভালোবাসা দ্বারা পরিচালিত হয়, সত্যিকার আবেগ আর ভালোবাসা ছাড়া বিপ্লব অসম্ভব।’

শ্রমজীবী মানুষের ইফতার

ছাইফুল ইসলাম মাছুম : সংযমের মাস পবিত্র রমজান। এ সময় সংযম তো দূরে থাক উল্টো ভোজন রসিক হয়ে উঠেন সমাজের পুজিঁপতিরা।

মিলেনিয়ালস কারা? 

মোখলেছুর রহমান : মিলেনিয়ালস হলো ২১ শতকের একটি প্রজন্ম যারা কিনা ১৯৮২ থেকে ২০০৪ সাল সময়ের মধ্যে জন্মগ্রহণ করেছে।