ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

কন্টেইনার হ্যান্ডলিংয়ে ৫ ধাপ এগিয়েছে চট্টগ্রাম বন্দর

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১২, ১৮ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কন্টেইনার হ্যান্ডলিংয়ে ৫ ধাপ এগিয়েছে চট্টগ্রাম বন্দর

জ্যেষ্ঠ প্রতিবেদক : বিশ্বের শীর্ষ ১০০টি কন্টেইনার পোর্টের মধ্যে চট্টগ্রাম বন্দর কন্টেইনার হ্যান্ডলিংয়ে এবার পাঁচ ধাপ এগিয়ে ৭১তম অবস্থানে উন্নীত হয়েছে। গত ৮ বছরে মোট ২৭ ধাপ এগিয়ে নতুন রেকর্ড সৃষ্টি করেছে প্রতিষ্ঠানটি।

লন্ডনভিত্তিক শিপিং বিষয়ক বিশ্বের সবচেয়ে পুরনো সাময়িকী ‘লয়েডস লিস্ট’এর ২০১৬ সালের জরিপে এ অবস্থান করে নেয় চট্টগ্রাম বন্দর।

সোমবার নৌপরিবহন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য ও জনসংযোগ কর্মকর্তা জাহাঙ্গীর আলম খান এ তথ্য জানান।

জাহাঙ্গীর আলম খান আরো জানান, ২০০৮ সালে চট্টগ্রাম বন্দরের অবস্থান ছিল ৯৮। গত ৮ বছরে চট্টগ্রাম বন্দর কর্মদক্ষতা এবং সর্বোচ্চ হ্যান্ডলিং প্রবৃদ্ধির মাধ্যমে ২৭ ধাপ এগিয়ে নতুন রেকর্ড সৃষ্টি করেছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের এই সাফল্যে মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে বন্দরের অর্জিত সাফল্য বিশেষভাবে উদযাপন করা হবে।

লয়েডস লিস্টের সম্পাদক লিন্টন নাইটএংগেল চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কাছে সনদপত্র হস্তান্তর করবেন।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রধান অতিথি এবং বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

নৌপরিবহন মন্ত্রণালয় জানায়, শীর্ষ ১০০টি বন্দর ২০১৬ সালে ৫৫৫ দশমিক ছয় মিলিয়ন টিইইউস (টোয়েন্টি ইক্যুইভেলেন্ট ইউনিটস) কন্টেইনার হ্যান্ডলিং করেছে। ২০১৫ সালের চেয়ে যা ২ দশমিক ২ ভাগ বেশি। প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে চীন ও সিঙ্গাপুর। চীনের ২০টি, ভারতের তিনটি ও পাকিস্তানের করাচি বন্দর স্থান পেয়েছে তালিকায়। করাচি বন্দরের অবস্থান ৭৭তম আর বাংলাদেশের অবস্থান ৭১তম। বিশ্বের ৪ হাজার বন্দরের মধ্যে ৫০০টি বন্দর নিয়মিত কন্টেইনার হ্যান্ডলিং করে থাকে। 

চট্টগ্রাম বন্দরের এ অভূতপূর্ব সাফল্য বর্তমান সরকারের অর্থনৈতিক অগ্রযাত্রার প্রতিফলন। বর্তমান সরকারের রুপকল্প ২০২১ ও ২০৪১ এর সফল বাস্তবায়নে চট্টগ্রাম বন্দরের ভূমিকা প্রণিধানযোগ্য।

উল্লেখ্য, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ২০০৯ সালে ১০,৬৯,৯৯৯; ২০১৩ সালে ১৪,০৬,৪৫৬; ২০১৪ সালে ১৫,৪১,৫১৭; ২০১৬ সালে ২০,২৪,২০৭ এবং ২০১৭ সালে এ পর্যন্ত ২৩,৪৬,৯০৯ টিইইউস (২০ ফিট দৈর্ঘ্যের কন্টেইনার) কন্টেইনার হ্যান্ডলিং করেছে। ২০০৯ সালে ২,০৯৯; ২০১৩ সালে ২,১৫৬; ২০১৪ সালে ২,৪১০; ২০১৬ সালে ২,৭০৯ এবং ২০১৭ সালে এ পর্যন্ত ৩,১৪টি জাহাজ চট্টগ্রাম বন্দরে এসেছে।



রাইজিংবিডি/ঢাকা/১৮ ডিসেম্বর ২০১৭/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়