ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শ্রীনগর উপনির্বাচনে সহিংসতায় নিহত ৬

আবীর রায়হান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৫, ৯ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শ্রীনগর উপনির্বাচনে সহিংসতায় নিহত ৬

আবীর রায়হান : ভারতের কাশ্মীরের রাজধানী শ্রীনগরের লোকসভা উপনির্বাচনে জনতা ও পুলিশের মধ্যে সহিংসতার বলি হলেন অন্তত ছয় জন। আহত হয়েছেন অনেকে।

শনিবার শহরের বিভিন্ন স্থানে স্থানীয়রা বিক্ষোভ করলে পুলিশ গুলি চালায়। সহিংসতার কারণে ভোটগ্রহণ বাধাপ্রাপ্ত হয়।

গান্দেরবাল জেলায় লোকজন একটি ভোটকেন্দ্রের দিকে ইট-পাটকেল ছোড়ে। পেট্রোল বোমা ছুড়ে আগুন ধরিয়ে দেয়। ফলে পুলিশ সেনাবাহিনীর সহায়তা নিতে বাধ্য হয়।

বুদগাম জেলার পাখেরপোরা এলাকায় বিক্ষুদ্ধ জনতা ভোটকেন্দ্রে ঢুকে ভাঙচুর করলে নিরাপত্তা বাহিনী গুলি চালায়। এতে ছয় জন আহত হয়, যাদের মধ্যে দুজন পরে হাসপাতালে মারা যান। একই জেলার চাদুরা নির্বাচনী এলাকার দৌলতপুরা অঞ্চলে পুলিশের গুলিতে একজন মারা যান। পরে সহিংসতার কারণে দুটি ভোটকেন্দ্র ত্যাগ করে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

রাটশুনা বিরওয়াহ এলাকার মানুষ পাথর ছুড়তে শুরু করলে পুলিশ গুলি চালায়। এতে একজন নিহত হন। ২০ কিলোমিটার দূরে মাগাম শহরে গুলিতে নিহত হন একজন। বিকেলে বিরওয়াহতে বিক্ষোভকারীদের ওপর পুলিশ গুলি করলে মারা যান আরো একজন।

গান্দেরবালের চেনারে কিছু ভোটার বিক্ষোভকারীদের হামলায় আহত হন। পার্শ্ববর্তী এলাকা ওয়াকুরায় ভিড় থেকে মানুষ পাথর ছুড়লে তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ে।

শ্রীনগর, বুদগাম ও গান্দেরবাল জেলা নিয়ে গঠিত শ্রীনগর আসনের আরো অনেক এলাকায় সহিংসতার খবর পাওয়া গেছে।

সহিংসতার কারণে ভোটার উপস্থিতি ছিল খুবই কম। দুপুর ২টা পর্যন্ত মাত্র ৫.৫২ ভাগ ভোটার উপস্থিতির কথা জানা গেছে। অনেকেই ভোটদানে বিরত ছিলেন। এমনকি ইচগাম, মালুরা, বুদগামের মতো এলাকায় সাধারণত ভোটের হার বেশি হলেও এবার তা হয়নি।

নির্বাচনী-সহিংসতা বন্ধে ব্যর্থতার জন্য বিরোধী দল ন্যাশনাল কনফারেন্সের প্রধান ও ওই আসনের প্রার্থী ফারুক আব্দুল্লাহ ও তার ছেলে ওমর আব্দুল্লাহ ক্ষমতাসীন মেহবুবা মুফতির সরকারকে দায়ী করেছেন।



রাইজিংবিডি/ঢাকা/৯ এপ্রিল ২০১৭/আবীর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়