ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পানগুছি সেতু, ৫ লাখ মানুষের প্রাণের দাবি

আলী আকবর টুটুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫২, ৮ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পানগুছি সেতু, ৫ লাখ মানুষের প্রাণের দাবি

বাগেরহাট সংবাদদাতা : বাগেরহাটের দু’টি উপজেলার প্রায় ৫ লাখ মানুষের প্রাণের দাবি ‘পানগুছি সেতু’। এ উপজেলাদ্বয় সুন্দরবন সংলগ্ন হওয়ায় পর্যটকদের চলাচলের স্বার্থে সেতুটি নির্মাণ আরো গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

সুন্দরবনের পাশ দিয়ে বয়ে চলা পানগুছি নদীর দু’প্রান্তে শরনখোলা ও মোড়েলগঞ্জ উপজেলা। এই দু’টি উপজেলার হাজার হাজার মানুষকে এই নদী পার হয়ে আসা-যাওয়া করতে হয় প্রতিদিন। কখনো কখনো এই পারাপার হয়ে ওঠে ঝুঁকিপূর্ণ। পারাপারে ঘটে নানাবিধ দুর্ঘটনাও। গত বছরের ১৯ মার্চ ট্রলার ডুবি হয়ে এই নদী পারাপারের ২১ জনের সলিল সমাধি ঘটে।

জানাগেছে, বাগেরহাট-শরণখোলা আঞ্চলিক মহাসড়কের মধ্যবর্তী মোড়েলগঞ্জে পানগুছি নদীর উপর সেতুটি নির্মানের দাবিটি দীর্ঘদিনের। গুরুত্ব বিবেচনায় সেতু নির্মাণে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশ লাভেও সমর্থ হয়েছে। এবং সেতুটি নির্মাণ সংক্রান্ত প্রস্তাব এখন অর্থনৈতিক সম্পর্ক বিভাগে দাতা সংস্থার ফান্ডের অপেক্ষায় ফাইলবন্দী অবস্থায় রয়েছে।

এলাকাবাসি জানায়, শরনখোলা ও মোড়েলগঞ্জ উপজেলার প্রায় পাঁচ লাখ মানুষ জেলা সদরসহ ঢাকা, খুলনা ও চট্রগ্রামসহ বিভিন্নস্থানে যাতায়াতে পানগুছি নদী অতিক্রম করতে হয়। যানবাহন পারাপারে ফেরীর ব্যবস্থা থাকলেও সাধারণ মানুষসহ স্কুল-কলেজগামী ছাত্র-ছাত্রীদের পার হতে হয় ইঞ্জিনচালিত ট্রলারে। প্রায়শঃ কোন না কোন দুর্ঘটনায়ও পতিত হতে হয় তাদের।

বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের শরণখোলা রেঞ্জ এলাকার প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা কটকা, কচিখালী, দুবলারচর সহ বিভিন্ন পর্যটন স্থানে যেতেও দেশী ও বিদেশী পর্যটকরা এ পথ ব্যবহার করে থাকেন। পাশাপাশি, শরণখোলা রেঞ্জ সংলগ্ন এলাকায় একটি ইকো পার্ক নির্মাণও প্রক্রিয়াধীন রয়েছে। এ সব কারণে মোড়েলগঞ্জের পানগুছিতে অগ্রাধিকার ভিত্তিতে সেতু নির্মাণ জরুরী।

পানগুছি নদীর উপর সেতু নির্মাণের দাবিতে এর পূর্বে মোড়েলগঞ্জ ও শরণখোলা উপজেলায় মানববন্ধন, সাংবাদিক সম্মেলন ও পেশাজীবীদের সাথে মতবিনিময়সহ বিভিন্ন কর্মসূচীও পালিত হয়েছে।
 


সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এর বাগেরহাটের নির্বাহী প্রকৌশলী আনিসুজ্জামান মাসুদ জানান,  পানগুছি নদীতে সেতু নির্মাণের জন্য বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য আলহাজ্ব ডা. মোজাম্মেল হোসেনের ডিও লেটারের বিপরীতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে সওজ বিভাগ সম্ভাব্যতা যাচাই ও প্রয়োজনীয় জরিপ কাজ সম্পন্ন করেছে। প্লিমিনারি ডেভেলপমেন্ট প্রোপজাল প্রকল্প (পিডিপিপি) এর আওতায়  ৪’শ ১৩কোটি টাকার একটি প্রকল্প তৈরি করা হয়েছে। এতে সেতুটির দৈর্ঘ্য ১৩শ ৮০ মিটার ও প্রস্থ ১০.২৫ মিটার। যা এখন পরিকল্পনা মন্ত্রনালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে বিদেশি ফান্ড পাওয়ার অপেক্ষায় রয়েছে।

এছাড়া প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পে পানগুছি সেতু নির্মাণ বাস্তবায়ন অন্তর্ভূক্তির জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাগেরহাট জেলা প্রশাসনের একটি আবেদনও রয়েছে।

স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব ডা. মোজাম্মেল হোসেন জানান, বাগেরহাট-শরণখোলা আঞ্চলিক মহাসড়ক নির্মাণের পর শরণখোলা ও মোড়েলগঞ্জবাসীর যাতায়াতে দুর্ভোগ লাঘবে এবং সুন্দরবনে পর্যটন কেন্দ্র নির্মাণের স্বার্থে পানগুছি নদীর উপর সেতু করার জন্য তিনি উদ্যোগ নিয়েছেন। বিষয়টি এখন প্রক্রিয়াধীন রয়েছে।



রাইজিংবিডি/বাগেরহাট/৮ মার্চ ২০১৮/আলী আকবর টুটুল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়