ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

এক বছরে সোয়া কোটি ইঁদুর নিধন

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৩, ৪ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এক বছরে সোয়া কোটি ইঁদুর নিধন

নিজস্ব প্রতিবেদক : কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, ২০১৬ সালে ইঁদুরের আক্রমণ থেকে প্রায় ৮৯ হাজার মেট্রিক টন ফসল রক্ষা করা হয়েছে। এ বছর নিধন করা হয়েছে ১ কোটি ১৮ লাখ ৪৫ হাজার ৯০৪টি ইঁদুর।

বুধবার রাজধানীর খামারবাড়ির গিয়াস উদ্দিন মিলকী মিলনায়তনে জাতীয় ইঁদুর নিধন অভিযান-২০১৭ এর উদ্বোধন এবং ২০১৬ সালের পুরস্কার বিতরণ করা হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার তুলে দেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

২০১৬ সালে ইঁদুর নিধন অভিযানের জন্য জাতীয় পর্যায়ে তিনজন কৃষক, তিনটি জেলা, তিনজন উপসহকারী কৃষি কর্মকর্তা, তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান, তিনটি বেসরকারি প্রতিষ্ঠানকে নগদ অর্থ, ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করা হয়। এ ছাড়া ঢাকা অঞ্চলের ছয় জেলার একজন করে কৃষক, তিনজন উপসহকারী কৃষি কর্মকর্তা, একটি শিক্ষাপ্রতিষ্ঠান ও একটি উপজেলাকে পুরস্কার দেওয়া হয়।

জাতীয় ইঁদুর নিধন অভিযান-২০১৭ এর প্রতিপাদ্য ‘ইঁদুর দমন সফল করি, মাঠের ফসল গোলায় ভরি’। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষণ শাখা এ অনুষ্ঠানের আয়োজন করে। মাসব্যাপী এ অভিযান চলবে ৩ নভেম্বর পর্যন্ত।

ইঁদুর নিধন অভিযান-২০১৭ উপলক্ষে র‌্যালি ও মিলনায়তন চত্বরে মেলার আয়োজন করা হয়। বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এ মেলায় অংশ নেয়।

উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। মূল বিষয় উপস্থাপন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষণ শাখার উপপরিচালক কৃষিবিদ জাকিয়া বেগম। স্বাগত বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. গোলাম মারুফ। সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্।



রাইজিংবিডি/ঢাকা/৪ অক্টোবর ২০১৭/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়