ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তামিমের ব্যাটিংয়ের আদ্যোপান্ত

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩১, ২৫ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তামিমের ব্যাটিংয়ের আদ্যোপান্ত

তামিম ইকবালের আরেকটি অর্জন (ফাইল ছবি)

ক্রীড়া প্রতিবেদক, ডাম্বুলা থেকে : সুরঙ্গা লাকমালের ফুল লেংথ বল। বলটি স্কয়ার লেগে পাঠিয়ে দুই রান নিলেন তামিম ইকবাল। আর তাতেই আন্তর্জাতিক ক্রিকেটে দশ হাজার রান পূর্ণ হলো বাঁহাতি ব্যাটসম্যানের। আন্তর্জাতিক ক্রিকেটে দশ হাজার রান করা প্রথম বাংলাদেশি ক্রিকেটার। সব মিলিয়ে ৫১তম।

তামিমের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ২০০৭ সালে। এরপর অনেক চড়াই-উতরাই। অনেক কাঠখড় পুড়িয়ে তামিম আজ নিজেকে নিয়ে এসেছেন শীর্ষস্থানে। তিন ফরম্যাটে বাংলাদেশের সর্বোচ্চ রানের মালিক আজ গড়লেন নতুন আরেকটি কীর্তি।

ইংল্যান্ডের বিপক্ষে টানা দুই টেস্টে সেঞ্চুরি, এশিয়া কাপে টানা চার হাফ সেঞ্চুরি, পাকিস্তানের বিপক্ষে টেস্টে ম্যাচ বাঁচানো ডাবল সেঞ্চুরিসহ অনেক অর্জন তামিমের খাতায়। কখনো ব্যাট হাতে জ্বলে উঠেছেন, আবার কখনো জ্বলে উঠতে পারেননি। কিন্তু তার চেষ্টা, রান করার ক্ষুধা কখনো, কোনো সময়ই কমেনি। বাজে সময়ে সমর্থকদের পাশে পেয়ে তামিম পেয়েছেন স্বস্তি। ঠিকই বাজে সময় পার করে সমালোচকদের ব্যাট হাতে দিয়েছেন কঠিন জবাব।

 



আন্তর্জাতিক ক্রিকেটে দশ বছর পার করে দশ হাজার রান তামিমের। ২০০৭ সালের ৯ ফেব্রুয়ারি হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক তামিমের। সেই জিম্বাবুয়ের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান তামিমের। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে তামিমের রান ১৭৮৬। ওয়ানডে ক্যারিয়ারের সর্বোচ্চ ইনিংসও (১৫৪) তাদের বিপক্ষে।

এশিয়ার মধ্যে তামিমের সবচেয়ে প্রিয় প্রতিপক্ষ পাকিস্তান। দলটির বিপক্ষে ব্যাট হাতে নামলেই রান উৎসবে মেতে ওঠেন তামিম। ৩৩ ইনিংসে পাকিস্তানের বিপক্ষে তামিমের রান ১১৪৩। সর্বোচ্চ ২০৬। ৩টি সেঞ্চুরির পাশাপাশি হাঁকিয়েছেন ৫টি হাফ সেঞ্চুরি। এ ছাড়া নিউজিল্যান্ডের বিপক্ষেও তার সাফল্য ঈর্ষনীয়। ৩১ ম্যাচের ৩৮ ইনিংসে মোট ১১৩৭ রান করেছেন দেশসেরা এই ওপেনার। সেঞ্চুরি না থাকলেও হাফ সেঞ্চুরি রয়েছে ১০টি।

দেশের মাটিতে সবচেয়ে বেশি রান করেছেন তামিম। ১৩৮ ম্যাচের ১৬৪ ইনিংসে বাংলাদেশে তামিমে রান ৫৪৪৩। এ ছাড়া দেশের বাইরে রান করেছেন ৪৫৫৮। এশিয়ার বাইরে নিউজিল্যান্ডে সবচেয়ে বেশি রান করেছেন বাঁহাতি এই ওপেনার। ২০ ম্যাচের ২৩ ইনিংসে নিউজিল্যান্ডে তার রান ৮০৪। এশিয়ার মধ্যে শ্রীলঙ্কায় সর্বোচ্চ ৫৮৯* রান পেয়েছেন তামিম।

২০০৭ সালে অভিষেকের পর ২০১০ সালে সবচেয়ে বেশি রান করেছেন তামিম। ৩২ ম্যাচের ৩৯ ইনিংসে করেছেন ১৬৪৬ রান। এ ছাড়া ২০০৮ সালে ১২৪৯ এবং ২০১৫ সালে করেন ১২০১ রান করেন।

বাংলাদেশ টস জয়ের পর ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলে সবচেয়ে বেশি হেসেছে তামিমের ব্যাট। টস জয়ের পর আগে ব্যাটিংয়ে নেমে তামিম রান করেছেন ৩১০৮। টস জয়ের পর ফিল্ডিং করে পরবর্তীতে ব্যাটিংয়ে নেমে রান করেছেন ২৩৬১। এ ছাড়া টস হেরে ব্যাটিংয়ে নেমে রান পেয়েছেন ১৮১১ এবং টস হেরে ফিল্ডিং করে পরবর্তীতে ব্যাটিংয়ে নেমে রান করেছেন ২৭২১।

 



দিবারাত্রির ম্যাচ থেকে দিনের ম্যাচে বেশি রান তামিমের। এক্ষেত্রে টেস্ট ম্যাচের হিসাব বাইরে রাখলে পরিসংখ্যান পাল্টে যাবে। দিনের ম্যাচে তামিম ইকবালের রান ৬৪৫২। দিবারাত্রির ম্যাচে ৩২৫৭। শুধুমাত্র রাতের ম্যাচে রান ২৯২।

প্রথম বল ফেস করে তামিম ইকবালের রান ৯৮০২। ওপেনিংয়ে নেমে দ্বিতীয় বল ফেস করে রান ১৯৯।

এক নজরে তামিম ইকবালের আন্তর্জাতিক ক্যারিয়ার

প্রতিপক্ষ

মৌসুম

ম্যাচ

ইনিংস

রান

সর্বোচ্চ

সেঞ্চুরি

হাফ-সেঞ্চুরি

আফগানিস্তান

২০১৪-২০১৬

২৫৮

১১৮

অস্ট্রেলিয়া

২০০৭-২০১৪

২২৩

৬৩

বারমুডা

২০০৭-২০০৭

১২

১১

কানাডা

২০০৭-২০০৭

১১

১১

ইংল্যান্ড

২০০৭-২০১৬

১৮

২৪

১০৭৭

১২৫

হংকং

২০১৪-২০১৪

ভারত

২০০৭-২০১৭

২৫

২৮

৮৬৯

১৫১

আয়ারল্যান্ড

২০০৭-২০১৬

১২

১২

৪৭৯

১২৯

কেনিয়া

২০০৭-২০১৭

১১

১১

নেপাল

২০১৪-২০১৪

৩০

৩০

নেদারল্যান্ডস

২০১০-২০১৬

২০৪

৮৩*

নিউজিল্যান্ড

২০০৭-২০১৭

৩১

৩৮

১১৩৭

৯৫

১০

ওমান

২০১৬-২০১৬

১০৩

১০৩*

পাকিস্তান

২০০৭-২০১৬

২৯

৩৩

১১৪৩

২০৬

স্কটল্যান্ড

২০১২-২০১৫

১২১

৯৫

দক্ষিণ আফ্রিকা

২০০৭-২০১৫

২০

২৪

৪৮১

৮২

শ্রীলঙ্কা*

২০০৭-২০১৭

২৪

৩১

৮৬২

১১২

সংযুক্ত আরব আমিরাত

২০০৮-২০০৮

৪০

৪০

ওয়েস্ট ইন্ডিজ

২০০৭-২০১৪

৩০

৩৮

১১৫৪

১২৮

জিম্বাবুয়ে

২০০৭-২০১৬

৪৮

৫৩

১৭৮৬

১৫৪

 

 

রাইজিংবিডি/ডাম্বুলা (শ্রীলঙ্কা)/২৫ মার্চ ২০১৭/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়