ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কোরিয়া থেকে রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে জাপান

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১২, ৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 কোরিয়া থেকে রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে জাপান

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়া থেকে নিজের রাষ্ট্রদূতকে শুক্রবার ডেকে পাঠিয়েছে জাপান। গত মাসে বুসানে দূতাবাসের বাইরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানি সেনাদের ক্যাম্পে যৌন দাসত্বে বাধ্য করা কোরীয় নারীদের একটি ভাস্কর্য স্থাপনের প্রতিবাদে টোকিও এ পদক্ষেপ নিয়েছে।

 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানি সেনাদের জন্য প্রতিষ্ঠিত পতিতালয়গুলোতে প্রায় দুই লাখ নারীকে যৌন দাসী হিসেবে ব্যবহার করা হয়। এসব নারীদের অনেকেই ছিলেন কোরিয়ার নাগরিক। এদের মধ্যে দক্ষিণ কোরিয়ায় এখনও ৪৬ নারী জীবিত রয়েছেন। বাকি যৌন দাসীদের আনা হয়েছিল চীন, ফিলিপাইন, ইন্দোনেশিয়া ও তাইওয়ান থেকে। ২০১৫ সালের ডিসেম্বরে এ ঘটনার জন্য দক্ষিণ কোরিয়ার কাছে ক্ষমা চেয়েছে জাপান। এসব নারীদের জন্য সিউলের গঠিত তহবিলে ৮৩ লাখ মার্কিন ডলার দিতে সম্মত হয় টোকিও।

 

এরপরেও গত মাসে বিক্ষোভকারীরা বুসানে জাপান দূতাবাসের বাইরে যৌন দাসী নারীদের প্রতীক হিসেবে একটি ভাস্কর্য স্থাপন করে। শুক্রবার প্রধানমন্ত্রী শিনজো আবে সরকারের মন্ত্রি পরিষদ সচিব ইউশিদি সুগা বলেছেন, ‘দূতাবাসের বাইরে এই ভাস্কর্য স্থাপন ছিল চরম অপমানজনক এবং জাপান এটি সরিয়ে নেয়ার অনুরোধও জানিয়েছিল।’

 

রাষ্ট্রদূতকে ডেকে পাঠানোর পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নে দুই দেশের শীর্ষ পর্যায়ের বৈঠক স্থগিত রাখা হয়েছে বলে জানান তিনি।

 

সুগা বলেন, ‘ এটা খুবই দুঃখজনক যে আমাদের এই পদক্ষেপ নিতে হচ্ছে। আমরা বারংবার কোরিয়া সরকারকে এ বিষয়ে পদক্ষেপ নিতে বলেছিলাম। কিন্তু এই মুহূর্তে পরিস্থিতির কোনো উন্নয়ন হয়নি। এ কারণে তাদেরকে আমরা এই পদক্ষেপের বিষয়টি অবহিত করেছি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ জানুয়ারি ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়