ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

তামাকের বিকল্প চাষে উদ্বুদ্ধ করতে সার-বীজ বিতরণ

কাঞ্চন কুমার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৮, ৩০ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তামাকের বিকল্প চাষে উদ্বুদ্ধ করতে সার-বীজ বিতরণ

কুষ্টিয়া প্রতিনিধি : তামাক চাষ নিরুৎসাহিত ও অধিক মুনাফাযোগ্য বিকল্প কৃষি পণ্য উৎপাদনে উৎসাহী করতে কৃষকদের মধ্যে সার ও বিভিন্ন ফসলের বীজ বিতরণ করা হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে কুষ্টিয়ার মিরপুর উপজেলার কৃষকদের মধ্যে এ কার্যক্রম পরিচালনা করা হয়েছে। 

আজ সোমবার দুপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চত্বরে কর্মসূচির উদ্বোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. এম সাহাব উদ্দিন আহমেদ। এ সময় সেখানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুর রহমান, উপজেলার কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ, কৃষিবিদ তৌফিক আহমেদ নুরসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এ সময় উপ-পরিচালক এম সাহাব উদ্দিন আহমেদ বলেন, মিরপুর উপজেলার  উল্লেখযোগ্য পরিমাণ জমিতে কৃষকরা তামাক চাষ করেন। এতে যে বিপর্যয় হতে পারে, সেই বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনায় নিয়ে তামাক চাষকে শূন্যের কোটায় আনতে কৃষি বিভাগ নানান কর্মসূচি নিয়েছে। তারই অংশ হিসেবে অঙ্গীকারাবদ্ধ কৃষকদের মধ্যে চলতি মৌসুমে চাষ করার জন্য ডালবীজ, তেলবীজ, সেচ জ্বালানি ও  সার বিতরণ করা হয়েছে।

উপজেলার খাদিমপুর গ্রামের কৃষক আবু বক্কর বলেন, তামাক কোম্পানিগুলো নানাভাবে ঠকবাজি ও প্রতারণা করে অশিক্ষিত ও অজ্ঞ চাষিদের সরলতার সুযোগ নিয়ে নগদ কিছু হাতে ধরিয়ে দিয়ে স্বার্থসিদ্ধি করে চলেছে। কৃষি জমি ও চাষিদের রক্ষা করতে কৃষি বিভাগ যে বীজ ও সার কৃষকদের দিচ্ছে, তা ফলপ্রসূ হবে।



রাইজিংবিডি/কুষ্টিয়া/৩০ জানুয়ারি ২০১৭/কাঞ্চন কুমার/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়