ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ফজিলাতুনন্নেসার জন্মদিনকে ‘জাতীয় দিবস’ পালনের সুপারিশ

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৮, ৩০ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফজিলাতুনন্নেসার জন্মদিনকে ‘জাতীয় দিবস’ পালনের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক : ৮ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুনন্নেসা মুজিবের জন্মদিনকে ‘জাতীয় দিবস’ হিসেবে পালনের সুপারিশ করেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

রোববার কমিটির ৩৬তম বৈঠকে এ সুপারিশ করা হয়। সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি রেবেকা মমিন। জাতীয় সংসদ ভবনে এই সভা অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটি সদস্য মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ, ফজিলাতুন নেসা, মনোয়ারা বেগম, আমিনা আহমেদ, সালমা ইসলাম এবং রিফাত আমিন অংশগ্রহণ করেন।

বৈঠকে তরুণ প্রজন্মের কাছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুনন্নেসা মুজিবের জীবন সংগ্রাম, শেখ মুজিবুর রহমানের কারাবাসকালীন বাংলাদেশ আওয়ামী লীগ ও অংগসংগঠনগুলোকে প্রত্যক্ষভাবে সংগঠিত করা এবং তার দেশপ্রেমের সাথে পরিচয় করিয়ে দিতে ৮ আগস্ট তার জন্মদিবসকে জাতীয় দিবস হিসেবে পালনের সুপারিশ করা হয়।

সুপারিশটি মন্ত্রিপরিষদে অনুমোদিত হলে জাতীয়ভাবে এ দিবসটি পালনের মাধ্যমে দেশে বিশেষ করে নতুন প্রজন্মের কাছে স্বাধীনতা সংগ্রাম ও শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণে বেগম ফজিলাতুনন্নেসা মুজিবের অবদানকে তুলে ধরা সম্ভব হবে বলে বৈঠকে অভিমত ব্যক্ত করা হয়।

কমিটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে আগামী ৮ আগস্ট বেগম ফজিলাতুনন্নেসা মুজিবের ৮৭তম জন্মবার্ষিকী যথাযথ মর্যাদায় পালনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

উল্লেখ্য, চলতি বছরের প্রতিপাদ্য ‘বঙ্গমাতা দিয়েছো প্রেরণা-জেগেছি আমরা’।

কমিটি কিশোর-কিশোরী ও পথ শিশুদের জীবন দক্ষতা উন্নয়নে চলমান কার্যক্রমকে আরো গতিশীল ও কার্যকর করার সুপারিশ করে। নারী ও শিশুবান্ধব সেবা প্রদানের লক্ষ্যে দেশে বর্তমানে বিভিন্ন পুলিশ স্টেশনে ৪৭১ জন নারী পুলিশ কর্মকর্তা এবং ৩২৮৭ জন নারী পুলিশ কনস্টেবল কর্মরত আছেন বলে বৈঠকে অবহিত করা হয়।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগমসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৭/আশরাফ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়