ঢাকা, বুধবার, ৪ মাঘ ১৪২৪, ১৭ জানুয়ারি ২০১৮
Risingbd
সর্বশেষ:

‘সমাজতন্ত্রের নীতি অনুসরণ করে কৃষিতে এগোনো সম্ভব’

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১০-১৮ ৪:২৪:০৮ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-১৮ ৪:২৪:০৮ পিএম

নিজস্ব প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, কৃষিকে মুক্তবাজারে ছেড়ে দিলে নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছানো সম্ভব নয়। রাষ্ট্রকে বিশেষ ক্ষেত্রে সুনির্দিষ্ট ও সচেতন অর্থায়ন করতে হবে।

বুধবার জাতীয় প্রেসক্লাবে এক সেমিনারে তিনি এসব কথা বলেন। ‘খাদ্য নিরাপত্তা ও গ্রামীণ উন্নয়নে নিরাপদ খাদ্য ব্যবস্থায় বিনিয়োগ’ শীর্ষক এ সেমিনারে আয়োজন করে উন্নয়ন ধারা।

সেমিনারে তথ্যমন্ত্রী বলেন, যদিও বাংলাদেশে কৃষি সম্পূর্ণ বেসরকারি খাত। তবুও সরকারি সাহায্য-সহযোগিতা বা ভর্তুকি ছাড়া খাদ্য নিরাপত্তা সম্ভব না। পাশাপাশি সমাজতন্ত্রের নীতি অনুসরণ করে কৃষি ক্ষেত্রে উন্নয়ন ও এগোনো সম্ভব।

তিনি আরো বলেন, আমেরিকা এবং ইউরোপে কথিত মুক্তবাজার রয়েছে। কিন্তু তারপরেও তারা বছরের পর বছর ধরে কৃষি খাতে ভর্তুকি দিয়ে আসছে। উৎপাদন, চাহিদা, যোগান এবং মূল্য জনগণের হাতের নাগালে রাখার জন্য প্রতিবছর তারা এই ভর্তুকি দিচ্ছে। আমাদেরও তা করতে হবে।

কৃষি খাতে ভর্তুকি মানে- সরকার সচেতনভাবে অর্থায়ন অথবা বিনিয়োগ করবে, এ কথা উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, এই বিনিয়োগের ফল সঙ্গে সঙ্গে পাওয়া যাবে না। এর জন্য ৫-৬ বছর অপেক্ষা করতে হবে। দানা বা শস্য জাতীয় ফসলে সরকারের সচেতন অর্থায়নের কারণে আজ আমরা এই সব ফসল উৎপাদনে মোটামুটি স্বয়ংসম্পূর্ণ বলা যায়।

সেমিনারে আরো বক্তব্য রাখেন বিরোধী দলীয় হুইপ নূরুল ইসলাম, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মাহফুজুল হক ও কৃষি গবেষণা ফাইন্ডেশনের নির্বাহী পরিচালক ড. ওয়ায়েছ কবির প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৮ অক্টোবর ২০১৭/সাওন/রফিক

Walton
 
   
Marcel