ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মৃত্যুদণ্ডপ্রাপ্ত সাত জঙ্গির ডেথ রেফারেন্স হাইকোর্টে

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৬, ২৯ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মৃত্যুদণ্ডপ্রাপ্ত সাত জঙ্গির ডেথ রেফারেন্স হাইকোর্টে

নিজস্ব প্রতিবেদক : রংপুরের কাউনিয়ায় মাজারের খাদেম রহমত আলী (৬০) হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জেএমবির সদস্য সাত জঙ্গির ডেথ রেফারেন্স হাইকোর্টে পৌঁছেছে।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান জেএমবির সাত সদস্যের ডেথ রেফারেন্স রংপুরের আদালত থেকে হাইকোর্টে আসার বিষয়টি রাইজিংবিডিকে নিশ্চিত করেন।

নিয়ম অনুযায়ী, নিম্ন আদালতে কোনো মামলায় আসামির মৃত্যুদণ্ড হলে সে মামলার নথি সংশ্লিষ্ট আদালত হাইকোর্টে পাঠিয়ে থাকে। আসামির মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ওই নথি পাঠানো হয়, যা ডেথ রেফারেন্স হিসেবে পরিচিত। এখন সরকার যদি অগ্রাধিকার ভিত্তিতে এসব ডেথ রেফারেন্সের শুনানি করতে চায় তাহলে রেজিস্ট্রার কার্যালয় প্রয়োজনীয় উদ্যোগ নিয়ে থাকে। যেমনটি নিয়েছিল বিডিআর বিদ্রোহের ঘটনায় করা হত্যা মামলা, সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ এস আলী হত্যা মামলা ও ব্লগার রাজিব হত্যা মামলার ডেথ রেফারেন্সের ক্ষেত্রে।

এর আগে গত ১৮ মার্চ রংপুরের কাউনিয়ায় মাজারের খাদেম রহমত আলী (৬০) হত্যা মামলায় সাত জঙ্গির মৃত্যুদণ্ড দেন আদালত। একই সঙ্গে প্রত্যেকের ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়। রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- জেএমবির রংপুর অঞ্চলের কমান্ডার মাসুদ রানা ওরফে মন্ত্রী, এছাহাক আলী, লিটন মিয়া ওরফে রফিক, বিজয় ওরফে আলী ওরফে দর্জি, সাখাওয়াত হোসেন, সরওয়ার হোসেন ওরফে সাবু ও চান্দু মিয়া। তাদের মধ্যে ছয়জন রংপুর কারাগারে রয়েছেন। আর পীরগাছার চান্দু মিয়া (২০) পলাতক। রায়ে চারজনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালের ১০ নভেম্বর রাতে রংপুরের কাউনিয়া উপজেলার টেপামধুপুর ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি, পল্লী চিকিৎসক ও সুরেশ্বরী পীরের মতাদর্শের মাজারের খাদেম রহমত আলী খুন হন। স্থানীয় বাজার থেকে বাড়ি ফেরার পথে চৈতার মোড়ে জেএমবির সদস্যরা তাকে গলা কেটে হত্যা করে। এ ঘটনায় রহমত আলীর ছেলে অ্যাডভোকেট শফিকুল ইসলাম বাদী হয়ে হত্যা মামলা করেন।



রাইজিংবিডি/ঢাকা/২৯ মার্চ ২০১৮/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়