ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

নোবেলজয়ী জিয়াওবো আর নেই

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৩, ১৩ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নোবেলজয়ী জিয়াওবো আর নেই

লিউ জিয়াওবো

আন্তর্জাতিক ডেস্ক : শান্তিতে নোবেলজয়ী চীনের একদলীয় শাসনব্যবস্থার কট্টর সমালোচক, গণতন্ত্রপন্থি মানবাধিকারকর্মী ও সাহিত্যিক লিউ জিয়াওবো আর নেই।

বৃহস্পতিবার চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৬১ বছর। চীনা কর্মকর্তারা তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

চীনের উত্তর-পূর্বের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন জিয়াওবো। লিভার ক্যানসারে ভুগছিলেন তিনি। চীন থেকে বিদেশে উন্নত চিকিৎসার জন্য তাকে নিয়ে যাওয়ার দাবি জানায় আন্তর্জাতিক অধিকারকর্মীরা। এ নিয়ে চীনা সরকারের আপত্তি ও তার মুমূর্ষু অবস্থার কারণে শেষ পর্যন্ত তাকে বাইরের কোনো দেশে নেওয়া হয়নি।

গত মাসে কারাগার থেকে হাসপাতালে আনা হয় জিয়াওবোকে। তিনি ১১ বছরের সাজা খাটছিলেন। রাষ্ট্রবিরোধী উসকানিমূলক মতামত দেওয়ার অভিযোগে তাকে ১১ বছরের কারাদণ্ড দেন দেশটির একটি আদালত। গণতন্ত্রকামী এই সাহিত্যিক, মানবাধিকারকর্মী ও অধ্যাপক মোট চার দফায় জেল খেটেছেন। চীন সরকারের দৃষ্টিতে তিনি রাষ্ট্রদ্রোহী অপরাধী ছিলেন।

লিউ জিয়াওবো চীনের একদলীয় শাসন ব্যবস্থার বিরুদ্ধে সোচ্চার মানবাধিকারকর্মী ছিলেন। সাহিত্য সমালোচক, লেখক, অধ্যাপক জিয়াওবো গণতন্ত্রকামী বিশ্বব্যক্তিত্ব। চীনে গণতন্ত্র প্রতিষ্ঠার দাবিতে তার দীর্ঘ লড়াইয়ের স্বীকৃতি স্বরূপ ২০১০ সালে তিনি শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত হন। নোবেল পুরস্কারের যেকোনো ক্যাটাগরিতে তিনিই চীনের প্রথম নাগরিক হিসেবে নোবেল পুরস্কার লাভ করেন। কারারুদ্ধ অবস্থায় শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার দিক থেকে তিনি বিশ্বের তৃতীয় ব্যক্তিত্ব।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ জুলাই ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়