ঢাকা, রবিবার, ১৪ ফাল্গুন ১৪২৩, ২৬ ফেব্রুয়ারি ২০১৭
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

বিশ্বের যত ভয়ংকর মাফিয়াচক্র

আহমেদ শরীফ : হলিউডের অনেক ছবিতেই বিভিন্ন দেশের অপরাধচক্রের কথা উঠে আসে। তবে আসল কথা হলো বাস্তবে বিশ্বে এমন সব মাফিয়াচক্র আছে, যাদের কর্মকা- আরো ব্যাপক।

ডিনারের সঙ্গে অঙ্গ ব্যবচ্ছেদ প্রদর্শনী!

স্বপ্নীল মাহফুজ : নানা রকম ডিনারের অভিজ্ঞতা অনেকেরই রয়েছে। তবে বিশ্বে এই প্রথমবারের মতো এমন এক ডিনার ব্যবস্থার আয়োজন করা হয়, যেখানে ডিনারের সময় ছিল অঙ্গ ব্যবচ্ছেদ প্রদর্শনী!

শিল্পায়নের স্বার্থেই শ্রম ঝুঁকির ব্যাপারে সচেতনতা জরুরি

হাসান মাহামুদ : শ্রমের মূল্য নিশ্চিত করার বিষয়ে একটি প্রবাদ মোটামুটি বিশ্বের প্রায় সবদেশ এবং সব ধর্মেই প্রচলিত রয়েছে।

মহাশ্মশানের মহাকবি

শাহ মতিন টিপু : মহাশ্মশানের কবি কায়কোবাদ। তাকে মহাকবিও বলা হয়। ৭৯০ পৃষ্ঠার ‘মহাশ্মশান’ কায়কোবাদের শ্রেষ্ঠ গ্রন্থ এবং একমাত্র সার্থক মহাকাব্য হিসেবে স্বীকৃত।

পাথরের ভেতর আট দিন! (ভিডিও)

আহমেদ শরীফ : ফ্রান্সের আব্রাহাম পয়েনশিভাল একজন দুঃসাহসী পারফরম্যান্স আর্টিস্ট। তবে তার নতুন কাজটি মনে হচ্ছে এ পর্যন্ত সবচেয়ে কঠিন পারফরম্যান্স।

ঐক্যনাশে শক্তিক্ষয়

শাহেদ হোসেন : জেলে পল্লীর কথা বর্ণনা দিতে গিয়ে মানিক বন্দ্যোপাধ্যায় বলেছিলেন,  'ঈশ্বর থাকেন ঐ ভদ্রপল্লীতে। এখানে তাহাকে খুঁজিয়া পাওয়া যাইবে না।'

দুর্নীতির দায় শুধু পুলিশের, নাকি পুলিশ জনপ্রিয় একটি ইস্যু?

|| সানোয়ার হোসেন ||
ওসি সাহেব এক লোকের দিকে ইঙ্গিত করে বললেন, ‘স্যার, এই যে লোকটাকে দেখছেন, উনি কে জানেন?’

‘নাহ, আমি কি করে জানব?’

একতাই বল

শাহেদ হোসেন : সীতানাথ বসাক তার আদর্শ লিপিতে লিখেছেন, এ-তে -একতা । একতা সুখের মূল। শিশুমনে একতার গুরুত্ব প্রোথিত করে দিতে পারলে আগামী প্রজন্মের বিভেদের পাল্লাটা আর ভারী হবে না- সেটা পরিবার, সমাজ কিংবা রাষ্ট্রজীবনেই হোক না কেন।

উনিশ শতকের সেরা জাদুকর

শাহ মতিন টিপু : পি সি সরকার-ই (সিনিয়র) প্রথম জাদুকর, যিনি এই অনন্য বিদ্যাকে আন্তর্জাতিক দরবারে সম্মানের জায়গায় নিয়ে যান।

সবুজে এগিয়ে যে শহর

সাতসতেরো ডেস্ক : বর্তমানে বিশ্বের সব দেশেই উৎসাহিত করা হচ্ছে, শহরগুলোতে গাছের সংখ্যা বৃদ্ধি করার জন্য এবং পার্কের পরিকল্পনা করার জন্য।

বিচ্ছেদের দুঃখ ভুলতে কবরে শুয়ে ধ্যান!

আহমেদ শরীফ : স্বামীর সঙ্গে বিবাহবিচ্ছেদ হওয়ার পর জীবনটা নতুনভাবে ফিরে পেতে চান চীনের নারীরা। আর তাই নিজেদের তৈরি কবরে শুয়ে ধ্যান করছেন অনেকে।

‘ঋণং কৃত্বা ঘৃতং পিবেৎ’

শাহেদ হোসেন : চার্বাক দর্শণে বলা হয়েছে- ‘ঋণং কৃত্বা ঘৃতং পিবেৎ, যাবৎ জীবেৎ সুখং জীবেৎ।’ অর্থাৎ ঋণ করে হলেও ঘি খাও, যতদিন বাঁচো সুখে বাঁচো।

যেদিন হবে ঊর্ধ্বটান, নেত্রে রবে না স্পন্দন

শাহেদ হোসেন : ‘ঊনা ভাতে দুনা বল, অতি ভাতে রসাতল’-  এই খনার বচনের সঙ্গে আধুনিক চিকিৎসাবিজ্ঞানও কিন্তু একমত।

কান্না

জাহাঙ্গীর আলম বকুল : আমরা কাঁদি। প্রত্যেক মানুষ জীবনে বহুবার কাঁদে। বিষাদে হৃদয় ভারাক্রান্ত হলে মানুষ কাঁদে। কখনো কখনো আনন্দেও কাঁদে।

বিখ্যাত প্রতিষ্ঠানের সবচেয়ে ব্যর্থ পণ্য (শেষ পর্ব)

সার্জিন শরীফ : নতুন পণ্য উৎপাদন এবং বাজারজাতকরণ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর কাছে সবসময়ই কঠিন ও চ্যালেঞ্জিং।