ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৪, ১৬ জানুয়ারি ২০১৮
Risingbd
সর্বশেষ:

শস্য বিমা চালুর কোনো পরিকল্পনা নেই : কৃষিমন্ত্রী

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-০৯ ৫:৪৭:০২ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-০৯ ৫:৪৭:০২ পিএম

নিজস্ব প্রতিবেদক : কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, শস্য বিমা চালুর কোনো পরিকল্পনা আপাতত সরকারের নেই। এই বিমার ফলে ফসল উৎপাদন কমে গিয়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ হুমকির মধ্যে পড়তে পারে।

মঙ্গলবার বিকেলে জাতীয় সংসদে মো. আব্দুল মতিন (মৌলভীবাজার-২) এর তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

এর আগে বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের মুলতবি বৈঠক শুরু হয়। গত রোববার সংসদের এ অধিবেশন শুরু হয়।

কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশের কৃষি অত্যন্ত সফলতার সাথে ভরণ-পোষণ পর্যায় হতে বাণিজ্যিক পর্যায়ে রূপান্তরের দ্বারপ্রান্তে। বিপুল জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণের মাধ্যমে বাংলাদেশের কৃষির একটি নিজস্বতা তৈরি হয়েছে।

তিনি আরো বলেন, প্রাকৃতিক দুর্যোগের কারণে ফসলহানির ক্ষেত্রে তার ফসল রক্ষার জন্য কৃষক যে উদ্যোগ গ্রহণ করে, বিমা ব্যবস্থা চালুর ক্ষেত্রে কৃষকের প্রদেয় প্রিমিয়ামের সাকুল্য কিংবা অংশবিশেষ সরকারের পক্ষ হতে প্রদান করা হলে এবং পরবর্তীতে কোনো কারণে বিমা সুবিধা সংকুচিত করা হলে মাঠ পর্যায়ে এর বিরূপ প্রভাব পড়তে পারে। এর ফলে ফসল উৎপাদন কমে গিয়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ হুমকির মুখে পড়তে পারে।

সংসদ সদস্য দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গত ২০১৬-১৭ অর্থবছরে বোরো মৌসুমে আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৪৮ লাখ হেক্টর। এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল ১৯১.৫৩০ লাখ মেট্রিকটন। পাহাড়ি ঢল ও আকস্মিক বন্যার কারণে হাওর এলাকায় বোরো ফসলের বেশ ক্ষতি হয়েছে। এ অর্থবছরে বোরো মৌসুমে মোট উৎপাদন হয় ১৮০.১৩৭ লাখ মেট্রিকটন। যা লক্ষ্যমাত্রার ৯৪.০৫ শতাংশ।




রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৮/আসাদ/সাইফ

Walton
 
   
Marcel