ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিরলে এবারও লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা

জহুরুল ইসলাম জহির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৫, ১১ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিরলে এবারও লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা

জহুরুল ইসলাম জহির : দিনাজপুর জেলার বিরল উপজেলায় এবারও লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা। গাছে গাছে শোভা পাচ্ছে মুকুল। প্রতিটি গাছেই মুকুল থেকে থোকা থোকা লিচুর ফলন আসতে দেখে হাসি ফুটেছে কৃষকের মুখে ।

বিরল উপজেলার লিচু চাষিরা জানান, প্রতি বছর দিনাজপুরের লিচু দেশের বিভিন্ন জেলা-উপজেলায় সরবরাহ করা হয়ে থাকে। দিনাজপুরের লিচু সুস্বাদু ও মিষ্টি হওয়ায় দেশব্যাপি এর ব্যাপক চাহিদা রয়েছে। দিনাজপুরে উৎপাদিত লিচুর মধ্যে চায়না থ্রি, বেদেনা, বোম্বাই ও মাদ্রাজি জাত-ই সেরা।

লিচু চাষিরা জানান, লিচুর ফুল আসা শুরু করার সঙ্গেই শুরু করে দিতে হয় পরিচর্যা। বিরলেও ইতিমধ্যেই নিয়মিত স্প্রে ও সেচ দেওয়া শুরু হয়েছে।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রশিক্ষণ কর্মকর্তা সাফায়েত হোসেন জানান, কৃষি কর্মকর্তারা লিচু চাষিদের নিয়মিত পরামর্শ দিয়ে আসছেন।

দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক গোলাম মোস্তফা বলেন, ‘চলতি বছর দিনাজপুর জেলায় প্রায় ২ হাজার ৫০০ হেক্টর জমিতে লিচু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। একই সাথে আবহাওয়া অনুকূলে থাকলে ও প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে এবারও দিনাজপুরে রেকর্ড পরিমাণ লিচুর ফলন হবে।’

এদিকে লিচু গাছগুলোতে ফুল আসতেই রাজশাহী, রংপুর, চট্রগ্রাম, ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার লিচু ব্যবসায়ীরা উপজেলায় আসতে শুরু করে দিয়েছেন। তারা আগাম লিচু বাগান ক্রয় করছেন। একই সঙ্গে সেগুলো পরিচর্যা করে বাজারজাত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছেন।

প্রসঙ্গত, দিনাজপুরের যেসব স্থানে লিচু চাষ হয় তার মধ্যে সদর উপজেলার মাসিমপুর, বিরল উপজেলার মাধববাটীর লিচু অন্যতম ও দেশ বিখ্যাত।




রাইজিংবিডি/দিনাজপুর/১১ এপ্রিল ২০১৭/জহির/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়