ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

ন্যায্য মজুরি ও কর্মক্ষেত্রে নিরাপত্তা দাবি

মামুন খান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৩-৩০ ৬:৩৪:৪৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০৩-৩০ ৬:৩৪:৪৩ পিএম

নিজস্ব প্রতিবেদক : নিয়োগপত্র, পরিচয়পত্র, সঠিক কর্মঘণ্টা, ন্যায্য মজুরি, কর্মক্ষেত্রে নিরাপত্তা ও ক্ষতিপূরণের দাবি জানিয়েছে রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট।

সংগঠনের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশ ও মিছিল থেকে এ দাবি জানানো হয়।

সংগঠনের সভাপতি ইমাম হোসেন খোকনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সভাপতি জাহেদুল হক মিলু, সহ সভাপতি আবদুর রাজ্জাক, সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, নঈমুল আহসান জুয়েল, সৈয়দ সুলতান উদ্দিন আহমেদ, আবু নাঈম খান বিপ্লব।

বক্তারা বলেন, দেশের শ্রমিকদের ঝুঁকিপূর্ণ কর্মক্ষেত্রের মধ্যে অন্যতম খাত হলো রি-রোলিং স্টিল মিলস। কারণ, তারা লোহাকে ১৫০০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে গলিয়ে রডসামগ্রি তৈরি করে। কিন্তু শ্রমিকেরা তাদের ন্যায্য অধিকার পায় না। নিয়োগপত্র, পরিচয়পত্র, সঠিক কর্মঘণ্টা, ন্যায্য মজুরি, কর্মক্ষেত্রে নিরাপত্তা, দুর্ঘটনায় ক্ষতিপূরণ, আবাসন, চিকিৎসা কিছুই নেই। মালিকেরা শ্রম আইন, গণতান্ত্রিক বিধি-বিধান, আইএলও কনভেনশন, মানবাধিকারের ঘোষণা কোনো কিছুকেই তোয়াক্কা করে না। প্রায় দাস ব্যবস্থার অনুরূপ এই খাত পরিচালিত হয়। সরকারের সংশ্লিষ্ট পরিদর্শকরা যথাযথ দায়িত্ব পালন করেন না। এটা কোনোভাবেই মেনে নেয়া যায় না।

তারা বলেন, অতীতের অভিজ্ঞতা থেকে আমরা দেখেছি, মালিক বা সরকার কখনো শ্রমিক শ্রেণির অধিকার আপনা থেকে দেয়নি। লড়াই করেই অধিকার আদায় করে নিতে হয়েছে। এই খাতের শ্রমিকের ন্যায্য মজুরির দাবি এবং অন্যায়ভাবে কারখানায় লে অফ ঘোষণা করার বিরদ্ধে সোচ্চার হয়ে জীবন দিয়েছে সজল-বাচ্চু। সেই জীবন দানের মধ্য দিয়ে কিছুটা অধিকার আদায় হয়েছে। ফলে উত্থাপিত দাবিসমূহ আন্দোলনের মধ্য দিয়ে আদায় করতে হবে। এর বাইরে অন্য কোনো পথ শ্রমিকের জন্য খোলা নেই।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ মার্চ ২০১৮/মামুন খান/শাহনেওয়াজ

Walton Laptop