ঢাকা, সোমবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২০ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

রাই‌জিং‌বি‌ডি ঈদ সংখ্যার পাঠ উন্মোচন অনুষ্ঠিত

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৬-২২ ৮:০৯:৫১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-০৬ ১:৫৫:৪৬ পিএম

নিজস্ব প্রতিবেদক : দ্বিতীয়বারের মতো প্রিন্ট ভার্সনে প্রকাশিত হলো জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকমের ‘রাইজিংবিডি ঈদ সংখ্যা-২০১৭’।

বৃহস্পতিবার দুপুরে গুণিজনদের উপস্থিতিতে রাই‌জিং‌বি‌ডির‌ কার্যাল‌য়ে ঈদ সংখ্যার পাঠ উন্মোচন অনু‌ষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি আসাদ চৌধুরী। সভাপতিত্ব করেন রাইজিংবিডি ডটকমের প্রকাশক ও ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (পলিসি, এইচআরএম অ্যান্ড অ্যাডমিন) এস এম জাহিদ হাসান।

অনুষ্ঠানে অতিথি ছিলেন রাইজিংবিডি ডটকমের ঈদ সংখ্যার ব্যবস্থাপনা সম্পাদক ও ওয়ালটন গ্রুপের অ্যাডিশনাল ডিরেক্টর মো. ফিরোজ আলম, কবি টোকন ঠাকুর, কবি শিহাব শাহরিয়ার, কবি, কথাসাহিত্যিক ও অনুবাদক মুম রহমান, কবি সাকিরা পারভীন, কথাসাহিত্যিক মনি হায়দার ও রাইজিংবিডির প্রধান প্রশাসনিক কর্মকর্তা রবিউল ইসলাম মিলটন।




অনুষ্ঠানে কবি আসাদ চৌধুরী বলেন, ‘লেখকদের মধ্যে দেয়াল তৈরি হয়েছে। তবে আজ আমার এখানে এসে খুব ভালো লাগছে। কারণ, অনেকেই সে দেয়াল উপেক্ষা করে এখানে উপস্থিত হয়েছেন। বলতে খুব খারাপ লাগছে যে, বর্তমানে পাঠক সংখ্যা কমে গেছে। এর জন্য ঠিক সুস্পষ্টভাবে কোন বিষয়টিকে দায়ী করা যায় তা আমি জানি না। আমরা অর্থনৈতিক দিক দিয়ে উন্নতি করছি কিন্তু পরিতাপের বিষয় জ্ঞানের দিক থেকে দেউলিয়া হয়ে যাচ্ছি।’

তিনি এ সময় রাইজিংবিডি থেকে প্রকাশিত বৈশাখ সংখ্যারও প্রশংসা করে বলেন, এমন উদ্যোগ যেন থেমে না যায়।

অনুষ্ঠানে টোকন ঠাকুর বলেন, ‘অনলাইন পত্রিকার খুব একটা প্রিন্ট ভার্সন দেখা যায় না। কিন্তু এই গণ্ডি থেকে রাইজিংবিডি এমন একটি উদ্যোগ গ্রহণ করেছে- এটা প্রশংসনীয়। ছোটবেলায় যখন জেলা শহরে থাকতাম তখন একটা ঈদ সংখ্যা হাতে পেলে তা পড়ার জন্য তিন চার দিনের জন্য রাতের ঘুম হারাম হয়ে যেত। বন্ধুদের গর্ব করে দেখাতাম যে, আমার কাছে একটা ঈদ সংখ্যা আছে। কিন্তু এখন আর সেই উত্তেজনা চোখে পড়ে না। ঈদ সংখ্যার আলাদা আবেদন রয়েছে। রাইজিংবিডি ঈদ সংখ্যার সংখ্যাসূচি ব্যতিক্রম এবং পেজ মেক-আপ থেকে শুরু করে পুরো আয়োজনে যত্নের ছাপ রয়েছে।’ তিনি রাইজিংবিডি ডটকমের প্রকাশনার সংখ্যা আরো বাড়ানোর পরামর্শ দেন।



ক‌বি শিহাব শাহ‌রিয়ার ব‌লেন, রাই‌জিং‌বি‌ডি ঈদ সংখ্যার সূ‌চি‌তে বৈ‌চিত্র র‌য়ে‌ছে, বিষয়‌টি ভা‌লো লে‌গে‌ছে। এখা‌নে প‌রিকল্পনার ছাপ সুস্পষ্ট। তি‌নি প্রকা‌শিত ক‌বিতাগু‌লোর প্রশংসা ক‌রেন।

ক‌বি, কথাসা‌হি‌ত্যিক, অনুবাদক মুম রহমান ব‌লেন, অনেক প‌ত্রিকার পাশাপা‌শি দু-এক‌টি অনলাইন প‌ত্রিকা ঈদ সংখ্যা প্রকাশ কর‌ছে। কিন্তু সেখা‌নে নাট‌ক প্রকা‌শিত হ‌তে দে‌খি না। রাই‌জিং‌বি‌ডির ঈদ সংখ্যায় শ্রু‌তি নাটক প্রকা‌শিত হ‌য়ে‌ছে। এটি ব্য‌তিক্রমী আয়োজন এবং প্রশংসার দা‌বিদার।

কথাসা‌হি‌ত্যিক ম‌নি হায়দার ব‌লেন, এত অল্প সম‌য়ে পু‌রো সংখ্যা মূল্যায়ন করা সম্ভব নয়। ত‌বে যেটুকু প‌ড়ে‌ছি তা‌তে ক‌বি জয় গোস্বামীর সাক্ষাৎকার ভা‌লো লে‌গে‌ছে। গল্পগু‌লো পড়ব। তরুণ লেখ‌কের গল্পগু‌লো আশা কর‌ছি সুখপাঠ্য হ‌বে।

ক‌বি সা‌কিরা পারভীন ব‌লেন, রাই‌জিং‌বি‌ডি যে‌হেতু মা‌ঝে মা‌ঝে প্রিন্ট ভার্স‌নে বি‌শেষ সংখ্যা কর‌ছে- এগু‌লো যা‌তে দে‌শের সব পাঠ‌কের কা‌ছে যায় সে ব্যবস্থা নেওয়া উচিত। সাহিত্য সব শ্রেণির পাঠ‌কের কা‌ছে যাচ্ছে কিনা সেদিকে আমাদের দৃষ্টি ফেরানো প্রয়োজন। আমাদের উচিত সেই উদ্যোগ নেয়া।

‌তি‌নি পরামর্শ দেন, দে‌শের বি‌ভিন্ন প্রা‌ন্তে যেখা‌নে ওয়ালট‌নের শোরুম আছে, সেখা‌নে বি‌শেষ সংখ্যাগু‌লো রাখার। তাহ‌লে প্রযু‌ক্তিগত প‌ণ্যের পাশাপা‌শি লিটা‌রেচারেও মানুষ আগ্রহী হ‌বে।

 



ফিরোজ আলম বলেন, ‘সাহিত্যের শূন্যতা পূরণ করতে আমাদের নিজ নিজ অবস্থান থেকে উদ্যোগ নিতে হবে। ১৬ বা ২০ জন লেখক বা সাহিত্যিক দিয়ে ১৬ কোটি মানুষের ভার বহন করা সম্ভব নয়। যদি বাংলাদেশের ১০ হাজার স্কুল থেকে একজন করে লেখার প্রতি আগ্রহী ছাত্র-ছাত্রী তৈরি করা যায়, তাহলে ভবিষ্যতে সৃজনশীল মানুষের সংখ্যা বাড়বে।’

ঈদ সংখ্যায় যারা লিখেছেন তাদের প্রত্যেককে ধন্যবাদ জানিয়ে রাইজিংবিডি ডটকমের সম্পাদক মোহাম্মদ নওশের আলী বলেন, ‘এটা রাইজিংবিডির তৃতীয় মুদ্রণ সংখ্যা। অনলাইনের জন্য আসলে এটি খুব কষ্টসাধ্য বিষয়। লেখকরা লেখেন বলেই আমরা এ ধরনের সংখ্যা করতে পারি। ভবিষ্যতে এ ধরনের আয়োজন অব্যাহত থাকবে।’

অনুষ্ঠানের সভাপতি ও রাইজিংবিডি ডটকমের প্রকাশক এস এম জাহিদ হাসান বলেন, ‘আমরা সব সময় মনে করি রাইজিংবিডি ওয়ালটনের একটি স্তম্ভ। আর রাইজিংবিডি হচ্ছে একটি প্ল্যাটফর্ম যেখানে সকল প্রজন্মের লেখক, সাহিত্যিকরা তাদের মানসম্মত লেখা লিখতে পারেন।’

তিনি বলেন, ‘ওয়ালটন গ্রুপের মূল উদ্দেশ্য হলো দেশকে সমৃদ্ধশালী করা। প্রকাশনা সেক্টরেও ওয়ালটনের পদচারণা প্রয়োজন এবং তা হবে অবশ্যই অন্যদের চেয়ে ব্যতিক্রম। এ ক্ষেত্রে সংখ্যার চেয়ে আমরা মানের প্রতি জোর দেব।’

 

রাই‌জিং‌বি‌ডি ঈদ সংখ্যার সম্পাদক তাপস রায় লেখক‌দের ধন্যবাদ জানান। তি‌নি আশা প্রকাশ ক‌রেন ভ‌বিষ্য‌তেও ক‌বি, লেখকরা তা‌দের সেরা লেখাগু‌লো রাই‌জিং‌বি‌ডির বি‌শেষ সংখ্যাগু‌লোয় লিখ‌বেন এবং তা‌দের লেখায় সমৃদ্ধ হ‌বে সেগু‌লো। তি‌নি সহকর্মীদের প্র‌তি কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রাইজিংবিডির সহকারী বার্তা সম্পাদক ও ঈদ সংখ্যা ২০১৭- এর সহযোগী সম্পাদক রাসেল পারভেজ।

এ সময় রাইজিংবিডি ডটকমের প্রধান প্রতিবেদক হাসান মাহামুদ, সাংবাদিক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ জুন ২০১৭/নাসির/মিথুন/শাহনেওয়াজ/রাসেল পারভেজ

Walton
 
   
Marcel