ঢাকা, রবিবার, ৫ কার্তিক ১৪২৫, ২১ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

কৃষিভিত্তিক অর্থনীতি বহু গুণে বৃদ্ধি পেয়েছে : কৃষিমন্ত্রী

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-০৩ ৬:১৮:২০ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-০৪ ৩:৫৫:৪৭ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, অতীতের যেকোনো সময়ের চেয়ে বর্তমানে দেশের কৃষিভিত্তিক অর্থনীতি বহু গুণে বৃদ্ধি পেয়েছে। কৃষি খাতের পণ্য ও ব্যবহৃত প্রযুক্তির বহুমুখীকরণে উদ্যোক্তাদের আরো এগিয়ে আসতে হবে।

কৃষিমন্ত্রী বলেন, আমাদের উৎপাদিত পাটের ঐতিহ্য দীর্ঘদিনের এবং বাংলাদেশি বিজ্ঞানী দ্বারা পাটের জেনম সিকোয়েন্স আবিষ্কারের মাধ্যমে আমরা পাটের সত্ত্বাধিকার অর্জন করেছি। ইতিমধ্যে সরকার লবণ সহিঞ্চু পাট জাত আবিষ্কার করেছে। পাট হতে শুধুমাত্র ছালা ও বস্তা উৎপাদনের ওপর নির্ভর করলে চলবে না বরং বিশেষ করে টেক্সটাইল ও তৈরি পোষাক খাতে পাট ও পাটের ব্যবহারের প্রক্রিয়া উদ্ভাবনে বিসিএআইআর ও পাট গবেষণা কেন্দ্রের মাধ্যমে আরো নিবীড়ভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা করতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ইউএসএআইডি এর অ্যাগ্রিকালচার ভ্যালু চেইনস প্রকল্পের সহযোগিতায় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘ডিসিসিআই এগ্রোটেক এক্সপো-২০১৮’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

মতিয়া চৌধুরী বলেন, দেশের উত্তরাঞ্চলে শিল্পায়নের ধারা ইতিমধ্যে শুরু হয়েছে। আশা করা যায় আগামী ২০ বছরের মধ্যে এ অঞ্চলে একটি বৈপ্লবিক পরিবর্তন আসবে। সামনের দিনগুলোতে দেশের দক্ষিণাঞ্চল কৃষি খাতের অন্যতম স্থান হিসেবে বিবেচিত হবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন বলেন, কৃষি খাত হতেই শিল্পের কাঁচামাল উৎপাদিত হয়। ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতির সম্প্রসারণে কৃষির ভূমিকা অপরিহার্য। কৃষি খাতের আধুনিকায়ন ও নতুন নতুন প্রযুক্তির ব্যবহার বাড়াতে বর্তমান সরকার আর্থিক সহায়তা ও প্রশিক্ষণ প্রদান করছে এবং সামনের দিনগুলোতে এ ধারা আরো বৃদ্ধি করা হবে।

স্বাগত বক্তব্যে ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, দারিদ্র্য দূরীকরণ, কর্মসংস্থান সৃষ্টি ও শিল্পনির্ভর অর্তনীতির ভিত্তি হিসেবে কৃষির ভূমিকা অনস্বীকার্য। কৃষি খাতের উন্নয়নে আধুনিক প্রযুক্তির ব্যবহার, উৎপাদন বৃদ্ধি, কৃষিপণ্যের ন্যায্য দাম, উন্নত সার ও বীজ প্রদান এবং পণ্যের বহুমুখীকরণে কৃষি ভর্তুকি আরো বৃহত্তর পরিসরে প্রদান করা প্রয়োজন।

তিনি বলেন, খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প এবং কৃষিজ উৎপাদন সাহয়ক উপকরণের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা সম্প্রসারণে এ খাতের উদ্যোক্তাদের এসএমই ফিন্যান্সিং ফান্ডের আওতায় সহজ শর্তে এবং জামানত বিহীত ঋণ সুবিধা নিশ্চিত করতে হবে। ২০২১ সালের মধ্যে কৃষি খাতে ১ বিলিয়ন ডলার রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনে কৃষি-সংশ্লিষ্ট চাষী, ব্যবসায়ী, উপকরণ সরবরাহকারী, উদ্যোক্তা, প্রশিক্ষক, গবেষকদের দক্ষতা বৃদ্ধিতে আরো গুরুত্বারোপ করা প্রয়োজন।

ঢাকা চেম্বারের সভাপতি বলেন, ২০১৭ সালের অর্থনৈতিক সমীক্ষার তথ্য অনুযায়ী মোট জিডিপিতে সব খাদ্য প্রক্রিয়াজত উদ্যোক্তাদের অবদান মাত্র ২ শতাংশ। এর অবদানের পরিমাণ বৃদ্ধি করতে হলে নতুন কৃষি পণ্য উদ্ভাবন, পণ্যের গুণগত মান উন্নয়ন এবং আধুনিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে হবে। ইউএসএআইডি এর অ্যাগ্রিকালচার ভ্যালু চেইনস প্রকল্পের সহযোগিতায় ঢাকা চেম্বার ইতিমধ্যে কৃষি খাতে বিকল্প বিনিয়োগ ব্যবস্থা, মাঠপর্যায়ে কৃষিভিত্তিক বাণিজ্য সম্প্রসারণ ও উদ্যোক্তা তৈরিতে জেলাভিত্তিক ওয়ার্কশপের আয়োজন করেছে।

ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম বলেন, থাইল্যান্ড প্রতি বছর প্রায় ৬ বিলিয়ন ডলারের হালাল পণ্য সারা পৃথিবীতে রপ্তানি করে। মুসলিম দেশ হিসেবে বাংলাদেশের কৃষি খাতের উদ্যোক্তাদের এ ধরনের হালাল পণ্য রপ্তানিতে আরো বেশি মনোযোগী হওয়া প্রয়োজন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিসিসিআই সহ-সভাপতি রিয়াদ হোসেন, পরিচালক ইঞ্জিনিয়ার আকবর হাকিম, আন্দালিব হাসান, হোসেন এ সিকদার, হুমায়ুন রশিদ, ইমরান আহমেদ, খন্দকার রাশেদুল আহসান, প্রাক্তন সভাপতি আসিফ ইব্রাহীম, মো. সবুর খান, মহাসচিব এএইচএম রেজাউল কবির প্রমুখ।  

আগামী ৪ মে পর্যন্ত সকাল সাড়ে ১০টা হতে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে এ মেলা।




রাইজিংবিডি/ঢাকা/৩ মে ২০১৮/নাসির/সাইফ

Walton Laptop
 
     
Walton