ঢাকা, শনিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

কানাডায় প্রথমবারের মতো ‘বাংলাদেশ লিবারেশন ফেস্টিভ্যাল’ আজ

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৭-২৩ ৯:১৭:২২ এএম     ||     আপডেট: ২০১৭-০৭-২৩ ১০:০৩:০৫ এএম

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল ইতিহাস সংগ্রহ, সংরক্ষণ ও প্রদর্শনের লক্ষ্যে কানাডার টরন্টো শহরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলাদেশ লিবারেশন ফেস্টিভ্যাল’।

রোববার ৩৮০ বার্চমাউন্ট রোডের গ্র্যান্ড প্যালেস কনভেনশন সেন্টারে স্থানীয় সময় বিকেল ৩টা থেকে এই ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ লিবারেশন ফেস্টিভ্যালের চেয়ারম্যান ফজলুল কবীর তুহিন রাইজিংবিডিকে জানান, বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণাধর্মী সংগঠন প্রজেক্ট লন্ডন ১৯৭১ এবং মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে প্রথমবারের মতো উত্তর আমেরিকার টরন্টো শহরে অনুষ্ঠিত হবে এই লিবারেশন ফেস্টিভ্যাল। আয়োজনে সহযোগিতা করছে পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়, ব্রিটিশ কাউন্সিল, পিএইচপি ফ্যামেলি, মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্টসহ কানাডার বেশ কয়েকটি সামাজিক সংগঠন।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এ ছাড়াও কানাডার মূলধারার রাজনীতিক, সমাজকর্মীসহ বাংলাদেশের বেশ কয়েকজন সুধী ব্যক্তিত্বের এই উৎসবে যোগ দেওয়ার কথা রয়েছে।

রাত ১১টা পর্যন্ত উৎসবের নানা আয়োজনে অংশ নিচ্ছে উদীচী শিল্পী গোষ্ঠী কানাডা, সুকন্যা নৃত্যাঙ্গন, টরন্টো ফিল্ম ফোরাম। আলোকচিত্র প্রদর্শনীতে থাকছে দেশি-বিদেশে আলোকচিত্রীর ক্যামেরায় তোলা ১৯৭১ সালে সংঘটিত গণহত্যার ছবি। প্রদর্শনীতে আরো থাকছে প্রবাসে বাঙালির মুক্তি আন্দোলনের ঐতিহাসিক ছবিগুলোও।

উৎসব উপলক্ষে আয়োজন করা হয়েছে মুক্তিযুদ্ধভিত্তিক চিত্রাঙ্কন প্রতিযোগিতা যেখানে অংশ নেবে কানাডায় বেড়ে ওঠা বাংলাদেশি নতুন প্রজন্মের সন্তানেরা। দেশের গান গাইতে নিউইয়র্ক থেকে যোগ দিচ্ছেন শিল্পী শান্তনীল ধর।

বাংলাদেশ লিবারেশ ফেস্টিভ্যালের প্রধান সমন্বয়কারী উজ্জ্বল দাশ জানিয়েছেন, ভিনদেশে বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে বাংলাদেশের মুক্তিযুদ্ধকে তুলে ধরতেই এমন আয়োজন। আলোকচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনী ছাড়াও মুক্তিযুদ্ধভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান থাকছে ফেস্টিভ্যালে। উৎসবে বের হচ্ছে মুক্তিযুদ্ধের সংক্ষিপ্ত বিবরণীসহ স্মারক প্রকাশনা।

বাংলাদেশ লিবারেশন ফেস্টিভ্যালকে স্বাগত জানিয়ে কানাডা বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের চেয়ারম্যান নাথানিয়েল স্মিথ বলেছেন, টরন্টোতে এই ধরনের আয়োজন এটিই প্রথম। প্রবাসে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে ব্যতিক্রমী এই আয়োজন আমাদের অনুপ্রাণিত করবে।

বাংলাদেশ লিবারেশন ফেস্টিভ্যালের চেয়ারম্যান ফজলুল কবীর তুহিন এবং কানাডা চ্যাপ্টারের সমন্বয় করছেন সুদীপ সোম রিংকু।

প্রসঙ্গত, বাংলাদেশ লিবারেশন ফেস্টিভ্যালের আয়োজক প্রজেক্ট লন্ডন ১৯৭১ মুক্তিযুদ্ধে বিলেতপ্রবাসী বাঙালিদের গৌরবগাথার দুর্লভ আলোকচিত্র নিয়ে ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ বেশ কয়েকটি প্রদর্শনী করেছে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৭/হাসান/এসএন

Walton
 
   
Marcel