ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

জমকালো আয়োজনে রাজধানীতে তিন দিনব্যাপী ফটো প্রদর্শনী

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২১, ২৪ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জমকালো আয়োজনে রাজধানীতে তিন দিনব্যাপী ফটো প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ফ্রিল্যান্স ফটোগ্রাফার অ্যাসোসিয়েশনের (বিএফপিএফ) আয়োজনে রাজধানীর ধানমন্ডির দৃক গ্যালারিতে শুরু হয়েছে তিন দিন ব্যাপী বিএফপিএফ ইন্টারন্যাশনাল ফটো কনটেস্ট অ্যান্ড এক্সজিবিশন-২০১৭।

শুক্রবার এই প্রদর্শনীর উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

উদ্বোধনকালে অর্থমন্ত্রী বলেন, ‘ফটোগ্রাফি আমার অন্যতম শখের বিষয়। মন্ত্রী হওয়ার আগ পর্যন্ত আমার হাতে ক্যামেরা ছিল। ছোটকাল থেকেই এটির প্রতি আমার আলাদা ভাল লাগা কাজ করে। এটি পুরোনো দিনের স্মৃতি ধরে রাখতে অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।’

তিনি বলেন, ‘ফটোগ্রাফি শুধু ছবি তোলাকে বলে না, এটি জ্ঞানের সম্প্রসারণ ঘটায়। ছবির মাধ্যমে একটা জীবনচরিত, সংগ্রাম,  যুদ্ধকাল ফুটে উঠে।’ এ সময় তিনি ছোটকালের ফটোগ্রাফির বিষয়ে স্মৃতিচারণ করেন।

অনুষ্ঠান শেষে প্রদর্শনীর বিভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রহণকারী বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। বিজয়ীরা হলেন- লাইফস্টাইল স্ট্রিট ক্যাটাগরিতে পাঁচজন, ল্যান্ডস্কেপ, সিটিস্ক্যাপ, সি স্ক্যাপ, ন্যাচার, ওয়াল্ডলাইফ ক্যাটাগরিতে ছয়জন, পোর্ট্রেইট ক্যাটাগরিতে তিনজন, ফেস্টিভাল হেরিটেজে তিনজন, সুররিয়াল, কনচেপচুয়াল, স্টিল লাইফ ক্যাটাগরিতে তিনজন, জার্নালিজমে দুজন।



এ ছাড়া আটজন বিশিষ্ট ফটোগ্রাফারকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। তারা হলেন- হাসান চন্দ, আবির আবদুল্লাহ, ইবরাহিম মো. ইকবাল, কে এম আসাদ, রফিকুল ইসলাম, শেখ আবু সিদ্দিক রোকন, শর্মিষ্ঠা চ্যাটার্জ্যি, শামসুল হক সুজা।

বিএফপিএফ সভাপতি মো. শামসুল হক সুজা জানান, প্রদর্শনীতে অংশগ্রহণের জন্য বাংলাদেশসহ ১৫টি দেশ থেকে প্রায় ৫ হাজার ছবি জমা পড়ে। এর মধ্য থেকে দেশের খ্যাতিমান চিত্রগ্রাহকদের প্যানেল প্রায় দেড়শ ছবি বাছাই করেন, যা প্রদর্শনীতে স্থান পাচ্ছে।

অনুষ্ঠানের মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম, বিডি টাইমস নিউজ ইত্যাদি।



রাইজিংবিডি/ঢাকা/২৪ নভেম্বর ২০১৭/ইয়ামিন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়