ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

জাপানে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালন

আব্দুল্লাহ আল মামুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০২, ১৯ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাপানে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালন

আব্দুল্লাহ আল মামুন, টোকিও (জাপান) থেকে : জাপানে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালন করেছে টোকিওতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

এ দিবস উপলক্ষে বুধবার বিকেলে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা জাপান প্রবাসী বাংলাদেশিসহ সকল অভিবাসীকে দেশের উন্নয়নে ও সুনাম বৃদ্ধিতে আরো বেশি দেশপ্রেম, নিষ্ঠা ও সততার সাথে কাজ করার আহ্বান জানান।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়। 

রাষ্ট্রদূত রাবাব ফাতিমা তার স্বাগত বক্তব্যে জাপান প্রবাসী অভিবাসীদের অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন, অভিবাসী দিবসের এ বছরের প্রতিপাদ্য ‘অভিবাসী অধিকার– মর্যাদা ও ন্যায়বিচার’ অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও সময়োপযোগী হয়েছে।

দিবসটির তাৎপর্য ও গুরত্ব তুলে ধরে রাষ্ট্রদূত আগত অতিথিদের উদ্দেশে একটি বিশদ উপস্থাপনা করেন। তিনি তার বক্তব্যে বাংলাদেশের জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তর করতে এবং অভিবাসীদের কল্যাণে সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ ধরেন। এছাড়া, জাপানে বাংলাদেশি প্রবাসীদের বর্তমান ও ভবিষ্যৎ এবং জাপান সরকার ঘোষিত নতুন অভিবাসন আইনের নানা দিক নিয়ে আলোকপাত করেন রাষ্ট্রদূত।

পরবর্তী অংশে উপস্থিত অভিবাসীদের সাথে মুক্ত আলোচনা হয়। আলোচনায় জাপানে কীভাবে বাংলাদেশি অভিবাসীর সংখ্যা বৃদ্ধি করা যায়, অভিবাসীদের সমস্যা দূর করার উপায় এবং কীভাবে দেশে বৈধ পথে ও সহজে আরো বেশি রেমিট্যান্স পাঠানো যায় ইত্যাদি বিষয় উঠে আসে। অভিবাসীরা জাপানে পড়তে আসা ছাত্রছাত্রীদের আসার পথ সুগম করা এবং পড়া শেষে কাজ করার বিষয়ে দূতাবাসের সহযোগিতা কামনা করেন। জবাবে রাষ্ট্রদূত সার্বিক সহযোগিতার আশ্বাস দেন এবং অনেক বছর ধরে অবস্থান করা অভিবাসীদেরও এ ব্যাপারে এগিয়ে আসার আহ্বান জানান।

এ সময় দূতাবাসের সকল কর্মকর্তা ও উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশী উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/টোকিও/১৯ ডিসেম্বর ২০১৮/মামুন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়