ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪২৬, ২৪ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

হযরত খানজাহান (রহ.) মাজারে তিন দিনব্যাপী মেলা শুরু

আলী আকবর টুটুল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৩-৩০ ৬:১৩:৪০ পিএম     ||     আপডেট: ২০১৮-০৩-৩০ ৬:১৩:৪০ পিএম
Walton AC 10% Discount

বাগেরহাট সংবাদদাতা : বাগেরহাটের ঐতিহাসিক হযরত খানজাহান (রহ.) মাজারে শুক্রবার বিকেল থেকে তিন দিনব্যাপী মেলা শুরু হয়েছে।

প্রতি বছর চৈত্র মাসের পূর্ণিমা তিথিতে এই মেলা শুরু হয়। চলে তিন দিন ধরে। আগামী রোববার এই মেলা শেষ হবে।

সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার নারী-পুরুষ মাজার এলাকায় জড়ো হতে শুরু করে। এবার মেলায় বিশৃঙ্খলা এড়াতে বসানো হয়েছে সিসি ক্যামেরা। এছাড়া পুলিশের পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত রয়েছেন।

হাজার হাজার ভক্ত এখানে জড়ো হয়ে তাদের মনোবাসনা পূরণের আশায় মিলিত হন। তাদের বিশ্বাস এখানে যেকোনো সমস্যার সমাধান মেলে।

অন্যদিকে, মেলা উপলক্ষে মাজার এলাকায় দোকানিরা বাহারি পণ্যের পশরা সাজিয়ে বসেছেন।

প্রায় সাড়ে ৬০০ বছর ধরে হযরত খানজাহান (রহ.) মাজারে এই মেলা চলে আসছে। হযরত খানজাহানের হাজার হাজার ভক্ত দূর-দূরান্ত থেকে মাজার এলাকার দীঘিরপাড়সহ বিস্তৃর্ণ স্থানজুড়ে যে যার মতো করে তাদের আসর বসান। ধর্ম-বর্ণ নির্বিশেষে সব ভক্তের পদচারণায় মাজার প্রাঙ্গণ যেন এক মিলন মেলায় পরিণত হয়ে উঠেছে। ভক্তরা দেশীয় নানা বাদ্যযন্ত্র নিয়ে লালন, মুর্শিদী ও ভাটিয়ালী গান পরিবেশন করেন।



ভক্তরা বলেন, প্রতি বছর পূর্ণিমা তিথিতে আমরা এখানে জড়ো হই। এখানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে হযরত খানজাহানের আশেকানরা দেশীয় বাদ্যযন্ত্র নিয়ে গানের আসর বসান। আনন্দ ফূর্তি করে আবার সবাই যার যার গন্তব্যে ফিরে যাই।

মাজারের প্রধান খাদেম শের আলী ফকির বলেন, প্রতি বছর চৈত্র মাসের পূর্ণিমা তিথিতে এই মেলা  বসে। খানজাহানের হাজার হাজার ভক্ত তাদের নানা মনোবাসনা নিয়ে হাজির হন। তারা বিশ্বাস করেন খানজাহান এখানে কাউকে খালি হাতে ফিরান না। তাদের সব আশা পূরণ করেন খানজাহান। তাই সব সব ধর্মের মানুষ এই সময়ে হযরত খানজাহানের মাজারে মিলিত হন।

বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস বলেন, ‘এবার মেলায় সব ধরনের বিশৃঙ্খলা এড়াতে বসানো হয়েছে সিসি ক্যামেরা। এছাড়া পুলিশের পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আলী সিদ্দিকীকে সেখানে নিয়োগ করা হয়েছে।



রাইজিংবিডি/বাগেরহাট/৩০ মার্চ ২০১৮/আলী আকবর টুটুল/মুশফিক

Walton AC
     
Walton AC
Marcel Fridge