ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

অস্ট্রেলিয়ায় মস্তিস্ক পুড়ে শতাধিক বাদুরের মৃত্যু

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৯, ৯ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অস্ট্রেলিয়ায় মস্তিস্ক পুড়ে শতাধিক বাদুরের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : অস্ট্রেলিয়ায় প্রচণ্ড গরমে মস্তিস্ক পুড়ে শতাধিক বাদুরের মৃত্যু হয়েছে। মঙ্গলবার দেশটির বন্যপ্রাণী কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, রোববার সিডনিরে পশ্চিমের উপশহর ক্যাম্পবেলটাউনে তাপমাত্রার পারদ ৪৫ ডিগ্রি সেলসিয়াসে ছুঁয়েছিল। আর সিডনিতে তাপমাত্রা ছিল ৪৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গত ৭৯ বছরের মধ্যে দেশটিতে তাপমাত্রার এটাই সর্বোচ্চ রেকর্ড। প্রচণ্ড গরমে ক্যাম্পবেলটাউনে সহস্রাধিক প্রাণী গাছ থেকে পড়ে গেছে।

স্থানীয় ফক্স কলোনির (বাদুর) ম্যানেজার কেট রায়ান বলেছেন, ‘তারা মূলত সিদ্ধ হয়ে গেছে। এটা তাদের মস্তিস্ককে প্রভাবিত করেছে-তাদের মস্তিস্ক স্রেফ ভাজাভাজা হয়ে গেছে এবং তারা বিচ্ছিন্ন হয়ে গেছে। এটা ছিল বেলাভূমির মাঝখানে ছায়াবিহীন অবস্থায় দাঁড়ানোর মতো।’

অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় প্রজাতির বাদুর হচ্ছে ফ্লাইং ফক্স। বিপন্ন প্রজাতির এই বাদুর সুরক্ষায় স্থানীয় আইনে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে।

নিউ সাউথ ওয়েলসের বন্যপ্রাণী তথ্য, উদ্ধার ও শিক্ষা সেবা বিভাগ জানিয়েছে, কঠিন এই পরিবেশে বাদুর হারানোর সংখ্যা হাজার ছাড়িয়ে যেতে পারে। উদ্ধারকারীরা শতাধিক বাদুরের জীবন রক্ষা করতে সক্ষম হলেও অধিকাংশই মরে মাটিতে পড়েছিল এবং কিছু বাদুর মরে গাছে ঝুলন্ত অবস্থায় ছিল।



রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়