ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

‘সমাজতান্ত্রিক পথেই উন্নয়নশীল দেশের মঙ্গল’

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ৭ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সমাজতান্ত্রিক পথেই উন্নয়নশীল দেশের মঙ্গল’

নিজস্ব প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘উন্নয়নশীল দেশের জন্য সমাজতান্ত্রিক পথ অনুসরণ করা মঙ্গলজনক। কারণ তা উন্নয়নও দেবে বৈষম্যও কমাবে।’

বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের চিত্রা হলে বাংলাদেশ সফররত চীনা কমিউনিস্ট পার্টির প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশের সমাজতান্ত্রিক ও কমিউনিস্ট দলগুলোর প্রতিনিধিদের বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক বলেন, শি জিং পিং পুনরায় চীনা কমিউনিস্ট পার্টির জেনারেল সেক্রেটারি এবং চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে যে নীতিমালা গ্রহণ করেছেন, বাংলাদেশের জনগণ ও রাজনীতিবিদদের জানাবার জন্য চীনা কমিউনিস্ট পার্টির প্রতিনিধিরা বাংলাদেশে এসেছেন। উন্নয়নকামী বাংলাদেশের সঙ্গে বন্ধুপ্রতিম দেশ চীনের এ ঘনিষ্ঠ মতবিনিময় উভয় দেশের জন্য মঙ্গলজনক।

আলোচনার বিষয়ে হাসানুল হক ইনু বলেন, ‘বৈঠকে আমরা বলেছি, বাংলাদেশ “এক চীন নীতি” সমর্থন করে। চীনের প্রেসিডেন্ট যে “ওয়ান বেল্ট ওয়ান রোড” নীতি গ্রহণ করেছেন, সেটিও সমর্থন করে। আমরা মনে করি, উন্নয়নশীল দেশের জন্য সমাজতান্ত্রিক পথ অনুসরণ করা মঙ্গলজনক, কারণ তা উন্নয়নও দেবে বৈষম্যও কমাবে। আর বাংলাদেশ সামরিকীকরণ, আধিপত্যবাদ ও বহিঃহস্তক্ষেপ থেকে মুক্ত বিশ্বায়নের সমর্থক।’

ইনু বৈঠকে রোহিঙ্গা বিষয়টি উত্থাপন করেন। সে প্রসঙ্গে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা বলেছি, রোহিঙ্গাদের নিয়ে যে সমস্যা রয়েছে, তার শান্তিপূর্ণ সমাধানে বাংলাদেশ তার বন্ধুপ্রতিম দেশ চীনের সক্রিয় সমর্থন ও জোরালো ভূমিকা আশা করে।’

এর আগে বৈঠকে চীনা দলনেতা ওয়াং ইয়াজুন পুনরায় নির্বাচিত তাদের পার্টির জেনারেল সেক্রেটারি এবং চীনের প্রেসিডেন্ট শি জিং পিং এর পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি শুভেচ্ছা ব্যক্ত করেন।

চীনের নতুন নীতিমালা ব্যাখ্যাকালে তিনি বলেন, ‘চীন-বাংলাদেশের যৌথ উদ্যোগসমূহে চীনের পক্ষ থেকে দ্রুত অর্থ ছাড় করা হবে।’

চীনা কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিকবিষয়ক অ্যাসিস্ট্যান্ট মিনিস্টার ওয়াং ইয়াজুনের নেতৃত্বে বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত মা মিংচিংসহ সাত সদস্যবিশিষ্ট দলের সঙ্গে বৈঠকে বাংলাদেশের সমাজতান্ত্রিক ও কমিউনিস্ট দলগুলোর প্রতিনিধিদের পক্ষে নেতৃত্ব দেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ এর সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বাংলাদেশের সাম্যবাদী দলের জেনারেল সেক্রেটারি দিলীপ বড়ুয়া,  বাংলাদেশের কমিউনিস্ট পার্টির জেনারেল সেক্রেটারি মোজাহিদুল ইসলাম সেলিম, জাসদের সাধারণ সম্পাদক শিরিন আখতার এমপি, জাসদ নেতা ড. আনোয়ার হোসেন প্রমূখ বৈঠকে অংশ নেন।

বৈঠকের পর তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর হাতে চীনা কমিউনিস্ট পার্টির শুভেচ্ছাস্মারক তুলে দেন সফররত দলনেতা ও পার্টির আন্তর্জাতিকবিষয়ক অ্যাসিস্ট্যান্ট মিনিস্টার ওয়াং ইয়াজুন।

 

 

রাইজিংবিডি/ ঢাকা/৭ ডিসেম্বর ২০১৭/হাসিবুল/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়