ঢাকা, বৃহস্পতিবার, ৯ অগ্রহায়ণ ১৪২৪, ২৩ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

কলার ভেলায় ধানের বীজতলা তৈরির উদ্যোগ

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৭-১৩ ৮:১৮:৩০ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-২৩ ১১:০২:৩৯ এএম
ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক: বন্যা কবলিত এলাকায় সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবেলায় প্রস্তুত কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। তারা কলার ভেলায় আমন ধানের ৭০০টি ভাসমান বীজতলা তৈরি করার কর্মসূচি গ্রহণের উদ্যোগ নিয়েছে। এবছরই প্রথম পরীক্ষামূলকভাবে এটা করা হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ গোলাম মারুফ জানান, বর্তমানে বন্যায় ১৪টি জেলায় দণ্ডায়মান ফসলের জমি ডুবে গেছে। এর ফলে কৃষকদের যে ক্ষয়ক্ষতি হয়েছে তা পুষিয়ে নেয়ার জন্য এবং আমন মৌসুমে আমন ধানের উৎপাদনের ধারাবাহিকতা রক্ষায় আগাম প্রস্তুতি হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হর্টিকালচার সেন্টার ও কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটসমূহে প্রয়োজনীয় আমন বীজতলা তৈরি করা হবে। সেই বীজতলার চারা দিয়ে কৃষকদের সহায়তা করার প্রস্তুতি নেওয়া হয়েছে।

তিনি আরো জানান, এবছরই প্রথম পরীক্ষামূলকভাবে ১৪টি জেলার  ৫৬টি উপজেলায় কলার ভেলায় ৭০০টি ভাসমান আমন বীজতলা তৈরি করার কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ক্ষয়ক্ষতি মোকাবেলায় রোপা আমন ধানের পর্যাপ্ত বীজ বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের কাছে মজুদ রাখা আছে। এই বীজ বিতরণের ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, ‘বর্তমান সরকার কৃষিবান্ধব। কৃষি মন্ত্রণালয়ের নির্দেশনায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সর্বদা কৃষকের পাশে থেকে কাজ করে যাচ্ছে। অতিবৃষ্টি, ঝড়, বন্যা, জলোচ্ছ্বাস, পাহাড়ি ঢলসহ বিভিন্ন প্রাকৃতিক বৈরি পরিবেশ মোকাবেলায় অব্যাহতভাবে চেষ্টা করে যাচ্ছে।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ জুলাই ২০১৭/সাওন/শাহনেওয়াজ

Walton
 
   
Marcel