ঢাকা, শনিবার, ৯ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিশ্বসাহিত্যের নতুন খবর

সাইফ বরকতুল্লাহ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১১-২৬ ৯:৪১:৫২ পিএম     ||     আপডেট: ২০১৭-১১-২৬ ১০:৪১:০০ পিএম
কোস্টা বুক অ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায় কবিতা গ্রন্থ

সাইফ বরকতুল্লাহ : প্রকাশিত হয়েছে কোস্টা বুক অ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তালিকা। এবার তালিকায় মনোনীত হয়েছেন প্রয়াত ব্রিটিশ কবি হেলেন ডানমোর। হারপার কলিন্স প্রকাশনা সংস্থার আয়ারল্যান্ড শাখার নতুন পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে।অনুষ্ঠিত হয়ে গেল ২২তম বার্ষিক টেক্সাস বই উৎসব। এসব ছাড়াও বিশ্বসাহিত্যের আরো কিছু খবর নিয়ে সাজানো হয়েছে বিশ্বসাহিত্যের নতুন খবর।

কোস্টা বুক অ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তালিকা প্রকাশিত :  প্রকাশিত হয়েছে কোস্টা বুক অ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তালিকা। এবার এ তালিকায় মনোনীত হয়েছেন প্রয়াত ব্রিটিশ কবি ঔপন্যাসিক ও শিশুসাহিত্যিক হেলেন ডানমোর। এ বছরের ৫ জুন ক্যানসারে আক্রান্ত হয়ে তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৬৪ বছর। ১৯৫২ সালের ১২ ডিসেম্বর ইংল্যান্ডের বেভারলি ইয়র্কশায়ারে জন্মগ্রহণ করেন তিনি। হেলেন ডানমোর ইয়র্ক বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যে পড়াশোনা করেছেন। এ বছরই তার সবশেষ কবিতার বই বের হয়। এটি নাম ‘ইনসাইড ডি ওয়েভ’। এ গ্রন্থের কারণেই তিনি ইংল্যান্ডের সবচেয়ে মর্যাদাবান সাহিত্য পুরস্কার কোস্টা বুক অ্যাওয়ার্ডে মনোনীত হয়েছেন। হেলেন ডানমোর ছাড়াও কবিতা বিভাগে মনোনীত হয়েছেন আরো তিনজন কবি। তারা হলেন জাম্বিয়ান বংশোদ্ভূত কায়ো চিনগোনি। তার গ্রন্থ ‘কুমুকান্ডা’। আইরিশ কবি সিনাদ মরিসি। তার গ্রন্থ ‘অন ব্যালান্স’ এবং রিচার্ড অসমন্ডের ‘ইউজফুল ভার্স’। প্রতি বছর পাঁচটি বিষয়ে কোস্টা বুক অ্যাওয়ার্ড দেওয়া হয়। কবিতা ছাড়াও উপন্যাস, প্রথম উপন্যাস, জীবনীগ্রন্থ ও শিশু-কিশোর গ্রন্থের জন্য পুরস্কার দেওয়া হবে। এবার ৬২০টি বই থেকে পাঁচ বিভাগে ২০টি বই স্থান পেয়েছে। আগামী ২ জানুয়ারি চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। বিজয়ী পাঁচ বই থেকে ৩০ হাজার পাউন্ডের কোস্টা বুক অব দ্য ইয়ার প্রাইজ ভূষিত করা হবে।


কবি ইভন বোলান্ড (বামে ), ইয়ন ম্যাকহুগ (মাঝে ) এবং  প্রয়াত ব্রিটিশ কবি ঔপন্যাসিক ও শিশুসাহিত্যিক হেলেন ডানমোর (ডানে )

 

হারপার কলিন্স আয়ারল্যান্ডের নতুন পরিচালক : হারপার কলিন্স প্রকাশনা সংস্থার আয়ারল্যান্ড শাখার নতুন পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। ইয়ন ম্যাকহুগ এখন থেকে এ দায়িত্ব পালন করবেন। তিনি সাহিত্যিক এবং বাণিজ্যিক কথাসাহিত্যে আইরিশ ও ব্রিটিশ বাজারের জন্য আইরিশ লেখকদের একটি নতুন মেলবন্ধন তৈরির কাজ করবেন বলে প্রকাশনা সংস্থা থেকে জানানো হয়েছে। পাশাপাশি নন-কাল্পনিক এবং আখ্যান অ-কাল্পনিক সাহিত্যের ওপরে কাজ করবেন। ফ্রেড হান্না বুকসপের মাধ্যমে তার কর্মজীবন শুরু হয়। পরবর্তীতে তিনি অনেক বড় বড় প্রকাশনীর সঙ্গে কাজ করেছেন। হারপার কলিন্স ইউকের সিইও চার্লি রেডম্যান বলেন, ‘আয়ারল্যান্ডে আমাদের প্রকাশনার বাজার তৈরি করতেই তাকে নিয়োগ দেওয়া হয়েছে। যা হার্পার কলিন্সের জন্য একটি বাস্তব পদক্ষেপ। আয়ারল্যান্ড হারপার কলিন্সের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বইয়ের বাজার।’ ইয়ন ম্যাকহুগ বলেন, ‘আয়ারল্যান্ডে হার্পার কলিন্স দীর্ঘদিন ধরে একটি বড় প্রকাশনা সংস্থা হয়ে উঠেছে। আমি আইরিশ প্রকাশনা শাখাকে আরো উন্নত এবং সম্প্রসারণ করার জন্য কাজ করবো। আমাকে এ সুযোগ করে দেওয়ার জন্য আমি খুবই আনন্দিত।’

প্রসঙ্গত, হার্পার কলিন্স বিশ্বের অন্যতম একটি বৃহত্তম প্রকাশনা সংস্থা। এর সদর দপ্তর আমেরিকার নিউ ইর্য়কে অবস্থিত।

বব হিউজেস লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড : ২০১৭ সালে বব হিউজেস লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড লাভ করেছেন কবি ইভন বোলান্ড (৭৩)। আগামী ২৮ নভেম্বর আয়াল্যান্ডে এক অনুষ্ঠানে তিনি এ পুরস্কার গ্রহণ করবেন। ইভন বোলান্ড একজন আইরিশ কবি, লেখক অধ্যাপক এবং অ্যাকটিভিস্ট। ১৯৪৪ সালের ২৪ সেপ্টেম্বর আয়ারল্যান্ডের ডাবলিনে জন্মগ্রহণ করেন। এর আগে জন মন্টিগ, জেপি ডনলাইভি, পল ডারকান, জন বানভিল, মায়েভ বিনচি, জন ম্যাকগাইরন, এডনা ও'ব্রায়েন, উইলিয়াম ট্রেভর, সিমাস হ্যানি এবং জেনিফার জনস্টন এ পুরস্কার লাভ করেছেন।


টেক্সাস বই উৎসবের একটি সেশন
 

টেক্সাস বই উৎসব : অনুষ্ঠিত হয়ে গেল ২২তম টেক্সাস বই উৎসব। গত ৪-৫ নভেম্বর টেক্সাসের অস্টিনের ক্যাপিটেল রাজ্যে এ বই উৎসব হয়। এবার প্রায় আড়াইশ জন লেখক, বুদ্ধিজীবী, অ্যাক্টিভিস্ট, শিল্পী অংশগ্রহণ করেন। এ উৎসবে ক্যাপিটেল রাজ্যের বিশটি ভেন্যুতে অনুষ্ঠিত বিভিন্ন সেশনে লেখকরা অংশ নেন। এ ছাড়া বিভিন্ন বইয়ের প্রায় ৮০টির মতো প্রদর্শনী হয়। সঙ্গে ছিল লাইভ মিউজিক, ফ্যামিলি অ্যকটিভিটিস, বইপ্রেমীদের সঙ্গে লেখকদের আড্ডাসহ নানা আয়োজন। সাবেক ফার্স্ট লেডি লরা বুশ ১৯৯৫ সালে এ উৎসব শুরু করেন। এরপর থেকেই প্রতি বছর এ বই উৎসব অনুষ্ঠিত হচ্ছে। এ উৎসবে পুরস্কার-বিজয়ী লেখকদের মধ্যে রয়েছেন মার্গারেট এটউড, রবার্ট কারো, সান্ড্রা সিজনোয়রস, সালমান রুশদি, চেরিল স্ট্রেইড, ওয়াল্টার মোসলে, মলি শ্যানন, ফ্র্যাঙ্ক ম্যাককর্ট।



রাইজিংবিডি/ঢাকা/২৬ নভেম্বর ২০১৭/সাইফ

Walton Laptop
 
     
Walton AC