ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রবি ভুট্টা চাষে বাড়ছে কৃষকের আগ্রহ

একে আজাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৭, ১৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রবি ভুট্টা চাষে বাড়ছে কৃষকের আগ্রহ

সদর উপজেলার শাখারিয়া এলাকার একটি ভুট্টাখেত

একে আজাদ, বগুড়া : বগুড়ায় দিন দিন রবি মৌসুমের ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকের। গত বছরের তুলনায় এ বছর দ্বিগুণের বেশি জমিতে ভুট্টা চাষ হয়েছে। কম খরচ ও অনুকূল আবহাওয়ায় ফলন ভাল পাওয়ায় কৃষকেরা এই ফসলে আগ্রহী হয়ে উঠছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, সদর, শেরপুর, ধুনট, শাজাহানপুর ও সোনাতলা উপজেলায় রবি ভুট্টার চাষ সবচেয়ে বেশি হয়ে থাকে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্র মতে, গত বছর পুরো জেলায় রবি ভুট্টার চাষ হয়েছিল ৬ হাজার ৫০০ হেক্টর জমিতে। প্রতি হেক্টরে ফলন হয়েছিল ৮ মেট্রিক টন করে। সর্বমোট প্রায় ৫২ হাজার মেট্রিক টন রবি ভুট্টার ফলন পান কৃষকেরা। এতে করে গেল বছর লাভের মুখ দেখে এবার রবি ভুট্টা চাষে আরো আগ্রহ বেড়েছে এ অঞ্চলের কৃষকের।

ফলে এবছর রবি মৌসুমে ভুট্টার চাষ হয়েছে ৯ হাজার ১৫০ হেক্টর জমিতে। যা গতবারের চেয়ে দ্বিগুণের বেশি। তবে রবি ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১৫ হাজার ১৬০ হেক্টর।

স্থানীয় কৃষকদের মতে, পোল্ট্রি ফিড, মাছের ফিড তৈরিতে ভুট্টার ব্যাপক চাহিদা থাকে, তাই এতে লোকসান সাধারণত হয় না। আবার স্বল্প সেচ, খরচ কম লাগায় ধানের বদলে ভুট্টা চাষে বেশি আগ্রহী হয় বলে  কৃষকদের অভিমত।

তাদের মতে, ইরি-বোরো ধানের চেয়ে ভুট্টা চাষে খরচ কম, ফলনও বেশি পাওয়া যায়।

শাজাহানপুর উপজেলার আমরুল ইউনিয়নের মাড়িয়া গ্রামের আব্দুর রহমান জানান, গত বছর প্রায় দশমিক ৫৪ হেক্টর (৪ বিঘা) জমিতে ভুট্টা চাষ করে ফলন পেয়েছিলেন প্রায় ৪ দশমিক ৬৪ মেট্রিক টন (১১৬ মন)। আশা করছেন এবারো একই রকম ফলন পাবেন।

শেরপুর উপজেলার গাড়িদহ ইউনিয়নের কাপুরা গ্রামের ভুট্টাচাষি আব্দুল হালিম প্রতিবছর প্রায় ১ হেক্টর জমিতে ভুট্টা চাষ করেন। এ মাসের শেষে ফলন তোলার উপযোগী হবে বলে তিনি জানান।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক প্রতুল চন্দ্র সরকার রাইজিংবিডিকে বলেন, বগুড়ার ভুট্টার ফলন ও মান অত্যন্ত ভাল। ফলে কৃষকদের মধ্যে দিন দিন ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে। বিশেষ করে চরাঞ্চলের কৃষকেরাও এখন রবি ভুট্টার দিকে ঝুঁকছে।

তিনি আরো বলেন, সরকারিভাবে বিদেশ থেকে বেশ কিছু উন্নত জাত আনা হয়েছে। চাষিরা এসব উন্নত জাত চাষ করে আরো লাভবান হচ্ছেন।



রাইজিংবিডি/বগুড়া/১৪ এপ্রিল ২০১৭/একে আজাদ/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়