ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

টাঙ্গাইলের কপি ক্ষেতে ‘জাদুর ফাঁদ’

শাহরিয়ার সিফাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৮, ২১ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টাঙ্গাইলের কপি ক্ষেতে ‘জাদুর ফাঁদ’

শাহরিয়ার সিফাত, টাঙ্গাইল : দিগন্ত বিস্তৃত টাঙ্গাইলের কপি বাগানগুলোতে দেখা মিলছে এক নতুন ধরণের ফাঁদ। এটিকে বলা হয় ‘সেক্স ফেরোমন’ ফাঁদ। চলতি বছর টাঙ্গাইলের বিভিন্ন উপজেলায় কৃষি বিভাগের পরামর্শে এই ফাঁদ ব্যবহার করে ফুলকপি-বাঁধাকপি চাষ করছেন কৃষকরা।

প্রথমবারের মতো এই পদ্ধতিতে কপি চাষ করে ভালো ফলন পাচ্ছেন তারা। এই ফাঁদ ব্যবহারে বিভিন্ন ধরণের ক্ষতিকর পোকার আক্রমণ থেকে রক্ষা পাওয়ায় গুণগত মান বজায় থাকছে সবজির। বিষমুক্ত হওয়ায় বাজারে এসব কপির দামও ভাল পাচ্ছেন কৃষকরা।

ফেরোমন লিউর, প্লাষ্টিক বয়াম, তার, সাবান গুড়া, পানি ও বাঁশের খুটি দিয়ে তৈরি হচ্ছে এই সেক্স ফেরোমন ফাঁদ, যা স্থানীয়ভাবে জাদুর ফাঁদ নামে পরিচিত।

পূর্বে জেলায় বেগুন, কুমড়া, লাউসহ বিভিন্ন সবজি আবাদে সেক্স ফেরোমন ফাঁদ ব্যবহার করতেন কৃষকরা। এবারই প্রথম কৃষি বিভাগের পরামর্শে ফুলকপি ও বাঁধাকপি আবাদে সেক্স ফেরোমন ফাঁদ ব্যবহার করছেন তারা।

এতে করে ক্ষতিকর পোকা মরে যাচ্ছে। ক্রেতারা পাচ্ছেন বিষমুক্ত সবজি। এ উদ্যোগ ছড়িয়ে পড়ছে টাঙ্গাইল সদর, বাসাইল, দেলদুয়ারসহ বিভিন্ন উপজেলায়। এ হরমোন সম্মৃদ্ধ লিউর জার বা বয়ামের ভেতরে বাঁধা থাকে। এ বয়ামের ঢাকনা লাগানো ও দু’পাশে কাটা ফাঁকা এবং ডিটারজেন্ট বা সাবানের পানি দেওয়া হয়। ফলে ক্ষতিকারক পোকা এ ঝাড় বা ট্যাপে পড়ে মারা যায়।

রইছ উদ্দিন নামের টাঙ্গাইলের বাসাইলের এক সবজি চাষী জানান, আগে ফুলকপি-বাঁধাকপি ক্ষেতে আমাদের নানা ধরনের পোকা দমনকারী রাসায়নিক দিতে হতো। এতে সবজি হয়ে যেতো অনেকটাই বিষাক্ত। এই ফাঁদ ব্যবহার করার ফলে আমাদের ক্ষেতে আর পোকামাকড় আসছে না। এতে আমরা বিষমুক্ত সবজি উৎপাদন করতে পারছি।



রাজ্জাক মিয়া নামের আরেক কৃষক জানান, আগে বেগুন, টমেটো, মিষ্টিকুমড়া ক্ষেতে আমরা এই ফাঁদ ব্যবহার করতাম। এখন ফুলকপি-বাঁধাকপি ক্ষেতে ব্যবহার করছি। এতে পোকামাকড় না আসায় ভালো ফলন পাচ্ছি। এতে যেমন আমরা নিজেরা বিষমুক্ত সবজি পাচ্ছি, তেমনি বাজারে বিষমুক্ত সবজি ক্রেতাদের তুলে দিতে পারছি।

রিপন নামের আরেক ফুলকপি চাষী জানান, আগে ক্ষেতে কীটনাশক ব্যবহার করতেই আমাদের অনেক টাকা চলে যেতো। কিন্তু এখন এই ফাঁদ ব্যবহার করায় কীটনাশকের বাড়তি টাকা লাগছে না। ফলে আমাদের উৎপাদন খরচও অনেক কম হচ্ছে।

কৃষি বিভাগ সূত্রে জানা যায়, বর্তমান বিশ্বের অন্যতম পরিবেশ বান্ধব পোকা দমন পদ্ধতি হচ্ছে এই সেক্স ফেরোম্যান ট্রাপ। এ পদ্ধতিতে প্লাষ্টিকের বক্স ব্যবহার করা হয় যার দু পাশে ত্রিকোনাকৃৃতি ফাঁক থাকে। ট্রাপে ব্যবহৃত টোপটিতে স্ত্রী পোকার নিঃসৃত গন্ধকে কৃত্রিমভাবে ১০০ গুণ বৃদ্ধি করে দেওয়া হয়। এতে প্রাপ্তবয়স্ক পুরুষ পোকা বক্সের ভিতরে বা আশে পাশে স্ত্রী পোকা আছে ভেবে খুঁজতে থাকে।

এক সময় উড়তে উড়তে বক্সের সাবান পানির মধ্যে হয়রান হয়ে পড়ে পোকাটি মারা যায়। এভাবে প্রাপ্ত বয়স্ক পুরুষ পোকা মেরে ফেলার মাধ্যমে পোকার বংশবৃদ্ধি বন্ধ করার মাধ্যমে পোকা দমন করা হয়। বিশেষ করে ফল ও কান্ড ছিদ্রকারী পোকার লার্ভা/কীড়া দমনের জন্য এ জৈবিক পদ্ধতি খুব কার্যকরী।

বাসাইল উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল ফারুক জানান, কৃষি বিভাগের পক্ষ থেকে সেক্স ফেরোমন ফাঁদ ব্যবহারে কৃষকদের নানাভাবে উৎসাহ প্রদান করা হচ্ছে। ফুলকপি ও বাঁধাকপির কাটন পোকা চাষীদের অনেক ক্ষতি করে থাকে। এই পোকা দমন করার জন্য কৃষকরা দিশেহারা হয়ে পরে। অনেক সময় তারা মারাত্মক ক্ষতির সম্মুক্ষীণ হয়। তাই কৃষি বিভাগের পক্ষ থেকে তাদের সেক্স ফেরোমন ফাঁদ ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে।

ফুলকপি-বাঁধাকপি ক্ষেতে কাট ওয়ার্মের পূর্ণাঙ্গ পুরুষ ও স্ত্রী পোকার মিলনের ফলে ডিমের উৎপাদন হয়। সেই ডিম থেকে যে বাচ্চা হয়, সেই বাচ্চার লাভা ফুলকপি-বাঁধাকপির ক্ষতি করে থাকে। এই পোকার আক্রমন থেকে কৃষকরা অনেক সময় বিষ প্রয়োগ করে। কিন্তু এতে কোন লাভ হয় না। কিন্তু পোকার আক্রমন থেকে রক্ষা পাওয়া ও বিষমুক্ত সবজি উৎপাদন করার জন্য যদি এই ফাঁদ ব্যবহার করা হয়, তবে অল্প খরচে কৃষকদের অধিক ফলন ফলাতে পারে।




রাইজিংবিডি/২১ ফেব্রুয়ারি ২০১৮/সিফাত/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়