ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

লাল-সাদায় সাজি

মৃন্ময়ী হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৩, ১২ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লাল-সাদায় সাজি

মডেল: নাজিম ও প্রিয়াংকা, ড্রেস : কাপড়-ই-বাংলা, ছবি: সাকিব

মৃন্ময়ী হাসান : একটা মৃদু সূর্য। কুসুম কুসুম লাল। সেই সূর্যটার প্রতীক্ষায় আছি এখন সবাই। সূর্যটা মাথার ওপর গণগণে হওয়ার আগেই নিজেকে শুভ্র রুপে সাজিয়ে নিতে চাই আমরা। ভাবছেন কোন দিনের এই মোহনীয় সূর্য? এটা পয়লা বৈশাখের নতুন সূর্য।

এসো হে বৈশাখ... এসো... রমনার বটমূলে এই গান গেয়ে বরণ করা হবে পয়লা বৈশাখকে। সেই প্রস্তুতি এখন সবার। প্রস্তুতির প্রথম ধাপে চলে আসে পোশাক আশাকের বিষয়টি। নিজেকে কীভাবে লাল-সাদা পোশাকে সাজিয়ে নিবেন সেই ভাবনা এখন সবার।

পয়লা বৈশাখের প্রস্তুতি হিসেবে লাল-সাদায় নিজেকে সাজিয়ে নিতে এখন সাহায্য করছে রাজধানী জুড়ে সকল ফ্যাশন হাউজগুলো। নিজস্ব রুচি ও দামের সমন্বয়ে শুধু এখন নিজের পোশাকটি বেছে নেয়া।

একসময় ছিল যখন পয়লা বৈশাখের পোশাক মানেই ছিল কাপড়ের ওপর ঢোল কিংবা বিভিন্ন বাদ্য বাজনা। এখন সেই কারুকার্য ছাপিয়ে তাতে প্রাধান্য পেয়েছে নানা ধরনের নকশা। বাদ্যবাজনার সঙ্গে ফুল-পাখি, প্রকৃতি ভিড় করেছে পোশাকে।

শুধু সাদা, শুধু লাল কিংবা চিরাচরিত লাল সাদা ছাপিয়ে এখন পয়লা বৈশাখের পোশাকে পাওয়া যাচ্ছে। কমলা, ম্যাজেন্ডা, হলুদ এর মতো উজ্জ্বল রঙগুলোর ছড়াছড়ি। ফ্যাশন হাউজগুলো থেকে নিজের পছন্দের রঙের এবং কাটের পোশাকগুলো সংগ্রহ করে নিতে পারেন। প্রাধান্য দিতে পারেন শুধু সাদা রঙের পোশাকেও। যেহেতু এই দিনটিতে একটা সময় গণগণে সূর্যটা মাথার ওপর থাকে আর সারাদিন আমাদের ঘোরাঘুরি মধ্যেই থাকতে হয় তাই সাদাটাকে প্রাধান্য দিতেই পারেন।

পয়লা বৈশাখ মানেই শাড়ি। সারাবছর যারা শাড়ি পড়েন না তারাও পয়লা বৈশাখের এই দিনটাতে নিজেকে শাড়িতে সাজিযে নেবার প্রস্তুতিতে থাকেন। তবে শাড়ির ক্ষেত্রে সুতি শাড়িটাকে প্রাধান্য দিতে পারেন। সকালে বর্ষবরণের আয়োজন কিংবা মধ্যাহ্নে বন্ধুদের সঙ্গে ঘুরে বেড়ানোর জন্য সুতি শাড়ি আপনাকে প্রশান্তি এনে দিবে। তাঁতের শাড়িতেও নজরকাড়া সাজ আনতে পারেন। আর রাতের সাজের জন্য বেছে নিতে পারেন যে কোনো উজ্জ্বল রঙের শাড়ি। সেটা সিল্ক, অ্যান্ডি হলে স্বস্তি পাবেন আপনি। শাড়িতে বৈচিত্রময় ব্লাউজ পড়তে পারেন। হাতকাটা, ছোট হাতা কিংবা কনুই পর্যন্ত বড় হাতার ব্লাউজ ও পড়তে পারেন। ইচ্ছে করলে ব্লাউজের গলায়-কাঁধে নানা রকমের পুতি ব্যবহার করেত পারেন। কিংবা টারসেল দিয়ে রঙ-বেরঙ এর ডিজাইনেও করিয়ে নিতে পারেন।

পয়লা বৈশাখে ছেলেরা সাধারণত পাঞ্জাবি-ই পড়ে। সাদা তো থাকে-ই পছন্দের শীর্ষে। পাশাপাশি লাল-মেরুন এর প্রাধান্য থাকে পয়লা বৈশাখের আনন্দ আয়োজনে। পাঞ্জাবির সঙ্গে কেউ কেউ ধুতি পড়েন এই দিনটিতে। আবার চুড়িদাড় পাজামারও চল খুব।

ছোট ছেলে শিশুদের বেলায়ও পাঞ্জাবি-পাজামা এই দিনটির সেরা পোশাক। তবে দেখতে হবে পোশাকগুলো যেন অবশ্যই হয় সুতির।

মাথায় ঝুটি বেঁধে একপেঁচে শাড়িতে যদি আপনার শিশুকন্যাকে সাজাতে চান তবে তার জন্যও এখনি কিনে ফেলুন ছোট্ট শাড়িটি। সঙ্গে রিনিঝিনি শব্দের কাঁচের চুড়ি।




রাইজিংবিডি/ঢাকা/১২ এপ্রিল ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়