ঢাকা, মঙ্গলবার, ১১ আশ্বিন ১৪২৪, ২৬ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

বন্যার ক্ষতি কাটাতে পর্যাপ্ত আমনের চারা মজুদ

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-১৭ ৮:৪৬:০৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-১৭ ৯:২৪:০৪ পিএম

সচিবালয় প্রতিবেদক : সাম্প্রতিক বন্যায় দেশের উত্তরাঞ্চলসহ বিভিন্ন অঞ্চলে আমন ফসলের ক্ষতি হয়েছে। কিন্তু এই ক্ষতি কাটাতে লক্ষ্যমাত্রা অর্জনের জন্য পর্যাপ্ত আমন ধানের চারা মজুদ রয়েছে বলে জানিয়েছে কৃষি মন্ত্রণালয়।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে আরো বলা হয়, চলতি বছর ৫৬ লাখ হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে সাম্প্রতিক বন্যায় দেশের কয়েকটি জেলায় আমনের জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে ইতিমধ্যে দিনাজপুর ও রংপুর অঞ্চলে বন্যার পানি নামতে শুরু করেছে। যেসকল জমির আমন ফসল ক্ষতিগ্রস্ত হবে সেসকল জমিতে পুনরায় চারা রোপণের সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করা হবে।

কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের জন্য ইতিমধ্যে দেশের বিভিন্ন স্থানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের উপযুক্ত স্থানে বীজতলা প্রস্তুতপূর্বক পর্যাপ্ত আমন ধানের চারা মজুদ রাখা হয়েছে।

এ ছাড়া আপদকালীন আরো বীজতলা তৈরির কাজ চলছে। এই প্রথম সরকারিভাবে ৭২০টি ভাসমান বীজতলা তৈরি করা হয়েছে এবং এ প্রযুক্তি অনুসরণে উদ্বুদ্ধ হয়ে কৃষকরা  আরো ১ হাজার ভাসমান বীজতলা তৈরি করেছে। যেসকল প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের আমনের চারা প্রয়োজন হবে তাদের মাঝে বিতরণের জন্য পর্যাপ্ত চারা প্রস্তুত রাখা হয়েছে।

উল্লেখ্য, আলোক সংবেদনশীল নাবী জাতের আমন ধানের চারা সেপ্টেম্বরের ২য় সপ্তাহ পর্যন্ত রোপণ করা হয়।  



রাইজিংবিডি/ঢাকা/১৭ আগস্ট ২০১৭/হাসান/সাইফ

Walton Laptop