ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

১১তম বিশ্ব অটিজম দিবস

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪৪, ২ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১১তম বিশ্ব অটিজম দিবস

নিজস্ব প্রতিবেদক : অটিজম শিশুদের বিকাশগত একটি সমস্যা। অটিজমের সুনির্দিষ্ট কোন কারণ নেই। জেনেটিক, নন-জেনেটিক ও পরিবেশগত প্রভাব সমন্বিতভাবে অটিজমের জন্য দায়ী। ১১তম বিশ্ব অটিজম দিবস আজ।

জাতিসংঘ সাধারণ পরিষদে ২০০৭ সালে ২ এপ্রিলকে ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ হিসেবে পালনের সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়। এরপর থেকে প্রতি বছর দিবসটি পালিত হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘নারী ও বালিকাদের ক্ষমতায়ন, হোক না তারা অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন’।

অটিজম সম্পর্কে সমাজের নেতিবাচক ধারণা পাল্টাতে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নিরলস কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা ও স্কুল সাইকোলজিস্ট সায়মা ওয়াজেদ পুতুল। ২০০৭ সালেই তিনি অটিজম নিয়ে দেশে কাজ শুরু করেন। এতে অবদানের জন্য তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতিও পেয়েছেন।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালন করা হচ্ছে। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ তার বাণীতে বলেন, ‘অটিস্টিক ব্যক্তিদের নিরাপত্তা নিশ্চিত করা সরকারি ও বেসরকারি সকল প্রতিষ্ঠানের দায়িত্ব।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, ‘আমার বিশ্বাস, অটিস্টিক শিশু-কিশোরদের সম্ভাবনাগুলোকে চিহ্নিত করে সঠিক পরিচর্যা, শিক্ষা ও স্নেহ-ভালোবাসা দিয়ে গড়েতোলা হলে তারা সমাজ ও রাষ্ট্রের জন্য বোঝা না হয়ে অপার সম্ভাবনা বয়ে আনবে।’

তিনি সরকারের পাশাপাশি দেশি-বিদেশি সংস্থা, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানসহ সমাজের সব শ্রেণি-পেশার মানুষকে প্রতিবন্ধী ও অটিস্টিক জনগোষ্ঠীর কল্যাণে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘অটিস্টিক শিশু শনাক্তকরণ, সেবাপ্রদান এবং তাদের মা-বাবা বা যতœদানকারীদের সঠিকভাবে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে ইনস্টিটিউট অভ্ পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার এন্ড অটিজম (আইপিএনএ) স্থাপন করা হয়েছে। দেশের ১০৩টি প্রতিবন্ধী সেবা ও সাহায্যকেন্দ্রের মাধ্যমে অটিজম বৈশিষ্ট্য শনাক্তকরণ, কাউন্সিলিংও থেরাপি সেবা প্রদান করা হচ্ছে।’

দিবসটি উপলক্ষে আজ অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন সফল ব্যক্তিসহ তিনটি শাখায় তিনজন করে মোট ৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হবে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পুরস্কার তুলে দেবেন।



রাইজিংবিডি/ঢাকা/২ এপ্রিল ২০১৮/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়