ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

২ রানের হার আর সাকিব-মুশফিকদের কান্না

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৪, ২২ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২ রানের হার আর সাকিব-মুশফিকদের কান্না

ক্রীড়া ডেস্ক : অতীত স্মৃতির অভিজ্ঞতা নাকি ভবিষ্যতের পথ দেখায়। আজকের দিনটি বাংলাদেশি ক্রিকেট ভক্তদের জন্য অন্যতম বেদনার এক দিন।

২০১২ সালের আজকের দিনে এশিয়া কাপের ফাইনালে হেরেছিল বাংলাদেশ। ঘরের আঙিনায় অনুষ্ঠিত টুর্নামেন্টে পাকিস্তানের বিপক্ষে শেষ ওভারের নাটকীয়তা ২ রানের হারে শিরোপা হাতছাড়া হয়েছিল বাংলাদেশের। চোখ বন্ধ করলেই ভেসে উঠে হারের পর মাঠে সাকিব-মুশফিক-নাসিরদের কান্নার ছবি। তাদের অশ্রু সেদিন ছুঁয়ে গিয়েছিল টাইগার ভক্তদেরও।

মিরপুরে ২০১২ সালের আজকের দিনের হার পুরনো ইতিহাস বদলে দিয়ে নতুনভাবে গড়ার সোনালী পূর্বাভাস দিয়েছিল বাংলাদেশকে। বাঁধভাঙ্গা আবেগ আর প্রত্যাশায় ক্রিকেটীয় জাগরণের উচ্ছ্বাস দেখেছিল ক্রিকেটবোদ্ধারা। 

ফাইনাল ম্যাচে শেষ ওভারে জয়ের জন্য ৯ রান দরকার ছিল বাংলাদেশের। উইকেটে মাহমুদউল্লাহর মতো অভিজ্ঞ তারকা সহ বাংলাদেশের মোট উইকেট ছিল ৩টি। তারপরও ২ রানের হারের বেদনায় চেনা দর্শকদের সামনে নীল হয়ে গেয়েছিল পাকিস্তানের তুলনায় অনভিজ্ঞ বাংলাদেশ।

 


আগে ব্যাট করতে নামা পাকিস্তানকে নিয়ন্ত্রিত বোলিংয়ে ৯ উইকেটে ২৩৬ রানের বেশি করতে দেয়নি বাংলাদেশি বোলাররা। জবাবে ব্যাটিংয়ে নেমে ২৩৪ রানে থামে স্বাগতিকরা। আইজাজ চিমার শেষ ওভারে রাজ্জাকের আউটের সঙ্গে বাংলাদেশ নিতে পেরেছিল মাত্র ৬ রান।

পাকিস্তানের বিপক্ষে ওই ম্যাচে হারের পর মুশফিক বলেছিলেন, ‘এটা কেবল শুরু। আপনাদের জন্য ভবিষ্যতে আরো অনেক রেজাল্ট আসবে ইনশাল্লাহ।’

সত্যিই এরপর থেকে বদলে যাওয়া শুরু হয় বাংলাদেশের। ঘরের মাঠে একের এক বড় দলের বিপক্ষে পায় সিরিজ জয়ের স্বাদ। এরপর ২০১৬ সালে এশিয়া কাপ টি-টোয়েন্টি ফাইনাল ম্যাচ, এবার ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনাল এবং সবশেষ নিদাহাস ট্রফির ফাইনালের মতো ম্যাচে লড়ে নিজেদের পরিপক্বতা জানান দিয়েছে টাইগাররা। দেশের বাইরে নিদাহাস ট্রফির মতো কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে প্রথম ফাইনাল খেলে শেষ বলের নাটকীয়তা হারে বাংলাদেশ।

বাংলাদেশের এমন ধারাবাহিক পারফরম্যান্সকে কেউই এখন আর কাকতালীয় বলার সুযোগ পাচ্ছেন না। আর সেখানেই আগামীর সম্ভাবনার ভিত্তিপ্রস্তর নির্মিত হচ্ছে। সাকিব-তামিম-মুশফিকদের মতো অভিজ্ঞদের সঙ্গে এখন মুস্তাফিজ-মিরাজরা ক্রিকেট বিশ্বে বাংলাদেশের নতুন পরাশক্তি হয়ে উঠার আভাস দিচ্ছেন।



রাইজিংবিডি/ঢাকা/২২ মার্চ ২০১৮/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়