ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

১০ নাটক নিয়ে পদাতিকের নাট্যোৎসব

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৫, ৪ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১০ নাটক নিয়ে পদাতিকের নাট্যোৎসব

বিনোদন ডেস্ক : ঢাকার প্রথম সারির নাটকের দল পদাতিক নাট্য সংসদ ৪১ বছরে পদার্পন করতে যাচ্ছে। এ উপলক্ষে এবারো পদাতিক নাট্য সংসদ সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা ২০১৮ উদযাপন করতে যাচ্ছে। পাঁচ দিনব্যাপী এ উৎসব শুরু হবে ৫ এপ্রিল। উৎসবের পর্দা নামবে ৯ এপ্রিল। রাইজিংবিডিকে এ তথ্য জানিয়েছেন পদাতিক নাট্য সংসদের সভাপতি তাসনীন হোসাইন তানু।

আগামীকাল বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে উৎসবের উদ্বোধন এবং স্মারক সম্মাননা প্রদান করবেন বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী (এমপি)। এ সময় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যজন রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ ও আকতারুজ্জামান। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন দলটির সভাপতি তাসনীন হোসাইন তানু।

উদ্বোধনী মঞ্চে প্রদর্শিত হবে প্রাচ্যনাটের ‘সার্কাস সার্কাস’ ও মণিপুরি থিয়েটারের ‘ইঙাল আধার পালা’। ৬ এপ্রিল মঞ্চস্থ হবে পদাতিক নাট্য সংসদের ‘গুণজান বিবির পালা’ ও দেশ নাটকের ‘নিত্যপুরাণ’। ৭ এপ্রিল প্রদর্শিত হবে আরণ্যক নাট্য দলের ‘ইবলিশ’ ও অন্বেষা থিয়েটারের ‘জয়তুন বিবির পালা’। ৮ এপ্রিল মঞ্চস্থ হবে নাট্যদল আগন্তুকের ‘ধলেশ্বরী অপেরা’ ও  পালাকারের ‘উজানের মৃত্যু’। উৎসবের শেষ দিন মঞ্চস্থ হবে নাট্যজনের ‘তিন মোহনা’ ও  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ‘স্বপ্নরমণীগণ’। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা ও এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটকগুলো। এ ছাড়া প্রতিদিন বিকাল ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত জাতীয় নাট্যশালার মূল হলের সামনে বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে উন্মুক্ত মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করা হয়েছে।

স্বাধীনতাত্তোর বাংলাদেশে নাট্য শিল্প বিকাশ ও গ্রুপ থিয়েটার আন্দোলনে অবদানের জন্য পদাতিক নাট্য সংসদ গত আট বছর ধরে সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মারক সম্মাননা প্রদান করে আসছে। তারই ধারাবাহিকতায় এ বছর অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ ও নাট্যাচার্য সেলিম আল দীনকে (মরণোত্তর) এ সম্মাননা প্রদানের জন্য মনোনীত করা হয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/৪ এপ্রিল ২০১৮/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়