ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

যুক্তরাষ্ট্রে বাংলাদেশ সোসাইটির নির্বাচন

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৩, ২৩ অক্টোবর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্রে বাংলাদেশ সোসাইটির নির্বাচন

নিউ ইয়র্ক থেকে তোফাজ্জল লিটন : যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে বর্তমানে আলোচনার প্রধান বিষয় বাংলাদেশ সোসাইটির নির্বাচন ।

 

২৩ অক্টোবর (বাংলাদেশ সময় ২৪ অক্টোবর) এ নির্বাচনে ৩৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। এতে ১৯ জন জিতবেন আর বাকি ২০ জনকে পরাজয় বরণ করতে হবে।

 

নির্বাচনে কামাল-রুহুল ও কুনু-আজম দুটি পরিষদ ভোটযুদ্ধে নেমেছে। এ ছাড়া সভাপতি পদে স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন ওসমান চৌধুরী।

 

১৮ হাজার ৫৫১ জন ভোটারের মধ্যে কোন গ্রুপ কত জন, ব্যক্তিগতভাবে কে কতজনকে ভোটার করেছেন, তা নিয়ে আলোচনা চলছে। সভাপতি পদে আজমল হোসেন কুনু আর কামাল আহমেদের হাড্ডাহাড্ডি লড়াই হবে। দুজনই সিলেটের সন্তান।

 

ভোটারদের অধিকাংশ সিলেটি (সিলেটের যুক্তরাষ্ট্র প্রবাসী) হওয়ার কারণে সিলেটবাসীরা যাকে বেশি ভোট দেবেন, তিনিই সভাপতির পদ অলংকৃত করবেন। সম্পর্কে ‘মামা-ভাগ্নে’র এ লড়াইয়ে ব্রঙ্কস, ব্রুকলিন ও ওজন পার্ক ফ্যাক্টর হিসেবে কাজ করবে।

 

বাংলাদেশ সোসাইটিতে দুজনই সভাপতি ছিলেন। কামালের যেমন ঢাকার ভোটারদের ভোট বেশি পাওয়ার সম্ভবনা আছে, তেমনি কুনুর উজ্জ্বল সম্ভাবনা আছে চট্টগ্রামের ভোট পাওয়ার।

 

অন্যদিকে আমেরিকায় বাংলাদেশের মুখ উজ্জ্বলকারী ওসমান চৌধুরী স্বতন্ত্র প্রার্থী। তিনি ভোটের রেজাল্টে ব্যাপক পরিবর্তন আনলে অবাক হবার কিছু থাকবে না।

 

সংগঠনের সবচেয়ে গুরত্বপূর্ণ সাধারণ সম্পাদক পদে লড়াই করছেন কাজী আজম ও মোহাম্মদ রুহুল আমিন সিদ্দিকী । নিউ ইর্য়কে বাংলাদেশি কমিউনিটির প্রায় সব ধরনের সংগঠনের সঙ্গে আজমের নিবিড় যোগাযোগ আছে। দক্ষ ও কর্মঠ সংগঠক হিসেবে সবাই তাকে চেনে।

 

অন্যদিকে, রুহুল আমিন এর আগে সোসাইটির কোষাধ্যক্ষ হিসেবে বেশ প্রশংসা পেয়েছেন এবং যথেষ্ট যোগ্যতার ছাপ রেখেছন। আজমের পাশে যেমন আছে চট্টগ্রাম তেমনি রুহুলের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছেন ঢাকাবাসী। সিলেটের ভোট আজম বেশি পাবেন বলে ভোটারদের ধারণা।

 

সিনিয়র সহ-সভাপতি পদে ভোটযুদ্ধে নেমেছেন আগের দুই বারের সাধারণ সম্পাদক আবদুর রহিম হাওলাদার ও জেবিবিএর সিনিয়র সহ-সভাপতি শাহ নেওয়াজ । কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ আলী ও নিশান রহিম লাড়াই করছেন।

 

গতবার বাংলাদেশ সোসাইটির নির্বাচনে সবচেয়ে বেশি ভোটে নির্বাচিত হয়েছিলেন রফিকুল ইসলাম ডালিম। এবার তিনি সাংগঠনিক সম্পাদক পদপ্রার্থী । তার বিরুদ্ধে লড়ছেন আবুল কালাম ভূঁইয়া। সাংস্কৃতিক সম্পাদক পদে লড়বেন মনিকা রায় ও সেলিম ইব্রাহিম । সাহিত্য সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন নাসির উদ্দিন আহমেদ ও শেখ হায়দার আলী। নাসির গত নির্বাচনে জিতেছিলেন।

 

রিজু মোহাম্মদ ও সিরাজুল হক জামাল জনসংযোগ ও প্রচার সম্পাদক পদপ্রার্থী। কার্যকরী সদস্য পদের জন্য লড়ছেন ফারহানা চৌধুরী কাজী, তোফায়েল আহমেদ, শাহনাজ লিপি ও মোহাম্মদ আজাদ বাকির।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ অক্টোবর ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়