ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

নারী’র বর্ষপূর্তিতে পাঁচ নারীকে সম্মাননা

পূরবী বসু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪২, ২ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 নারী’র বর্ষপূর্তিতে পাঁচ নারীকে সম্মাননা

প্রবাস ডেস্ক : গত ২৮ অক্টোবর জ্যাকসন হাইটসের জুইশ সেন্টার মিলনায়তনে নিউ ইয়র্ক থেকে প্রকাশিত ‘নারী’ ম্যাগাজিনের প্রথম বর্ষপূর্তি অনুষ্ঠান আড়ম্বরপূর্ণভাবে পালিত হয়েছে।

 

জনাকীর্ণ এই অনুষ্ঠানে সমাজের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদান রাখা পাঁচ বাংলাদেশি নারীকে সম্মাননা দেওয়া হয়। পাশাপাশি আরো চার নারীকে তাদের বিশেষ কর্মের জন্য স্বীকৃতি জানানো হয়।

 

সম্মাননা পাওয়া নারীরা হলেন : সাংবাদিক-সমাজসেবক নূরজাহান কাদের, লেখক-সাংবাদিক দিলারা হাশেম, লেখক-সমাজসেবক নূরজাহান বোস, নাট্যজন রেখা আহমেদ এবং শিক্ষক ও সমাজসেবক তাহমিনা জামান। বিশেষ কর্মের স্বীকৃতিপ্রাপ্তরা হলেন : লিজি রহমান, আলেয়া চৌধুরী, রুবাইয়া রহমান এবং রোকেয়া আক্তার।

 

অনুষ্ঠানে নিউ ইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চল থেকে আসা সাংস্কৃতিক, সামাজিক, রাজনৈতিক ও সুশীল সমাজের বিশিষ্টজন উপস্থিত ছিলেন। দিঠি হাসনাতের গাওয়া একটি মঙ্গল সঙ্গীত দিয়ে শুরু হয় ‘নারী’র প্রথম বর্ষপূর্তির অনুষ্ঠান। এর পর জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘নারী’ কবিতা আবৃত্তি করে শোনান নিউ ইয়র্কের জনপ্রিয় ছড়াকার মঞ্জুর কাদের ও সাবিনা শারমিন নিহার। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চিত্রাঙ্গদা’ আবৃত্তি করে শোনান অনুষ্ঠানের উপস্থাপক লুবনা কাইজার। ‘নারী’ সম্পাদক পপি চৌধুরী স্বাগত বক্তব্যে ‘নারী’ প্রকাশে যারা পৃষ্ঠপোষকতা ও বিজ্ঞাপন দিয়ে সহযোগিতা করে আসছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন ‘নারী’র প্রকাশক তপন চৌধুরী।

 

 

এর পর গত এক বছরে প্রয়াত বাংলা সাহিত্যের ছয়জন প্রখ্যাত লেখকের প্রতি শ্রদ্ধা নিবেদন করে তাদের রচনা থেকে অংশবিশেষ পাঠ করা হয়। যাদের লেখা থেকে পাঠ করা হয় তারা হলেন- সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, কবি শহীদ কাদরী, ‘বেগম’ সম্পাদক নূরজাহান বেগম, কবি রফিক আজাদ, ঔপন্যাসিক মহাশ্বেতা দেবী ও সুচিত্রা ভট্টাচার্য। পাঠে অংশ নেন- লুৎফুন নাহার লতা, গোপন সাহা, শুক্লা রায়, ধনঞ্জয় সাহা, নাজনীন সীমন, ক্লারা রোজারিও, নাজনীন মামুন ও আশরাফুন্নাহার লিউজা।

 

সম্মাননাপ্রাপ্ত পাঁচ নারীর জীবন বৃত্তান্ত তুলে ধরেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক এবং নারী’র উপদেষ্টা সম্পাদক পূরবী বসু, ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান এবং নারী’র প্রধান উপদেষ্টা রোকেয়া হায়দার, নারী’র উপদেষ্টা সিনিয়র ল’ কনসালটেন্ট নাসরিন আহমেদ, লেখক লিজি রহমান এবং সাংবাদিক মনিজা রহমান। সম্মাননা পাওয়া নারীদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন বাংলাদেশ উদীচী কেন্দ্রীয় সভাপতি কামাল লোহানী এবং একুশে পদকপ্রাপ্ত লেখক জ্যোতিপ্রকাশ দত্ত।

 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- অ্যাটর্নি অশোক কর্মকার, প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ দম্পতি, বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি নার্গিস আহমেদ, খান্স টিউটোরিয়াল-এর পরিচালক এবং নারী’র উপদেষ্টা নাঈমা খান, লেখক বেলাল বেগ, কবি শামস আল মমিন, লেখক শাহাব আহমেদ, লেখক আবু রায়হান দম্পতি, কবি তমিজ উদ্দীন লোদি, কবি সালেম সুলেরী, লেখক নাসরিন চৌধুরী, কবি মিশুক সেলিম, লেখক আদনান সৈয়দ, লেখক এবিএম সালেহউদ্দিন, লেখক জেসমিন আরা দম্পতি, কণ্ঠশিল্পী রোজী আকতার, স্পেকট্রাম আইটি সার্ভিস-এর কর্ণধার এবং চার্চ ম্যাগডোনাল্ড বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি আব্দুর রব চৌধুরী দম্পতি, বিশ্বসাহিত্য কেন্দ্র ইউএসএ পরিচালক মাহফুজা বেগম, রংপুর জেলা অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রাজু আহমেদ দম্পতি, গ্রেটার খুলনা সমিতির সাধারণ সম্পাদক মুরারী মোহন দাস ও সহ-সভাপতি ফারুকুল ইসলাম দম্পতি, রাজনীতিবিদ ও লেখক শামসুদ্দিন আজাদ, জাতীয় পার্টির প্রাক্তন এমপি কবি লিয়াকত আলী দম্পতি, ক্লাব সনম এবং সনম টিভির পরিচালক খন্দকার কাদের, মিসেস তৌফিক কাদের, নারীনেত্রী অধ্যাপক হুসনে আরা বেগম, কমিউনিটি অ্যাক্টিভিস্ট আব্দুস শহীদ, বাংলাদেশ হিউম্যান রাইটস-এর নিউ ইয়র্ক শাখার প্রেসিডেন্ট শরীফ লস্কর, সাহিত্য একাডেমির পরিচালক মোশাররফ হোসেন, সেতু’র প্রেসিডেন্ট হাসান মাহমুদ দম্পতি, বাফা’র প্রেসিডেন্ট ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ সোসাইটির সাংস্কৃতিক সম্পাদক মণিকা রায়, আভা’র প্রেসিডেন্ট মেহের চৌধুরী, তারার আলো’র প্রেসিডেন্ট মিনা ইসলাম, আবৃত্তিকার মিথুন আহমেদ, কবি রিমি রুম্মান, মিলি সুলতানা, রীতা হাজেরা, শামীম আরা আফিয়া, কবিতা হোসাইন, ছন্দা বিনতে সুলতানা, কণ্ঠশিল্পী সবিতা দাস, কবি ও সুরকার ইশতিয়াক রূপু আহমেদ, লেখক স্বপন বাসু, ক্লারা মাকসুদা আহমেদসহ আরো অনেকে।

 

 

সংবাদ মাধ্যম থেকে আসেন সাপ্তাহিক ঠিকানার অন্যতম কর্ণধার সাঈদ-উর-রব ও প্রধান সম্পাদক মুহাম্মদ ফজলুর রহমান, সাপ্তাহিক জন্মভূমি’র সম্পাদক রতন তালুকদার, সাপ্তাহিক বর্ণমালার প্রধান সম্পাদক মাহফুজুর রহমান, সাপ্তাহিক আজকাল সম্পাদক মনজুর আহমেদ, প্রবাস সম্পাদক মোহাম্মদ সাঈদ, সাপ্তাহিক বাংলা টাইমস সম্পাদক সঞ্জীবন কুমার সরকার, দৈনিক ইত্তেফাক ইউএসএ প্রতিনিধি এবং সাপ্তাহিক বাঙালী প্রতিনিধি সাংবাদিক শহীদুল ইসলাম, সাংবাদিক আকবর হায়দার কিরণ, সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, ফটোসাংবাদিক নিহার সিদ্দিকী, ইত্তেফাক সাংবাদিক ফরিদা ইয়াসমিন, সাপ্তাহিক আজকাল-এর বিপণন প্রধান আনিসুর রহমান, সাংবাদিক আম্বিয়া অন্তরা।

 

ইলেকট্রনিক মিডিয়া থেকে এসেছিলেন টিবিএন ইউএস প্রতিনিধি শামীম আল আমীন, আরটিভি প্রতিনিধি আশরাফুল আলম বুলবুল, এটিএন বাংলা ইউএসএ বার্তা প্রযোজক সাংবাদিক কানু দত্তসহ আরো অনেকে।

 

অনুষ্ঠানটির পৃষ্ঠপোষক ছিলেন- সিনিয়র ল’ কনসালটেন্ট নাসরিন আহমেদ, অ্যাটর্নি অশোক কর্মকার, শাহ নেওয়াজ, ডা. শাহাব আহমেদ এবং মেগাস্টার মিউজিক অ্যান্ড এন্টারটেইনমেন্ট ইউএসএ। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন দিলারা বেগম, বাবলী হক, ডা. নার্গিস আক্তার, জিনাত রহমান রত্না ও রওশন হাসান।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ নভেম্বর ২০১৬/পূরবী বসু/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়