ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইংলিশ মিডিয়ামে ভ্যাট অবৈধের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৭, ১০ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইংলিশ মিডিয়ামে ভ্যাট অবৈধের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : ইংরেজি মাধ্যম স্কুলের টিউশন ফির ওপর আরোপ করা সাড়ে সাত শতাংশ ভ্যাট অবৈধ বলে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়েছে।

রায় প্রদানকারী বিচারপতিদের স্বাক্ষরের পর মঙ্গলবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে ২৩ পৃষ্ঠার  রায়ের অনুলিপি প্রকাশ করা হয়।

রায়টি লিখেছেন বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া।

রায়ের এ অনুলিপি পাওয়ার ১৫ দিনের মধ্যে ইংলিশ মিডিয়াম স্কুলগুলোকে ভ্যাট থেকে রেহাই দিয়ে একটি সার্কুলার জারি করতে নির্দেশ দেওয়া হয়েছে।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব আদালতের এ আদেশ পালন করবে।

২০১২ সালে সরকার ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর ৪ দশমিক ৫ শতাংশ করারোপ করে। ২০১৫ সালে তা বাড়িয়ে ৭ দশমিক ৫ শতাংশ করা হয়।

এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে সানবিম স্কুলের শিক্ষার্থী ফাইজুল ইসলাম ও সানিডেল স্কুলের শিক্ষার্থী সেলিম আজমের অভিভাবকরা ওই বছরের ১৬ সেপ্টেম্বর রিট করেন। রিটের শুনানি নিয়ে ১৭ সেপ্টেম্বর হাইকোর্ট ভ্যাট আরোপ স্থগিত করে রুল জারি করেন।

এরপর এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে ১২ ডিসেম্বর রায় বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও মো. মজিবুর রহমান মিয়ার  হাইকোর্ট বেঞ্চ ওই রায় দেন। রায়ে ভ্যাট আরোপ অবৈধ ঘোষণা করেন। তবে গত ৩ জানুয়ারি  হাইকোর্টের রায় ২৯ জানুয়ারি পর্যন্ত স্থগিত করেছেন।



রাইজিংবিডি/ঢাকা/১০ জানুয়ারি ২০১৭/মেহেদী/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়