ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জাপানে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৮, ১৮ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাপানে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক : জাপানের রাজধানী টোকিওতে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস।

সোমবার দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে দূতাবাসের বঙ্গবন্ধু অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করে শোনান দূতাবাসের কর্মকর্তারা।

অনুষ্ঠানে সদ্য প্রয়াত ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, চট্টগ্রামের প্রাক্তন মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী এবং প্রাণিসম্পদমন্ত্রী ছায়েদুল হকের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

পরে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বক্তব্য দেন। জাপান প্রবাসী অভিবাসীগণ অনুষ্ঠানে অংশ নেওয়ায় রাষ্ট্রদূত তাদের ধন্যবাদ জানান।

রাবাব ফাতিমা বলেন, বর্তমান বিশ্বের প্রেক্ষাপটে অভিবাসী দিবসের এ বছরের প্রতিপাদ্য ‘নিরাপদ অভিবাসন যেখানে, টেকসই উন্নয়ন সেখানে’ অত্যন্ত তাৎপর্যপূর্ণ হয়েছে। মিয়ানমারের বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশ এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

এছাড়া তিনি অভিবাসীদের উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন এবং দেশের কল্যাণে কাজ করার জন্য অভিবাসীদের প্রতি আহ্বান জানান।

পরে জাপানে বাংলাদেশি অভিবাসীদের অবস্থান ও ক্রমধারা উপস্থাপন করেন দূতাবাসের শ্রম কাউন্সিলর জাকির হোসেন। এছাড়া বাংলাদেশি অভিবাসীদের সম্ভাবনা ও সার্থকতা নিয়ে একটি তথ্যচিত্র দেখানো হয়।

পরে অভিবাসীদের সঙ্গে মুক্ত আলোচনা হয়। জাপানে কীভাবে বাংলাদেশি অভিবাসীর সংখ্যা বৃদ্ধি করা যায়, অভিবাসীদের সমস্যা দূর করার উপায় এবং কীভাবে দেশে বৈধ পথে এবং সহজে আরো বেশি রেমিট্যান্স পাঠানো যায় ইত্যাদি বিষয় উঠে আসে।

অভিবাসীরা জাপানে বাংলাদেশি ছাত্রছাত্রীদের আসার পথ সুগম করা এবং পড়া শেষে কাজ করার বিষয়ে দূতাবাসের সহযোগিতা কামনা করেন। জবাবে রাষ্ট্রদূত সার্বিক সহযোগিতার আশ্বাস দেন এবং অনেক বছর ধরে অবস্থান করা অভিবাসীদেরও এ ব্যাপারে এগিয়ে আসার আহ্বান জানান।

এ সময় দূতাবাসের সব কর্মকর্তা ও উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ ডিসেম্বর ২০১৭/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়